শনিবার ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাজিব রাজাকের বিরুদ্ধে আস্থাভঙ্গের অভিযোগ গঠন

নাজিব রাজাকের বিরুদ্ধে আস্থাভঙ্গের অভিযোগ গঠন

অনলাইন ডেস্ক ॥ মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার শীর্ষ অর্থ কর্মকর্তার বিরুদ্ধে আস্থাভঙ্গের ৬টি অভিযোগ গঠন করা হয়েছে। ১৫৮ কোটি মার্কিন ডলারের সরকারি তহবিলে নাজিব ও তার ওই কর্মকর্তা আস্থাভঙ্গ করেছেন বিধায় এ অভিযোগ গঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার নাজিব রাজাক ও তার শীর্ষ অর্থ কর্মকর্তা ইরওয়ান সেরিগার আবদুল্লাহ’র বিরুদ্ধে এ অভিযোগ গঠিত হলেও দু’জনেই সব অস্বীকার করেছেন।

কৌঁসুলিরা বলছেন, অভিযুক্ত দু’জন কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য বরাদ্দ ২২ কোটি মালয়েশিয়ার রিঙ্গিত এবং সরকারি ভর্তুকি ও সাহায্য কর্মসূচির ১৩০ কোটি মালয়েশিয়ান রিঙ্গিত সরিয়ে নিয়েছেন। এছাড়াও তাদের বিরুদ্ধে সরকারি অর্থ তহবিলের ৫১২ কোটি মালয়েশিয়ান রিঙ্গিত সরানোর অভিযোগও রয়েছে।

অভিযোগের সত্যতা প্রমাণিত হলে প্রত্যেক অভিযোগের জন্য তাদের ২০ বছর পর্যন্ত কারা ও অর্থদণ্ড হতে পারে।

নাজিব রাজাকের বিরুদ্ধে ইতোমধ্যেই অর্থপাচার, ঘুষ, আস্থাভঙ্গসহ ৩২টি অভিযোগ রয়েছে। এগুলো সবই ১ মালয়েশিয়ান ডেভলপমেন্ট বারহাদ (১এমডিবি) সম্পর্কিত।

মার্কিন সরকার অভিযোগ তুলেছে, রাষ্ট্রীয় তহবিল ১এমডিবি থেকে ৪৫০ কোটি মার্কিন ডলার পাচার করা হয়েছে। যার মধ্যে নাজিবের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে গিয়েছে ৭০ কোটি মার্কিন ডলার।

গত মে মাসে মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে নাজিব রাজাকের বারিসান নাশিওনাল ৭৯টি আসন পায়। আর ৯২ বছর বয়সী ড. মাহাথির মোহাম্মদের জোট পাকাতান হারাপান ১২১টি আসন পেয়ে সরকার গঠন করে। এই হারের মধ্য দিয়ে ক্ষমতাসীন জোটের ৬০ বছরের শাসনের অবসান হয়। এই জোটের হয়েই প্রায় ২২ বছর রাষ্ট্রক্ষমতায় ছিলেন মাহাথির। যাকে আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয়।

প্রধানমন্ত্রী থাকাকালে নাজিবের বিরুদ্ধে সীমাহীন দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ ওঠে। এর ফলে অর্থনৈতিক ধসের মুখে পড়ে মালয়েশিয়া। নাজিবের ওইসব দুর্নীতির বিচার করার ইঙ্গিতও দেন মাহাথির মোহাম্মদ।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী