মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মন্ত্রণালয় ও দুদকের তদন্তের মধ্যেই অনিয়ম!

  • ভিকারুননিসায় ভর্তিবাণিজ্য

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজে ভর্তি বাণিজ্যের অভিযোগ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় ও দুদকের তদন্তের মধ্যেই বড় ধরনের অনিয়মের তথ্য মিলেছে। গবর্নিং বডির অনুমোদন ছাড়া বড় ধরনের ভর্তি বাণিজ্য ও অনৈতিক পন্থায় শত শত শিক্ষার্থীর শাখা বদলির প্রমাণ মিলেছে। গবর্নিং বডিকে না জানিয়ে তাহলে কে বা কারা এ ভর্তিবাণিজ্য করেছে তা নিয়ে তোলপাড় চলছে প্রতিষ্ঠানটিতে।

প্রতিষ্ঠানটির বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসী বেগম প্রতিষ্ঠানের দায়িত্ব নেন গত ৩০ মার্চ। অধ্যক্ষ পদে তার যোগদানের আগেই ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়। নতুন এ তথ্যের বিষয়ে ফেরদৌসী বেগম জনকণ্ঠকে বলেন, হ্যাঁ রেজ্যুলেশনের বাইরে বহু ভর্তি ও বদলির ঘটনা ঘটেছে। আমি কিছুদিন আগে দায়িত্ব নিয়েছি। ভর্তি কার্যক্রম আমার সময়ে হয়নি। তবে সরকারের যে তদন্ত কমিটি কাজ করছে তাদের কাছে এ তথ্য আমি দিয়েছি। কারণ এ তথ্য দেয়া আমার দায়িত্ব বলে মনে করেছি।

জানা গেছে, চলতি শিক্ষাবর্ষে এখানে নিয়মিত ভর্তির বাইরে (প্রথম থেকে নবম শ্রেণী) মোট ছাত্রী ভর্তি করা হয়েছে ৪৭৩ জন। এছাড়াও প্রতিষ্ঠানটির তিনটি ক্যাম্পাসে শিক্ষার্থী বদলি করা হয়েছে ৩৮৩ জন। এই বদলিতে মোটা অঙ্কের টাকা লেনদেন হয়েছে বলে অভিযোগ রয়েছে।

প্রথম শ্রেণীতে নিয়মিত ভর্তির বাইরে ১৯০ জন ছাত্রী ভর্তি করা হয়েছে বলে প্রমাণ পেয়েছে নতুন প্রশাসন। যার মধ্যে ৩০ জনকে ভর্তি করা হয়েছে গবর্নিং বডির রেজ্যুলেশন (সিদ্ধান্ত) ছাড়াই। একইভাবে দ্বিতীয় থেকে নবম শ্রেণী পর্যন্ত নিয়মিত ভর্তির বাইরে মোট ছাত্রী ভর্তি করা হয়েছে ২৮৩ জন। বিভিন্ন শ্রেণীতে শাখা বদলি করা হয়েছে প্রায় ৪০০ শিক্ষার্থীর। অথচ এ কাজে গবর্নিং বডির কোন অনুমোদন নেই। এই ২৮৩ জন ছাত্রী ভর্তি ও বদলির বিষয়ে গবর্নিং বডির কোন অনুমোদন নেয়নি ভিকারুননিসা নূন স্কুলের ওই সময়কার ভারপ্রাপ্ত অধ্যক্ষ। এই ভর্তি কার্যক্রমের সঙ্গে স্থানীয় ও বহিরাগত একটি অভিভাবক চক্র, প্রভাবশালী কয়েকজন শিক্ষক জড়িত বলে অভিযোগ উঠেছে।

ভর্তির দায় দায়িত্ব বিধান অনুসারে অধ্যক্ষের ওপরই বর্তায়। এ অতিরিক্ত ভর্তি ও বদলির বিষয়ে সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বেগম গণমাধ্যমকে বলেছেন, গত ৮ ডিসেম্বর আমাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয় এবং গত ১ জানুয়ারি অব্যাহতি দেয়া হয়। পরবর্তীতে আমাকে আবারও অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয় এবং সর্বশেষ গত ২৮ মার্চ অব্যাহতি দেয়া হয়।

এদিকে ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের নির্বাচিত গবর্নিং বডির মেয়াদ শেষ হয় গত ৬ মে। প্রতিষ্ঠানটির গবর্নিং বডির সাবেক সভাপতি গোলাম আশরাফ তালুকদার তাদের না জানিয়ে ভর্তির খবরে উদ্বেগ প্রকাশ করে বলেন, বিশিষ্ট নাগরিক, জনপ্রতিনিধি, বিভিন্ন শ্রেণী-পেশার উর্ধতন কর্মকর্তার সুপারিশে আমরা সর্বমোট ১৬০ জন ছাত্রী ভর্তি করেছি, এটা গবর্নিং বডির সিদ্ধান্ত।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         বঙ্গোপসাগরে জাহাজের ধাক্কায় ট্রলার ডুবি জেলে হাফিজুর উদ্ধার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         ইয়েমেনের মারিব প্রদেশে ২৫ হুতি যোদ্ধা নিহত         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা         উখিয়ায় অস্ত্রসহ ৯ রোহিঙ্গা ডাকাত আটক         ৩০০ রান করে ইনিংস ঘোষণা করল পাকিস্তান         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ক্যাটরিনার বিয়ের সঙ্গীতানুষ্ঠানে বাজানো হবেনা রণবীরের গান         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ         মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠালেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ         বৈঠকে বসেছেন দুই পররাষ্ট্র সচিব         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল