শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপালে ১০০ রুপীর ওপর ভারতীয় নোট নিষিদ্ধ

অর্থনৈতিক রিপোর্টার ॥ নেপালে বেড়াতে গেলে ভ্রমণকারীদের বড় অংশ ভারতীয় রুপী ব্যবহার করে ও সঙ্গে রাখে। কারণ নেপালীদের মধ্যে ব্যবসা, সঞ্চয় ও লেনদেনের ক্ষেত্রে এই রুপীর ব্যবহার ব্যাপক। ফলে নেপালে ভারতীয় মুদ্রা ব্যবহার হয় দেদার। কিন্তু ভারতীয় ১০০ রুপীর ওপরে সব অঙ্কের নোট নিষিদ্ধ করেছে নেপাল সরকার।

নেপালের তথ্য ও যোগাযোগমন্ত্রী গোকবুল প্রসাদ বাসকোতা বলেছেন, ‘আমাদের দেশের নাগরিকদের ভারতীয় ব্যাংক নোট ১০০ রুপীর বেশি না রাখা ও ব্যবহার না করার আহ্বান জানাই। কারণ এটি অবৈধ।’ নেপালে ভারতীয় মুদ্রার গ্রহণযোগ্যতা থাকলেও ৫০০ রুপী ও ১০০০ রুপীর নোট ব্যবহার করা এখন থেকে কঠিন হবে। ভারতে কর্মরত নেপালীরা এখন থেকে ইলেক্ট্রিক্যালি বাড়িতে টাকা পাঠাবেন। আর নগদ পাঠালে অঙ্কটা থাকতে হবে ১০০ রুপীর মধ্যে।

পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীদের মন্তব্য, ১০০ রুপীর বেশি ভারতীয় মুদ্রা নিষিদ্ধের কারণে নেপালে ভারতীয় পর্যটকদের মধ্যে নেতিবাচক প্রভাব ফেলবে। কারণ তারা নেপালেও নিজ দেশের মুদ্রা খরচ করে থাকে। এ কারণে হিমালয়ের দেশটিতে পর্যটক সমাগমে নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

একটি সূত্র জানিয়েছে, ভারতের অনুরোধেই নাকি নেপাল সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে! ভারত সরকারের দাবি, সম্প্রতি ৫০০ ও ১০০০ রুপীর বিপুলসংখ্যক জাল নোট ধরা পড়েছে। ২০১৬ সালে পুরনো ৫০০ ও ১ হাজার রুপীর নোটের জায়গায় ২ হাজার, ৫০০ ও ২০০ রুপীর নতুন ব্যাংক নোট বাজারে ছাড়ে ভারত সরকার। ভারত হলো নেপালের বৃহত্তম বাণিজ্য অংশীদার।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো