মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদিতে আফগান-তালেবান বৈঠক

বিডিনিউজ ॥ সীমিত পর্যায়ে বন্দী মুক্তি ও আগামী মাসের নির্বাচনের নিরাপত্তা নিয়ে চলতি সপ্তাহে সৌদি আরবে তালেবান কর্মকর্তাদের সঙ্গে আফগানিস্তান সরকারের একটি প্রতিনিধি দলের বৈঠক হয়েছে। তালেবানের তিন কর্মকর্তা বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। বৈঠকে ২০ অক্টোবরের ভোট, নির্বাচনী প্রচার সমাবেশ ও অন্যান্য কর্মসূচীর নিরাপত্তা নিয়ে কথা হয়েছে বলেও জানিয়েছেন তারা। ইয়াহু নিউজ।

তিন সপ্তাহ পর আফগানিস্তানে নতুন একটি পার্লামেন্ট নির্বাচনের আগে নিরাপত্তা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে ধারণা নিরাপত্তা বিশ্লেষকদের। তালেবানদের হামলার ভয়ে নির্বাচনী প্রচার সমাবেশ ও ভোট কেন্দ্রগুলোতে লোকসমাগম কম হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সুষ্ঠু ও সহিংসতাহীন ভোট আফগান সরকার ও এর আন্তর্জাতিক অংশীদারদের কাছে এ মুহূর্তে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে।

শান্তিপূর্ণভাবে নির্বাচন আয়োজনে তারা আমাদের সহায়তা চেয়েছে, বলেছেন এক তালেবান নেতা।

বন্দী মুক্তির বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে, জানান তিনি। বন্দীদের মধ্যে সামান্য অভিযোগ আছে এমন যোদ্ধাদের ছেড়ে দেয়া হয়েছে। অভিযোগ ও ভবিষ্যতে ছেড়ে দেয়ার লক্ষ্যে বাকিদেরকে তিন ভাগে ভাগ করা হবে বলেও জানান তিনি। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির কার্যালয় ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বৈঠকের বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। তালেবানের প্রধান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদেরও বক্তব্য পাওয়া যায়নি। আফগানিস্তানের আন্তর্জাতিক স্বীকৃত সরকারকে বিদেশী সরকারের বসানো অবৈধ শাসন বলে দাবি করে আসছে তালেবানরা। যে কারণে ঘানি সরকারের সঙ্গে না বসে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি বৈঠক করতে চায় বিদ্রোহী এ গোষ্ঠীটি। ওয়াশিংটনের সঙ্গে আফগান তালেবানদের মধ্যে নিয়মিত অনানুষ্ঠানিক যোগাযোগ আছে বলেও জানা গেছে।

চলতি বছরের শুরুতে তালেবানদের সঙ্গে বৈঠকের ক্ষেত্রে আপত্তি উঠিয়ে নিয়েছিল মার্কিন প্রশাসন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প দেশের পেঁয়াজ আমদানি শুরু         সমন্বিত উন্নয়নের জন্য জনবান্ধব পুলিশিংয়ের কোনো বিকল্প নেই : পুলিশ মহাপরিদর্শক         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৮         দেশ দুঃসময় পার করছে না, বিএনপির চরম দুঃসময় চলছে ॥ কাদের         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার