মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর দশম স্প্যান বসছে মধ্য এপ্রিলে

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মাওয়া থেকে ফিরে ॥ পদ্মা সেতুর দশম স্প্যান বসছে মধ্য এপ্রিলে। এবার স্প্যানটি বসতে যাচ্ছে সেতুর ৩৩ ও ৩৪ নম্বর খুঁটিতে। দুটি খুঁটি এখন প্রস্তুত রয়েছে। ৩৪ নম্বর খুঁটিতে লেনটিং ফ্রেম (স্প্যান ঝুলিয়ে রাখার যন্ত্র) বসানোর প্রস্তুতি চলছে।

এই দুটি খুঁটিতে বসানোর জন্য ৬-সি’ নম্বর স্প্যান পুরোপুরি প্রস্তুত রাখা হয়েছে। স্প্যানটি পদ্মা সেতুর কন্সট্রাকশন ইয়ার্ডে জেটি সংলগ্ন ট্রেন লাইনে রাখা হয়েছে। পদ্মা সেতু কর্তৃপক্ষের এক দায়িত্বশীল প্রকৌশলী শুক্রবার জনকণ্ঠকে জানিয়েছেন দশম এই স্প্যানটি স্থাপন করা হতে পারে এপ্রিলের ১০ বা ১১ তারিখে। এখনও সিডিউল ঘোষণা করা হয়নি।

এদিকে পদ্মা সেতুর পাইল স্থাপন চলছে জোরেশোরে। এ পর্যন্তু নদীর বুকে ২১৪ পাইল স্থাপন হয়েছে। মূল পদ্মার আলোচিত ৬ ও ৭ নম্বর খুঁটিতে ছয়টি করে পাইল বসে গেছে। এ দুটি খুঁটিতে একটি করে পাইল বসানো বাকি মাত্র। এছাড়া ২৯, ৮, ১০ ও ১১ নম্বর খুঁটিতে বাকি পাইল বসানোর কাজ চলছে। ২৪০০ ও ৩৫০০ কিলোজুল ক্ষমতাসম্পন্ন হ্যামার দুটি পাইল বসাচ্ছে। তবে এখনও ১৯০০ ক্ষমতার হ্যামারটি চালু করা সম্ভব হয়নি। এটির ক্ষতিগ্রস্ত যন্ত্রাংশ প্রকল্প এলাকায় পৌঁছার পরই এর মেরামত কাজ শুরু হবে।

শীর্ষ সংবাদ:
মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র