বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হজযাত্রীদের জন্য আপৎকালীন ফান্ড গঠনের পরামর্শ

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন হজ মৌসুমে হজযাত্রীদের জন্য আপৎকালীন ফান্ড গঠনের পরামর্শ দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, প্রতিবছর হজে গিয়ে অসংখ্য হজযাত্রী পকেটমারের কবলে পড়ে পাসপোর্ট, ডলার ও রিয়েল হারিয়ে অসহায় হয়ে পড়েন। তাদের সহায়তা প্রদানের জন্য আপদকালীন ফান্ড থাকা প্রয়োজন। রবিবার রাজধানীর ইস্কাটনের বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে হজ ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। মোহাম্মদ শফিউল আলম বলেন, হজ গাইড নিয়োগে কারও রেফারেন্স বা সুপারিশে নিয়োগ প্রদান করা উচিত নয়। হজে গিয়ে সফরে রয়েছেন এ দোহাই দিয়ে হজযাত্রীদের প্রতি অবিচার ও নিপীড়ন করা যাবে না। তিনি আরও বলেন, হজযাত্রী প্রেরণের আগে শতভাগ প্রশিক্ষণ নিশ্চিত করতে হবে।

ধর্মসচিব মোঃ আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। আরও বক্তব্য রাখেন জেদ্দার কনসাল জেনারেল এফ এম বোরহানউদ্দিন, কাউন্সেলর হজ (মক্কা) মাকসুদুর রহমান, যুগ্মসচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, হজ এজেন্সিজ এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিব শাহাদাত হোসেন তসলিম।

প্রধান অতিথির বক্তৃতায় ধর্মমন্ত্রী বলেন, সামনে জাতীয় সংসদ নির্বাচন। কোথায় থাকি না থাকি, তাই সবার কাছে দোয়া চাই। মন্ত্রী হিসেবে গত পাঁচ বছর সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের ফলে হজ ব্যবস্থাপনায় প্রভূত উন্নতি হয়েছে।

ধর্মসচিব বলেন, হজ ক্যালেন্ডার অনুসরণ করে সার্বিক কার্যক্রম পরিচালিত হওয়ায় আগের তুলনায় হজ ব্যবস্থাপনায় ব্যাপক উন্নয়ন সাধিত হয়। প্রতি বছর সোয়া লাখেরও বেশি হজ পালন করেন। কিন্তু সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে কার্যক্রম পরিচালনার জন্য ধর্ম মন্ত্রণালয়ের জনবল খুবই অপ্রতুল। জনবল বৃদ্ধিসহ হজ অধিদফতর স্থাপন ও হজ আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১