রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদিতে আফগান-তালেবান বৈঠক

বিডিনিউজ ॥ সীমিত পর্যায়ে বন্দী মুক্তি ও আগামী মাসের নির্বাচনের নিরাপত্তা নিয়ে চলতি সপ্তাহে সৌদি আরবে তালেবান কর্মকর্তাদের সঙ্গে আফগানিস্তান সরকারের একটি প্রতিনিধি দলের বৈঠক হয়েছে। তালেবানের তিন কর্মকর্তা বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। বৈঠকে ২০ অক্টোবরের ভোট, নির্বাচনী প্রচার সমাবেশ ও অন্যান্য কর্মসূচীর নিরাপত্তা নিয়ে কথা হয়েছে বলেও জানিয়েছেন তারা। ইয়াহু নিউজ।

তিন সপ্তাহ পর আফগানিস্তানে নতুন একটি পার্লামেন্ট নির্বাচনের আগে নিরাপত্তা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে ধারণা নিরাপত্তা বিশ্লেষকদের। তালেবানদের হামলার ভয়ে নির্বাচনী প্রচার সমাবেশ ও ভোট কেন্দ্রগুলোতে লোকসমাগম কম হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সুষ্ঠু ও সহিংসতাহীন ভোট আফগান সরকার ও এর আন্তর্জাতিক অংশীদারদের কাছে এ মুহূর্তে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে।

শান্তিপূর্ণভাবে নির্বাচন আয়োজনে তারা আমাদের সহায়তা চেয়েছে, বলেছেন এক তালেবান নেতা।

বন্দী মুক্তির বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে, জানান তিনি। বন্দীদের মধ্যে সামান্য অভিযোগ আছে এমন যোদ্ধাদের ছেড়ে দেয়া হয়েছে। অভিযোগ ও ভবিষ্যতে ছেড়ে দেয়ার লক্ষ্যে বাকিদেরকে তিন ভাগে ভাগ করা হবে বলেও জানান তিনি। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির কার্যালয় ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বৈঠকের বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। তালেবানের প্রধান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদেরও বক্তব্য পাওয়া যায়নি। আফগানিস্তানের আন্তর্জাতিক স্বীকৃত সরকারকে বিদেশী সরকারের বসানো অবৈধ শাসন বলে দাবি করে আসছে তালেবানরা। যে কারণে ঘানি সরকারের সঙ্গে না বসে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি বৈঠক করতে চায় বিদ্রোহী এ গোষ্ঠীটি। ওয়াশিংটনের সঙ্গে আফগান তালেবানদের মধ্যে নিয়মিত অনানুষ্ঠানিক যোগাযোগ আছে বলেও জানা গেছে।

চলতি বছরের শুরুতে তালেবানদের সঙ্গে বৈঠকের ক্ষেত্রে আপত্তি উঠিয়ে নিয়েছিল মার্কিন প্রশাসন।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪