শনিবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরান থেকে জ্বালানি আমদানি করতে পারবে ইরাক

ইরান থেকে জ্বালানি আমদানি করতে পারবে ইরাক

অনলাইন ডেস্ক ॥ ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে জ্বালানি আমদানি করার ক্ষেত্রে ইরাককে একতরফা নিষেধাজ্ঞা ছাড় দিয়েছে মার্কিন সরকার। ফলে ইরান থেকে প্রতিবেশী ইরাক জ্বালানি আমদানি অব্যাহত রাখতে পারবে।

ইরাকে নিযুক্ত মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্স জোয়ে হুড সম্প্রতি সাংবাদিকদের একথা জানান। তিনি বলেন, বাগদাদ এখন ইরান থেকে জ্বালানি আমদানি করতে পারবে। ইরানের আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-আলম এ খবর দিয়েছে। এর আওতায় ইরান থেকে ইরাক গ্যাস ও বিদ্যুৎ কিনতে পারবে।

এর আগে গত মার্চ মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন দ্বিতীয় দফায় ইরাককে ৯০ দিনের নিষেধাজ্ঞা ছাড় দিয়েছিল। তার মেয়াদ থাকতেই নতুন করে জোয়ে হুড এ বক্তব্য দিলেন। ফলে তার বক্তব্য নিয়ে একরকমের জটিলতা থেকেই গেল। তিনি আগের নিষেধাজ্ঞা ছাড়ের কথা বলেছেন নাকি নতুন ঘোষণা দিলেন -তা পরিষ্কার নয়।

ইরাকে প্রতিদিন ১৪ হাজার মেগাওয়াট বিদ্যুত প্রয়োজন; তার মধ্যে শতকরা ৪৫ ভাগ বিদ্যুত উৎপাদন হয় ইরান হতে আমদানি করা গ্যাস থেকে। এছাড়া, দেশটির জন্য সরাসরি এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করে ইরান। এর বাইরে ইরাক প্রতিবেশী ইরানের ওপর খাদ্য থেকে শুরু করে যন্ত্রপাতি, বিদ্যুৎ, প্রাকৃতিক গ্যাস, ফল ও সবজির মতো প্রায় সব ক্ষেত্রেই নির্ভর করে।

মার্কিন প্রশাসন ইরাকের ওপর চাপ সৃষ্টি করছে যে, ইরান থেকে বাগদাদ যেন প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুৎ আমদানি না করে। কিন্তু ইরাক সে চাপ অগ্রাহ্য করার চেষ্টা করছে।

শীর্ষ সংবাদ:
দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা         শেষতক কতয় বিক্রি হবে জয়নুলের স্কেচ, যাবে কার সংগ্রহে?         বর্ষণে রাজধানীর বাজারে শাক-সবজির দাম বেড়েছে         চোর দেখে ফেলায় আইনজীবীকে গলা কেটে হত্যা         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         কক্সবাজারে আগামীকাল থেকে কঠোরভাবে শুরু হচ্ছে লকডাউন         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনাভাইরাস আক্রান্ত         করোনাকালের ঈদযাত্রায় সড়কে গেছে ১৬৮ প্রাণ         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়        
//--BID Records