বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ মঙ্গলবার উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন দেশের উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। এই দিনে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত দিনের ধারাবাহিকতা থেকে বের হয়ে সকাল থেকেই দরবৃদ্ধি দিয়ে লেনদেন চলে। কিন্তু এক পর্যায়ে বিনিয়োগকারীদের বিক্রেতার চাপ বাড়ে। ফলে সূচক কিছুটা কমে যায়। দিনশেষে সূচকের ওঠানামা শেষে ডিএসইর সার্বিক সূচক বাড়ে। দিনটিতে সূচকের বৃদ্ধিতে বড় ভূমিকা রাখে ব্যাংক ও গ্রামীণ ফোনের শেয়ার।

জানা গেছে, ডিএসইর ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৯২৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৩১ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ০.৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০৪৬ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। ডিএসইতে ৯৪৫ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৬৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৯ কোটি টাকার। এদিকে ডিএসইতে ৩৪৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫১টির বা ৪৩ শতাংশের, কমেছে ১৫৯টির বা ৪৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের। কোম্পানিটির ৩৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৩ কোটি ২১ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ইউনাইটেড পাওয়ার এবং ৩০ কোটি ৫৪ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে প্রিমিয়ার ব্যাংক। লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে– গ্রামীণফোন, ন্যাশনাল পলিমার, বিবিএস ক্যাবলস, মেঘনা পেট্রোলিয়াম, সায়হাম টেক্সটাইল, বিএসসি এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২০৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৬টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। আর ৩৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি