বৃহস্পতিবার ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিন্দনীয় অপরাধ

  • এম.এইচ.উল্লাহ

আজকাল গণপরিবহনে নারী ধর্ষণ ও হত্যা ব্যাপকভাবে বেড়ে গেছে। এটা বড়ই অমানবিক, পৈশাচিক, লোমহর্ষক, নির্মম ও নিষ্ঠুর ব্যাপার- ধর্ষণ ও হত্যাকান্ডের নিন্দা ও উৎকণ্ঠা জানাবার কোন ভাষা নেই। এটা যে কত বড় নির্লজ্জ, নিষ্ঠুর আর নিন্দনীয় কাজ যারা এই অপকর্মটি করে যাচ্ছে তা যদি তারা একবারও ভেবে দেখত! এর যেন আর কোন শেষ নেই আর এটা দিন দিনই বেড়ে চলছে। এভাবে চলতে থাকলে সমাজটা একটা জঙ্গলে পরিণত হবে। আর আমাদের নারীসমাজ দিন দিন আরও নাজুক, শঙ্কাময়, দুশ্চিন্তাগ্রস্ত আর অসহায় হয়ে পড়বে, সঙ্গে সঙ্গে দেশটা অরাজকতায় ভরে যাবে। যারা নারীদের ওপর এ ধরনের জঘন্য জুলুম আর অত্যাচার করে যাচ্ছে আর যে অপরাধ দিন দিনই বেড়ে যাচ্ছে সেটা প্রতিরোধ করে সমাজ থেকে এই জঘন্য পাপাচার আর নিষ্ঠুর কর্মকান্ডের অবসান ঘটানোর এখনই প্রকৃষ্ট সময়। সমাজে প্রতিটি মানুষেরই বেঁচে থাকার অধিকার আছে আর নারীরা বেঁচে থাকতে পারবে না যদি না দুষ্কৃতকারীদের অপকর্মকে প্রতিহত করা না হয়। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো যেমন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও এই ধরনের ঘটনা ঘটছে। ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ মাদ্রাসাগুলোতেও এই ধরনের যৌন হয়রানির ঘটনা ঘটছে। রক্ষক যদি ভক্ষকের ভূমিকা পালন করে তাহলে তো এ ধরনের অপরাধমূলক কর্মকান্ড ঘটতেই থাকবে।

এই ধরনের অপরাধ প্রতিরোধকল্পে কতিপয় ব্যবস্থা করলে এই অপরাধ কমবে বলে আশা করা যায়:-

১। গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপন করতে হবে যাতে অপরাধীদের চিহ্নিত করা যায়।

২। বাস ও গণপরিবহনের অন্যান্য মালিকদের তাদের অধীনস্থ কর্মচারীদের ওপর কঠোর নজরদারি আরোপ করতে হবে এবং কোন কর্মচারী যাত্রীদের জানমালের হুমকি হলে তাৎক্ষণিকভাবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। অপরাধীদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে ত্বরিত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে কারণ বিচার বিলম্ব হলে কোন বিচারই পাওয়া যাবে না।

কলাবাগান, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
অর্থনীতি একেবারে স্থবির অবস্থায়, তাই কিছু ক্ষেত্র উন্মুক্ত করেছি ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪২৩         সমালোচনা করাকে রুটিন ওয়ার্কে পরিণত না করতে বিএনপির প্রতি আহ্বান         সরানো হল স্বাস্থ্য সচিব আসাদুল ইসলামকে, নতুন দায়িত্বে আব্দুল মান্নান         ১৩ বছরের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন         রাজধানীর বাংলামোটরে বাসের চাপায় নিহত ২         মত প্রকাশে বাধা দেওয়ায় জাতিসংঘের গভীর উদ্বেগ         করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন জর্জ ফ্লয়েড ॥ ময়নাতদন্তের প্রতিবেদন         ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে মামলা দায়ের         ত্রিপোলি বিমানবন্দর পুনর্দখলে নিল লিবিয়া সরকার         বিশ্বে করোনা ভাইরাস পরিস্থিতির উন্নতি, দেশে অবনতি ॥ রিজভী         চীনের স্কুলে ছুরি হামলায় আহত অন্তত ৪০         করোনাভাইরাস সংক্রমণে ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিরা মৃত্যুর উচ্চ ঝুঁকিতে         জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে সরব খোদ ট্রাম্প কন্যা         নিন্দা করায় নিজের সাবেক প্রতিরক্ষামন্ত্রীকে 'পাগলা কুকুর' বললেন ট্রাম্প         করোনায় ব্রাজিলে মারা গেছে ৩২ হাজারের বেশি         করোনায় যুক্তরাজ্যে একদিনে ৩৫৯ মৃত্যু, গোটা ইউরোপে ৩১৪ জন         থেমে নেই মেগা প্রকল্প ॥ করোনা ভাইরাসের মধ্যেও         সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন দফা প্রস্তাব         আসন্ন বাজেটে রেকর্ড ভর্তুকি-প্রণোদনা        
//--BID Records