সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইন্ডোজ ১০-এ ‘বাগ’? চিন্তায় মাইক্রোসফ্ট

উইন্ডোজ-১০ আক্রান্ত বাগ-দ্বারা। ছবি সৌজন্য: শাটারস্টক।

আপনার কি উইন্ডোজ-১০? নিরাপত্তা বজায় রাখার জন্য ভিপিএন ব্যবহার করেন?

এখন থেকে সাবধান হন। মাইক্রোসফ্ট সংস্থা জানিয়েছে, একটি বাগ ধরা পড়েছে, যা আপনার ভিপিএন সিস্টেমকে একেবারে অচল করে দিতে পারে। যে সব ইউজার উইন্ডোজ-১০ (১৯০৩ ভার্সন) ব্যবহার করেন তাদের কম্পিউটার বা ল্যাপটপে এই সমস্যা শীঘ্রই দেখা দিতে পারে।

ভিপিএন হলো ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। এর মাধ্যমে একজন ইন্টারনেট ব্যবহারকারী তার অনন্য আইপি এ্যাড্রেস লুকোতে পারেন। যেহেতু প্রত্যেকটি ওয়েবসাইটে ঢোকার অনুমতি সবার সব সময় থাকে না, সেই জন্য অনেকেই এই ভিপিএন সিস্টেম ব্যবহার করে থাকেন। এর ফলে নিষিদ্ধ ওয়েবসাইটেও গোপনে যাওয়া যায়।

রিমোট এ্যাক্সেস কানেকশন ম্যানেজার (জঅঝগঅঘ), পার্সোনাল কম্পিউটারের ভিপিএন এবং উইন্ডোজের নেটওয়ার্ক সিস্টেমকে নিয়ন্ত্রণ করে। মাইক্রোসফ্ট সংস্থা তার একটি সাপোর্ট পেজে জানিয়েছে যে, খুব দ্রুত এই জঅঝগঅঘ কাজ করা বন্ধ করে দেবে এবং এর ইউজারদের ‘0xc0000005’ এরর দেখাবে। কিছুদিন আগে উইন্ডোজ ১০-কে আপডেট করা হয়েছে। মাইক্রোসফ্ট-এর বক্তব্য অনুযায়ী এই বাগ শুধু উইন্ডোজ-১০-এর নতুন ভার্সন ১৯০৩-এর ক্ষতি করবে। যার ইউজার সংখ্যা বিশ্বব্যাপী প্রায় ৫ কোটির উপরে। যদি এই ভিপিএন সিস্টেম কাজ না করে তা হলে তা অবশ্যই চিন্তার বিষয়। কারণ এর সঙ্গে প্রচুর মানুষের অনলাইন নিরাপত্তা জড়িয়ে রয়েছে। মাইক্রোসফ্ট সংস্থা জানিয়েছে এই সমস্যার সমাধান খোঁজাখুঁজি চলছে। হয়ত চলতি মাসের শেষের দিকে এই সমাধান পাওয়া যাবে। সঠিকভাবে এখনও জানা যায়নি যে কতজন এই ‘বাগ’-এর দ্বারা প্রভাবিত হয়েছে। এর মধ্যে যদি উইন্ডোজের সমস্যা শুরু হয়ে যায় তা হলে আগের ভার্সনটিকে পুনরায় ইনস্টল করে ইউজাররা তাদের কাজ শুরু করতে পারেন।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         চসিক-সংসদের উপনির্বাচনসহ ভোট নিয়ে প্রস্তাবনা চাইলো ইসি         ভূমিকম্পে কেঁপে উঠল জাপান         ভারত থেকে আরও ১৬শ' টন পেঁয়াজ আমদানি করা হলো রেলপথে         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         নারায়ণগঞ্জে করোনা জয়ী ১০১ জন পুলিশ সদস্যকে সংবর্ধনা         গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত         যুক্তরাষ্ট্রে বিক্ষোভের মুখে ফের বন্ধ অ্যাপল স্টোর        
//--BID Records