মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তদন্ত কমিটি গঠন রায় ঘোষণার সময় বিদ্যুত বিচ্ছিন্ন ॥ ৪ কর্মকর্তা সাসপেন্ড

স্টাফ রিপোর্টার ॥ বহুল কাক্সিক্ষত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় পড়ার প্রায় পুরো সময় ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে (অস্থায়ী) বিদ্যুত বিচ্ছিন্ন থাকায় দায়ী কর্মকর্তাদের সাময়িক বরখাস্তের পাশাপাশি তদন্ত কমিটি গঠন করারও নির্দেশ দিয়েছে বিদ্যুত বিভাগ। এর আগেও বছর তিনেক আগে একই আদালতে বিদ্যুত বিচ্ছিন্ন হওয়ার ঘটনায় থানায় সাধারণ ডায়েরি করা হয়েছিল। ওই ঘটনার পরও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) সতর্ক হয়নি। সম্প্রতি সংসদ ভবনে বিদ্যুত বিচ্ছিন্ন হওয়ার মধ্য দিয়ে কোম্পানিটির পরিচালনায় নেতিবাচক ধারণা তৈরি হয়। পরে তদন্ত কমিটি গণপূর্ত অধিদফতরের ওপর দায় চাপিয়ে ডিপিডিসিকে রক্ষা করে।

ডিপিডিসি বলছে লালবাগের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার (এসি) শাহজাহান আলী খান, এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার আহসানুজ্জামান, এ্যাসিসটেন্ট ইঞ্জিনিয়ার সাইদ হোসেন এবং উপসহকারী পরিচালক মোঃ আবুল হোসেনকে ঘটনার দায়ে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ডিপিডিসির কর্মকর্তারা বলছেন, সাময়িকভাবে বরখাস্ত করে পরিস্থিতি সামাল দেয়া হয়। কিন্তু পরবর্তীতে দায়ীদের শাস্তি না হওয়াতে দায়িত্বে অবহেলা কমছে না।

মন্ত্রণালয় সূত্র জানায়, ডিপিডিপির প্রধান প্রকৌশলী সরওয়ার এ কায়নাত নুরকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। একই সঙ্গে বিদ্যুত বিভাগের যুগ্ম সচিব ফয়জুল আমিনকে প্রধান করে আরও কমিটি করা হয়েছে। তদন্ত কমিটিকে তিন দিনের মধ্যে কাজ শেষ করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বেলা ১১টা ৩৫ মিনিটে আদালতের এজলাসে বিচারক বসার কয়েক মিনিটের মধ্যেই বিদ্যুত চলে যায়। এতে পুরো আদালত কিছুটা অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে। এর মধ্যেই ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন তার পর্যবেক্ষণ ও বিচারে বিবেচ্য বিষয়গুলো পড়তে থাকেন। টর্চ এবং মোবাইলের লাইটের মাধ্যমে রায় পড়া হয়।

ডিপিডিসি দাবি করছে মোট ২১ মিনিট আদালত বিদ্যুত বিচ্ছিন্ন ছিল। অন্যদিকে আদালতে থাকা একজন সাংবাদিক বলছেন রায়ের প্রায় পুরো সময় জুড়েই বিদ্যুত ছিল না।

বিচারক যখন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ বিভিন্ন আসামির বিরুদ্ধে সাজা ঘোষণা করছিলেন তখনও বিদ্যুত ছিল না। দীর্ঘসময় পর একবার এলেও কয়েক মিনিট পর আবারও চলে যায়।

ডিপিডিসির নির্বাহী পরিচালক (অপারেশন) হারুন অর রশিদ বলেন, এ ঘটনায় লালবাগ এনওসি (নেটওয়ার্ক অপারেশন এ্যান্ড কাস্টমার সার্ভিস)-এর চারজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তদন্ত কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ডিপিডিসি লালবাগ বিভাগের প্রধান প্রকৌশলী আহসান উজ জামান বলেন, কমলদহ ফিডার ট্রিপ করায় বিদ্যুত সরবরাহে বিঘ্ন ঘটে। পরে তা চালু হলেও আবার লালবাগ থানার কাছে বিতরণ লাইনে আগুন ধরে যায়। রায়ের বিষয়ে তারা আগে থেকেই সতর্ক ছিলেন। দ্রুত লাইন মেরামত করে বিদ্যুত সরবরাহ করা সম্ভব হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে