শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রযুক্তি খাতে জাপানের সহযোগিতা চান বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ জাপানী বিনিয়োগ বাংলাদেশের উন্নয়নকে আরও বেগবান করবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জাপানের উন্নয়নের অভিজ্ঞতা আমাদের দেশকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করতে তারা এগিয়ে এসেছে।

স্বাধীনতার পর থেকেই জাপান সবসময় আমাদের সহযোগিতা করে আসছে। বুধবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বেসিস সফট এক্সপোর ডুয়িং বিজনেস উইথ জাপান শীর্ষক সেমিনারে বাণিজ্যমন্ত্রী বলেন, বিনিয়োগের সুবিধার জন্য যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামোর উন্নয়ন এবং বিদ্যুত ও গ্যাসের সরবরাহ নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। তাই জাপানের বিনিয়োগকারীরা এদেশে বিনিয়োগ করলে লাভবান হবে। বিনিয়োগের ক্ষেত্রে সকল বাধা দূর করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

আইসিটি ক্ষেত্রে জাপানকে আমাদের দেশে সহযোগিতা করতে উদাত্ত আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রযুক্তিক্ষেত্রে বিশ্বে জাপান অনেক উন্নত। তাই তারা এ খাতে আমাদের সহায়তা দিতে পারে।

বাংলাদেশের তৈরি পোশাক সম্পর্কে মন্ত্রী বলেন, জাপানের বাজারের বাংলাদেশের পোশাকের অনেক চাহিদা রয়েছে। জাপানিদের কাছে আমাদের তৈরি পোশাক অনেক জনপ্রিয়। তাই এ খাতেও জাপানের সহযোগিতা প্রয়োজন। এদেশে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, জাপানের জন্য বাংলাদেশের বিনিয়োগের দরজার সব সময়।

তাদের বিনিয়োগকারীদের যেকোন সহযোগিতা করতে সরকার প্রস্তুত। ওয়ান স্টপ সার্ভিস প্রদানের মাধ্যমে বাংলাদেশের বিনিয়োগের পদ্ধতি ও আনুষ্ঠানিকতা সহজ করা হয়েছে। এখন এক স্থানেই সকল কাজ সম্পন্ন করা সম্ভব।

ডুয়িং বিজনেস উইথ জাপান শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাপান ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের চেয়ারম্যান শোলচি কোবেয়াশি।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিডায়ের নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, জাপান বাংলাদেশ সোসাইটির চেয়ারম্যান ও জাপানের সাবেক রাষ্ট্রদূত মাটসুশিরো হোরিকুচি এবং জাপান বাংলাদেশ চেম্বার অফ কর্মাস এ্যান্ড ইন্ডাস্ট্রিজের জেনারেল সেক্রেটারি তারেক রাফি ভূঁইয়া।

উল্লেখ্য, মঙ্গলবার থেকে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ২৫০টির বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক দেশী-বিদেশী প্রতিষ্ঠান নিয়ে তিন দিনব্যাপী শুরু হয়েছে সফট এক্সপো। আজকে সফট এক্সপোর শেষ দিন। আজকে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্যে এক্সপোতে প্রবেশ করা যাবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২১৯২৭৬১
আক্রান্ত
১৭৫৪৯৪
সুস্থ
৭০৯০২৩০
সুস্থ
৮৪৫৪৪
শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records