বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শান্তি প্রতিষ্ঠায় সুযোগ দিন ॥ মোদিকে ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ‘শান্তি প্রতিষ্ঠায় সুযোগ দিতে’ ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানিয়েছেন। শনিবার রাজস্থানে এক সমাবেশে মোদি ইমরানকে উদ্দেশ্য করে বলেছিলেন, যদি পাঠানপুত্র হন তাহলে প্রতিশ্রুতি অনুযায়ী পুলওয়ামার হামলাকারীদের বিচারের মুখোমুখি করুন।

রবিবার এর জবাবে মোদিকে ‘শান্তির সুযোগ দেয়ার’ আহ্বান জানিয়ে নয়াদিল্লী ইসলামাবাদকে ‘পদক্ষেপ নেয়ার মতো গোয়েন্দা তথ্য’ সরবরাহ করলে তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেয়া হবে বলে আশ্বস্ত করেছেন ইমরান। ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইমরান পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর তাকে শুভেচ্ছা জানাতে কল করেছিলেন মোদি। তখন তাদের মধ্যে যে কথাবার্তা হয়েছিল তা স্মরণ করে মোদি বলেন, সম্মিলিতভাবে দারিদ্র্য ও নিরক্ষরতার বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তাব দিয়েছিলেন ইমরান এবং নিজেকে সত্য কথা বলা এবং সেই অনুযায়ী চলা ‘পাঠানপুত্র’ বলে দাবি করেছিলেন। এই কথার সূত্র ধরেই ইমরানকে পুলওয়ামা হামলার ক্ষেত্রে তার দাবি অনুযায়ী কাজ করার আহ্বান জানান মোদি। খবর পিটিআই। রবিবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত যদি পদক্ষেপ নেয়ার মতো গোয়েন্দা তথ্য আমাদের দেয় তাহলে আমরা তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেব, এ প্রতিশ্রুতিতে অনড় আছেন প্রধানমন্ত্রী ইমরান খান। প্রধানমন্ত্রী মোদির উচিত ‘শান্তি প্রতিষ্ঠায় সুযোগ দেয়া’, ইমরান এমন মন্তব্য করেছেন বলেও বিবৃতিতে বলা হয়েছে। গত সপ্তাহেও ইমরান খান ভারতকে আশ্বস্ত করে বলেছিলেন, যদি নয়াদিল্লী ‘পদক্ষেপ নেয়ার মতো গোয়েন্দা তথ্য’ শেয়ার করে তাহলে পুলওয়ামা হামলার দায়ীদের বিরুদ্ধে তিনি ব্যবস্থা নেবেন। পাশাপাশি পাকিস্তানের বিরুদ্ধে ভারত কোন পদক্ষেপ নিলে জবাব দেয়া হবে বলেও সতর্ক করেছিলেন। পাকিস্তানভিত্তিক জঙ্গীগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ পুলওয়ামা হামলার দায় স্বীকার করেছে। এটিকে কারণ দেখিয়ে ইমরানের প্রস্তাবকে ‘খোঁড়া যুক্তি’ বলে অভিহিত করেছে ভারত। এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এটা সবাই জানে যে জইশ-ই- মোহাম্মদ এবং এর নেতা মাসুদ আজহার পাকিস্তান থেকে কার্যক্রম চালায়। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য এসব প্রমাণইতো পাকিস্তানের জন্য যথেষ্ট।

পাঠানরা ইরান থেকে আসা একটি নৃগোষ্ঠী। প্রবল সম্মান ও আত্মসম্মানবোধের জন্য তাদের পরিচিতি আছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি