শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেশিরভাগ সরকারী কোম্পানির মুনাফা বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের তুলনায় চলতি বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারী কোম্পানির শেয়ারগুলোর আয় বেড়েছে। ৯ মাসে (জুলাই, ১৮- মার্চ, ১৯) বাজারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বাদে তালিকাভুক্ত ১৭ সরকারী কোম্পানির মধ্যে ১১ কোম্পানির আয় বেড়েছে। যদিও এর মধ্যে ২টি লোকসানী কোম্পানি রয়েছে। এই প্রবৃদ্ধিতে সরকারী কোম্পানিগুলোর মধ্যে বেশ কয়েকটি কোম্পানির শেয়ার দরও উল্লেখ হারে বেড়েছে।

দেখা গেছে, রেনউইক যজ্ঞেশ্বরের ৯ মাসে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৫২ পয়সা। গতবছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৮ পয়সা। বছরের শুরুতে কোম্পানির শেয়ার দর ছিল ৮৯৬ টাকা ৩০ পয়সা। আর এখন সর্বশেষ লেনদেন হয়েছে ১৫৮২.৫০ টাকায়।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের ৯ মাসে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৭ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ১৪ পয়সা। বছরের শুরুতে কোম্পানির শেয়ার দর ছিল ৯৬.৭ টাকা। আর এখন সর্বশেষ লেনদেন হয়েছে ১৫২ টাকা ৮০ পয়সায়।

বছরের শুরুতে ইস্টার্ন ক্যাবলের দর ছিল ২৩২.৭ টাকা, বিএসসি ছিল ৪০.৩ টাকা, ন্যাশনাল টিউবের ১০৬.৮ টাকা এবং পাওয়ার গ্রিডের ছিল ৪৮.৩ টাকা। আলোচ্য সময়ের ব্যবধানে কোম্পানিগুলোর শেয়ার দর বেড়েছে। কোম্পানিগুলোর সর্বশেষ লেনদেন হয়, ইস্টার্ন ক্যাবলের ৩০৪ দশমিক ৬০ টাকায়, বিএসসি ৫১.২০ টাকায়, ন্যাশনাল টিউবসের ১২৬.৭০ টাকায় এবং পাওয়ার গ্রিড ৬১.৮০ টাকায়।

আলোচ্য সময়ে আয় বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলো হচ্ছে - পদ্মা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, ন্যাশনাল টি, বিএসসি, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, তিতাস গ্যাস, পাওয়ার গ্রিড, রেনউইক যজ্ঞেশ্বর, এটলাস বিডি, ডেসকো এবং ন্যাশনাল টিউব লিমিটেড। অন্যদিকে আয় কমেছে যমুনা অয়েল, ইস্টার্ন লুব্রিক্যন্টস, ইস্টার্ন ক্যাবল, উসমানিয়া গ্লাস, শ্যামপুর সুগার, জিলবাংলা সুগার মিলস লিমিটেড।

আলোচ্য সময়ে শ্যামপুর সুগারের লোকসান হয়েছে ৭৭ টাকা ৪৫ পয়সা। আর জিলবাংলা সুগারের লোকসান হয়েছে ৫৮ টাকা ৯৯ পয়সা।

শীর্ষ সংবাদ:
ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         ‘পাবনা-৪ আসনে উপনির্বাচনে বাধা পাচ্ছে বিএনপির নির্বাচনী এজেন্টরা’         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে