রবিবার ১০ আশ্বিন ১৪২৮, ২৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোটরসাইকেল কিনতে ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক করা হচ্ছে

মোটরসাইকেল কিনতে ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক করা হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ আগামী সেপ্টেম্বর মাস থেকে মোটরসাইকেল কিনতে ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক করা হচ্ছে। দেশে মোটরসাইকেল কেনাবেচার ক্ষেত্রে নতুন এই নিয়ম চালু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তপক্ষ (বিআরটিএ)। দেশে নিবন্ধিত যানবাহনের মধ্যে প্রায় ২৬ লাখ মোটরসাইকেল রয়েছে। এর বিপরীতে লাইসেন্স রয়েছে মাত্র ১০ লাখ। অর্থাত ১৬ লাখের বেশি মোটরসাইকেলে অবৈধ চালক রয়েছে দেশজুড়ে। তাছাড়া দেশের এখন সড়ক দুর্ঘটনায় দ্বিতীয় পর্যায়ে রয়েছে মোটরসাইকেল।

এই প্রেক্ষিতে সম্প্রতি সচিবালয়ে অনুষ্ঠিত সড়ক নিরাপত্তা নিয়ে বৈঠকে বলা হয়, অবৈধ চালক নিয়ন্ত্রণ ও সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে মোটরসাইকেল কেনার সময় চালকের লাইসেন্স বাধ্যতামূলক করা প্রয়োজন। তাছাড়া দেশে মোট পরিবহনের তিন ভাগের দুই ভাগ মোটরসাইকেল। এ্যাপ ভিত্তিক পরিবহন সেবার কারণে রাজধানীতে মোটরসাইকেলের মাত্রা বাড়ছে বহুগুনে।

তাই মোটরসাইকেল কিনতে ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। গণমাধ্যমে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যক্তির পাশাপাশি প্রাতিষ্ঠানিকভাবে মোটরসাইকেল কেনার ক্ষেত্রেও যার জন্য মোটরসাইকেল কেনা হচ্ছে তার ন্যূনতম শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স থাকত হবে। সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ১ সেপ্টেম্বর ২০১৯ থেকে মোটরসাইকেল কিনতে হলে ক্রেতার ন্যূনতম শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। অন্যথায় তিনি মোটরসাইকেল কিনতে পারবেন না। পৃথিবীর বিভিন্ন দেশে মোটরসাইকেল কিনতে হলে ড্রাইভিং লাইসেন্স থাকা বাধ্যতামূলক বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
প্লাস্টিকে অশনি সঙ্কেত ॥ জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য ভয়ঙ্কর         অসচ্ছল বাবা-মায়ের আস্থাহীনতায় করোনায় বেড়েছে বাল্যবিয়ে ॥ ড. শিরীন শারমিন         শতভাগ স্বচ্ছতার সঙ্গে প্রকল্পের কাজ শেষ করতে হবে ॥ কাদের         প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         দেশের উন্নয়ন করেছেন শেখ হাসিনা ॥ পরিকল্পনামন্ত্রী         করোনা বাড়লে ফের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ॥ শিক্ষামন্ত্রী         পরীক্ষামূলক ফাইভ-জি চালু ডিসেম্বরে ॥ মোস্তাফা জব্বার         ঈগল পরিবহনে ট্রাঙ্কের ভেতর মরদেহ, রহস্য উদ্ঘাটন         নারী আন্দোলনের পুরোধা কমলা ভাসিন আর নেই         পুলিশ সদস্যরা অপরাধে জড়িত থাকলে তা বন্ধ করতে হবে : আইজিপি         করোনা : গত ২৪ ঘন্টায় প্রাণ গেল ২৫         যতটুকু পারেন দেশে বিনিয়োগ করুন ॥ প্রবাসীদের প্রধানমন্ত্রী         প্রকল্পের নির্মাণ কাজে নয়ছয় করার সুযোগ নেই ॥ কাদের         ডিসেম্বরেই পরীক্ষামূলকভাবে ৫-জি চালু হচ্ছে ॥ টেলিযোগাযোগমন্ত্রী         ব্যক্তিগত গাড়ির জন্য দিতে হবে বাড়তি ট্যাক্স : মেয়র আতিক         নারী শিক্ষাকে উৎসাহিত করতে এমপিদের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার         একদিনে ২২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         রাজধানীতে স্বস্তির বৃষ্টি         বার কাউন্সিলের ফল প্রকাশ         বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, বন্দরে ১ নম্বর সংকেত