রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কালকিনিতে অবৈধভাবে বালু উত্তোলন

কালকিনিতে অবৈধভাবে বালু উত্তোলন

নিজস্ব সংবাদদাতা, কালকিনি, মাদারীপুর ॥ প্রশাসনের নির্দেশনাকে তোয়াক্কা না করে মাদারীপুরের কালকিনি উপজেলার পালরদী নদীর পৌর এলাকার প্রান কেন্দ্র পুরান বাজারের কাছ থেকে অবৈধভাবে দীর্ঘদিন যাবত বালু উত্তোলন করে আসছেন মোঃ জুলহাস হাওলাদার নামের এক প্রভাবশালী ব্যাক্তি। এভাবে বালু উত্তোলনের ফলে ঝুঁকির মুখে পড়েছে ওই এলাকার শত শত বসতবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান ও বাজার ঘাট। এতে করে এলাকাবাসীর ক্ষতির আশঙ্কায় এক ধরনের ক্ষোভ বিরাজ করছে। স্থানীয় প্রভাবশালী মহল অসাধুভাবে বালু উত্তোলনের ব্যবসা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এদিকে বালু ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পাচ্ছেনা এলাকার সাধারন জনগন।

জানা গেছে, পালরদী নদীর পৌর এলাকার প্রান কেন্দ্র পুরান বাজার ঘাট নামকস্থান থেকে অবৈধভাবে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে আসছেন স্থানীয় প্রভাবশালী একটি মহল। এলাকাবাসী জানায়, বালু ব্যবসায়ীরা গায়ের জোরে প্রতিদিন প্রভাব কাটিয়ে ড্রেজার মেশিন দিয়ে দেদারচে বালু উত্তোলন করছে। আর এসব বালু বিক্রি করে তারা লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। অন্যদিকে বালু উত্তোলনের ফলে নদীর তীর এলাকার পাঙ্গাসিয়া ও চরপাঙ্গাসিয়া গ্রামের শতাধীক মানুষ তাদের বসতবাড়ি, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ও বাজারঘাট নিয়ে ঝুঁকিতে রয়েছে। এবং সেখানে নদীর পাড় এলাকার ফলে ইতোমধ্যে রান্তার পশ্চিম পাশে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। নাম প্রকাশে অনিñুক বেশ কয়েকজন ভুক্তভোগী ক্ষোভ প্রকাশ করে জানান, বালু উত্তোলনের ফলে তাদের যে কতটা ক্ষতি হচ্ছে বালু ব্যবসায়ীরা সেটা বুঝতে চেষ্টা করছে না। তারা প্রভাবশালী হওয়ায় আমরা তাদের বিরুদ্ধে কথা বলতে পারছিনা।

পৌর সহকারী ভূমি কর্মকর্তা মোঃ দুলাল হোসেন বলেন, আমি দুইদিন ঘটনাস্থলে গিয়ে বালু উত্তোলনে বাঁধা প্রদান করেছি।

বালু উত্তোলনকারী জুলহাস হাওলাদার বলেন, আমি উপরের অনুমতি নিয়ে বালু উত্তোলন করছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম বলেন, বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         ভারতে রফতানি বাণিজ্য শুরু         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ডোমারে নদীতে নিখোঁজ দুই শিশুর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার         চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল        
//--BID Records