রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাজিব রাজাকের বিরুদ্ধে আস্থাভঙ্গের অভিযোগ গঠন

নাজিব রাজাকের বিরুদ্ধে আস্থাভঙ্গের অভিযোগ গঠন

অনলাইন ডেস্ক ॥ মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার শীর্ষ অর্থ কর্মকর্তার বিরুদ্ধে আস্থাভঙ্গের ৬টি অভিযোগ গঠন করা হয়েছে। ১৫৮ কোটি মার্কিন ডলারের সরকারি তহবিলে নাজিব ও তার ওই কর্মকর্তা আস্থাভঙ্গ করেছেন বিধায় এ অভিযোগ গঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার নাজিব রাজাক ও তার শীর্ষ অর্থ কর্মকর্তা ইরওয়ান সেরিগার আবদুল্লাহ’র বিরুদ্ধে এ অভিযোগ গঠিত হলেও দু’জনেই সব অস্বীকার করেছেন।

কৌঁসুলিরা বলছেন, অভিযুক্ত দু’জন কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য বরাদ্দ ২২ কোটি মালয়েশিয়ার রিঙ্গিত এবং সরকারি ভর্তুকি ও সাহায্য কর্মসূচির ১৩০ কোটি মালয়েশিয়ান রিঙ্গিত সরিয়ে নিয়েছেন। এছাড়াও তাদের বিরুদ্ধে সরকারি অর্থ তহবিলের ৫১২ কোটি মালয়েশিয়ান রিঙ্গিত সরানোর অভিযোগও রয়েছে।

অভিযোগের সত্যতা প্রমাণিত হলে প্রত্যেক অভিযোগের জন্য তাদের ২০ বছর পর্যন্ত কারা ও অর্থদণ্ড হতে পারে।

নাজিব রাজাকের বিরুদ্ধে ইতোমধ্যেই অর্থপাচার, ঘুষ, আস্থাভঙ্গসহ ৩২টি অভিযোগ রয়েছে। এগুলো সবই ১ মালয়েশিয়ান ডেভলপমেন্ট বারহাদ (১এমডিবি) সম্পর্কিত।

মার্কিন সরকার অভিযোগ তুলেছে, রাষ্ট্রীয় তহবিল ১এমডিবি থেকে ৪৫০ কোটি মার্কিন ডলার পাচার করা হয়েছে। যার মধ্যে নাজিবের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে গিয়েছে ৭০ কোটি মার্কিন ডলার।

গত মে মাসে মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে নাজিব রাজাকের বারিসান নাশিওনাল ৭৯টি আসন পায়। আর ৯২ বছর বয়সী ড. মাহাথির মোহাম্মদের জোট পাকাতান হারাপান ১২১টি আসন পেয়ে সরকার গঠন করে। এই হারের মধ্য দিয়ে ক্ষমতাসীন জোটের ৬০ বছরের শাসনের অবসান হয়। এই জোটের হয়েই প্রায় ২২ বছর রাষ্ট্রক্ষমতায় ছিলেন মাহাথির। যাকে আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয়।

প্রধানমন্ত্রী থাকাকালে নাজিবের বিরুদ্ধে সীমাহীন দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ ওঠে। এর ফলে অর্থনৈতিক ধসের মুখে পড়ে মালয়েশিয়া। নাজিবের ওইসব দুর্নীতির বিচার করার ইঙ্গিতও দেন মাহাথির মোহাম্মদ।

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা