শনিবার ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা -বিষয় ॥ নতুন মাদক

  • মাদক বনাম তারুণ্য

মোঃ শামসুল হক সরকার ॥ তরুণরাই জাতির ভবিষ্যত। আজকের তরুণ আগামী দিনে জাতিকে নেতৃত্ব দিবে। এই বিশ্বের যত পরিবর্তনশীল, সাহসী, প্রশংসিত কর্মকা- সাধিত হয়েছে তার পিছনে ব্যাপক অবদান রয়েছে তরুণদের। তরুণদের রয়েছে মহাশক্তি এবং অদম্য মনোবল। সমাজ, রাষ্ট্র ও বিশ্ব পরিম-লকে তারা অল্প সময়ে পাল্টে দিতে পারে। পৃথিবী সৃষ্টির পর এ পর্যন্ত তরুণ বা অসংখ্য উদাহরণ সৃষ্টি করেছেন। মানুষ তথা নানা জাতিকে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দিয়ে তরুণ সমাজ পৃথিবীতে রেকর্ড গড়েছেন। তরুণরা সমাজ বা রাষ্ট্র থেকে সকল অন্যায, অবিচার, অনিয়ম, অব্যবস্থাপনা, দুর্নীতি দূর করে এক সুন্দর পরিবেশ আনয়ন করতে পারে। তাইতো কবি নজরুল আজীবন তরুণদের জয়গান গেয়েছেন।

আজকে আমাদের দেশ তথা বিশ্ব পরিম-লের কতিপয় তরুণ নানা নতুন মাদকে আসক্ত হয়ে বিপথে পরিচালিত হচ্ছে। বিপথে চলে তারা তাদের অতীত ঐতিহ্য ও সুনাম খর্ব করে দিচ্ছে। অবশ্য তরুণদের বিভিন্ন মাদক গ্রহণের পিছনে কিছু স্বার্থান্বেষী মানুষ জড়িত। দেশপ্রেমহীন ও সুবিধাবাদী কতিপয় ব্যক্তির প্রত্যক্ষ এবং পরোক্ষ মদদে কোমলমতি কিছু তরুণ মাদকের দিকে ঝুঁকে পড়ছে। উদাহরণস্বরূপ বলা যায়, আমাদের দেশে স্বাধীনতাবিরোধী চক্র দেশকে পিছনে নিয়ে আসার জন্য মরিয়া হয়ে উঠছে।

যারা দেশের উন্নতি চায় না, যারা রাষ্ট্রের অগ্রযাত্রা পছন্দ করে না এই শ্রেণীর কতিপয় ব্যক্তি মাদকাসক্ত তরুণদের আর্থিক দিক দিয়ে সহযোগিতা করে সন্ত্রাসীসহ জঙ্গীবাদে জড়িয়ে দিচ্ছে। তাদের উদ্দেশ্য হলো অশুভ। যেহেতু তারা ১৯৭১ সালে পরাজিত হয়েছে, তাই এই পরাজিত শক্তি প্রতিশোধের মানসিকতা নিয়ে এহেন রাষ্ট্রবিরোধী কাজ করছে। এরা চায় বাংলাদেশে যেন স্বাধীনতার পক্ষ শক্তি ক্ষমতায় না থাকে। কেননা তাদের বিশ্বাস স্বাধীনতার পক্ষ শক্তি ক্ষমতায় থাকলে তারা এদেশে কোন অশুভ তৎপরতা চালাতে পারবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের তরুণদের মাদক হতে দূরে রাখার জন্য মাদকের জন্য জিরো টলারেন্স ঘোষণা করেছেন। তরুণরা যাতে মাদক থেকে দূরে থেকে সুন্দরভাবে জীবন গঠন করতে পারে সেজন্য নানা উদ্যোগ গ্রহণ করেছেন।

আসুন আমরা নিজ নিজ উপজেলার তরুণদের মাদকের কুফল সম্বন্ধে সচেতন করি। নিজ নিজ উপজেলা বা এলাকাকে মাদকমুক্ত করি। দেশটা এগিয়ে যাচ্ছে। আরও এগিয়ে নিতে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

বাঙালীপুর, সৈয়দপুর থেকে

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার