বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘুরে দাঁড়ানো অস্ট্রেলিয়ার দুর্দান্ত রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ ডিসেম্বর-জানুয়ারিতে ঘরের মাটিতে ভারতের কাছে টেস্ট-ওয়ানডে দুই সিরিজেই হেরেছিল অস্ট্রেলিয়া। নিজেদের ক্রিকেট ইতিহাসের দলটির অমন লজ্জা ছিল সেই প্রথম। স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে ছাড়া ছন্নছড়া দলটি কি পারবে বিশ্বকাপের আগে ঘুরে দাঁড়াতে? এমন প্রশ্নে সংশয়বাদীর সংখ্যাই ছিল বেশি। অথচ ভারতে এসে সেই ভারতকে উড়িয়ে দিল এ্যারন ফিঞ্চের দল। প্রথমে টি২০ সিরিজে বিরাট কোহলিদের ২-০ ব্যবধানে হারানোর পর ওয়ানডেতে জয় ৩-২এ। তাও প্রথম দুই ম্যাচে হারের পর এভাবে ঘুরে দাঁড়ানোটা অবিশ্বাস্য। ক্রিকেট ইতিহাসেই এমন ঘটনা খুব বেশি নেই। এই সিরিজের আগে তিনটি মাত্র দল প্রথম দুই ম্যাচে হেরেও পাঁচ ওয়ানডের সিরিজ জিততে পেরেছিল। সেই তালিকায় আছে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও পাকিস্তানের নাম। এর মধ্যে দক্ষিণ আফ্রিকা এমন কীর্তি গড়েছে দুইবার।

২০০৩ সালে পাকিস্তনের মাটিতে প্রথমবার দক্ষিণ আফ্রিকা এমন রেকর্ড গড়েছিল। ২০০৫ সালে এই ঘটনা ঘটায় বাংলাদেশ। জিম্বাবুইয়ের বিপক্ষে ঘরের মাঠে হাবিবুল বাশারের অধিনায়কত্বে প্রথম দুই ম্যাচ হেরেও সিরিজ জেতে বাংলাদেশ। ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকা আবারও এই নজির গড়ে। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে জেতে সিরিজ। এবার নিজেদের ইতিহাসে প্রথম আর ওয়ানডে ইতিহাসের তৃতীয় দল হিসেবে তা করে দেখাল অস্ট্রেলিয়া। তবে এই হিসেব শুধুই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের। এর আগে অবশ্য ২০০৫ সালে ভারতের বিপক্ষে ছয় ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম দুই ম্যাচ হারের পরও শেষ চার ম্যাচ জিতে নজির গড়েছিল পাকিস্তান।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল