মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা -বিষয় ॥ নতুন মাদক

  • মাদক বনাম তারুণ্য

মোঃ শামসুল হক সরকার ॥ তরুণরাই জাতির ভবিষ্যত। আজকের তরুণ আগামী দিনে জাতিকে নেতৃত্ব দিবে। এই বিশ্বের যত পরিবর্তনশীল, সাহসী, প্রশংসিত কর্মকা- সাধিত হয়েছে তার পিছনে ব্যাপক অবদান রয়েছে তরুণদের। তরুণদের রয়েছে মহাশক্তি এবং অদম্য মনোবল। সমাজ, রাষ্ট্র ও বিশ্ব পরিম-লকে তারা অল্প সময়ে পাল্টে দিতে পারে। পৃথিবী সৃষ্টির পর এ পর্যন্ত তরুণ বা অসংখ্য উদাহরণ সৃষ্টি করেছেন। মানুষ তথা নানা জাতিকে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দিয়ে তরুণ সমাজ পৃথিবীতে রেকর্ড গড়েছেন। তরুণরা সমাজ বা রাষ্ট্র থেকে সকল অন্যায, অবিচার, অনিয়ম, অব্যবস্থাপনা, দুর্নীতি দূর করে এক সুন্দর পরিবেশ আনয়ন করতে পারে। তাইতো কবি নজরুল আজীবন তরুণদের জয়গান গেয়েছেন।

আজকে আমাদের দেশ তথা বিশ্ব পরিম-লের কতিপয় তরুণ নানা নতুন মাদকে আসক্ত হয়ে বিপথে পরিচালিত হচ্ছে। বিপথে চলে তারা তাদের অতীত ঐতিহ্য ও সুনাম খর্ব করে দিচ্ছে। অবশ্য তরুণদের বিভিন্ন মাদক গ্রহণের পিছনে কিছু স্বার্থান্বেষী মানুষ জড়িত। দেশপ্রেমহীন ও সুবিধাবাদী কতিপয় ব্যক্তির প্রত্যক্ষ এবং পরোক্ষ মদদে কোমলমতি কিছু তরুণ মাদকের দিকে ঝুঁকে পড়ছে। উদাহরণস্বরূপ বলা যায়, আমাদের দেশে স্বাধীনতাবিরোধী চক্র দেশকে পিছনে নিয়ে আসার জন্য মরিয়া হয়ে উঠছে।

যারা দেশের উন্নতি চায় না, যারা রাষ্ট্রের অগ্রযাত্রা পছন্দ করে না এই শ্রেণীর কতিপয় ব্যক্তি মাদকাসক্ত তরুণদের আর্থিক দিক দিয়ে সহযোগিতা করে সন্ত্রাসীসহ জঙ্গীবাদে জড়িয়ে দিচ্ছে। তাদের উদ্দেশ্য হলো অশুভ। যেহেতু তারা ১৯৭১ সালে পরাজিত হয়েছে, তাই এই পরাজিত শক্তি প্রতিশোধের মানসিকতা নিয়ে এহেন রাষ্ট্রবিরোধী কাজ করছে। এরা চায় বাংলাদেশে যেন স্বাধীনতার পক্ষ শক্তি ক্ষমতায় না থাকে। কেননা তাদের বিশ্বাস স্বাধীনতার পক্ষ শক্তি ক্ষমতায় থাকলে তারা এদেশে কোন অশুভ তৎপরতা চালাতে পারবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের তরুণদের মাদক হতে দূরে রাখার জন্য মাদকের জন্য জিরো টলারেন্স ঘোষণা করেছেন। তরুণরা যাতে মাদক থেকে দূরে থেকে সুন্দরভাবে জীবন গঠন করতে পারে সেজন্য নানা উদ্যোগ গ্রহণ করেছেন।

আসুন আমরা নিজ নিজ উপজেলার তরুণদের মাদকের কুফল সম্বন্ধে সচেতন করি। নিজ নিজ উপজেলা বা এলাকাকে মাদকমুক্ত করি। দেশটা এগিয়ে যাচ্ছে। আরও এগিয়ে নিতে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

বাঙালীপুর, সৈয়দপুর থেকে

শীর্ষ সংবাদ:
সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন         স্বাস্থ্যসেবা দিতে অবহেলা করলে ব্যবস্থা নেয়া হবে : তথ্যমন্ত্রী         নিজ গৃহ এবং কর্মস্থলে সচেতনতার প্রাচীর গড়ে তুলতে হবে ॥ কাদের         আসামে ভূমিধসে নিহত ২০         ২০২০-২১ অর্থবছরে মোবাইল ফোনের কল রেট বাড়ছে         নটর ডেমসহ ৪ কলেজে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির অনুমতি         বাংলাদেশের বেসরকারি খাতে ৭৫৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে এডিবি         করোনা ভাইরাস দুর্বল হওয়ার প্রমাণ নেই ॥ ডব্লিউএইচও         আইসিইউতে ভর্তি মোহাম্মদ নাসিম, শারীরিক অবস্থা স্থিতিশীল         দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের হাতে বাংলাদেশি নিহত         ন্যাশনাল ব্যাংকের ৬০ লাখ টাকা উদ্ধার, গ্রেফতার ৪         কঙ্গোতে ছয়জনের ইবোলা শনাক্ত, চারজনের মৃত্যু         জর্জ ফ্লয়েডের মৃত্যু শ্বাসকষ্টে হয়েছে         আরও ১১ জনপ্রতিনিধি বরখাস্ত         রাজউকের এক কর্মকর্তা করোনায় আক্রান্ত, কক্ষ তালাবদ্ধ         হোয়াইট হাউসের সামনে সংঘর্ষ, সেনা নামানোর হুমকি ট্রাম্পের         পশ্চিম তীর দখল নিয়ে ইসরাইলকে সতর্ক করল আরব আমিরাত         উপগ্রহ চিত্রে ধরা পড়ল লাদাখ সীমান্তে মোতায়েন করা চীনের যুদ্ধবিমানের ছবি        
//--BID Records