শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বন্ধে একসঙ্গে কাজ করার তাগিদ

  • ইউজিসিতে বৈঠক

স্টাফ রিপোর্টার ॥ জাহাঙ্গীরনগরসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের ঘটনায় উদ্বিগ্ন বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সবচেয়ে বেশি র‌্যাগিংয়ের ঘটনায় রীতিমতো ক্ষুব্ধ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এমন প্রেক্ষাপটে মঙ্গলবার এক বৈঠকে বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানসহ কমিশনের সদস্যরা বলেছেন, জাহাঙ্গীরনগরসহ অন্য বিশ্ববিদ্যালয়সমূহে র‌্যাগিং একটি গুরুতর সমস্যা। জাতীয় এ সমস্যাটি সমাধানে সকলকে এক সঙ্গে কাজ করতে হবে।

ইউজিসি অডিটোরিয়ামে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, ডিন, প্রক্টরিয়াল টিম, আবাসিক হলের প্রভোস্টদের সঙ্গে এ বৈঠক করে কমিশন। বৈঠকে সভাপতিত্ব করেন মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। এতে জাহাঙ্গীরনগরসহ সব প্রতিষ্ঠানে র‌্যাগিং ও বেআইনী কাজ বন্ধে আলোচনা হয়।

এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং ও অন্যান্য বিষয়ে প্রধানমন্ত্রীর দফতরের একটি চিঠি পেয়ে ইউজিসির চেয়ারম্যান কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার নেতৃত্বে তিন সদস্যের একটি উপ-কমিটি গঠন করেন। গত ফেব্রুয়ারি মাসে জাবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মোঃ মিজানুর রহমান একই বিভাগের শিক্ষার্থীর দ্বারা র‌্যাগিংয়ের শিকার হয়ে অসুস্থ হয়ে পড়েন। মঙ্গলবারের বৈঠকে প্রফেসর ইউসুফ আলী মোল্লা তদন্ত কমিটির রিপোর্ট পেশ করেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. এম শাহ্ নওয়াজ আলি, ইউজিসির সচিব ড. মোঃ খালেদ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ডিভিশনের পরিচালক মোঃ কামাল হোসেন এ সময় উপস্থিত ছিলেন। অধ্যাপক মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় হল মুক্ত চিন্তা এবং জ্ঞানের আধার। বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সকলকে অপশক্তির বিরুদ্ধে সতর্ক থাকতে হবে যাতে উচ্চশিক্ষার অর্জনগুলো ম্লান না হয়ে য়ায়।

ইউসুফ আলী মোল্লা বলেন, জাহাঙ্গীরনগরসহ অন্য বিশ্ববিদ্যালয়সমূহে র‌্যাগিং একটি গুরুতর সমস্যা। জাতীয় এ সমস্যাটি সমাধানে সকলকে এক সঙ্গে কাজ করতে হবে। জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, আমরা সবাই রাগিংয়ের বিরুদ্ধে। জাবি প্রশাসন ক্যাম্পাসে রাগিং এবং অন্যান্য বেআইনী কার্যক্রম বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।

বৈঠকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংসহ অন্যান্য অপ্রীতিকর ঘটনা নিরসনে জাবি উপাচার্য মনোনীত প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাব গৃহীত হয়। কমিটি দ্রুত সমস্যা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করবে।

ডাকসু নির্বাচন ইস্যুতে ঢাবি উপাচার্যসহ তিনজনকে আদালত অবমাননার নোটিস ॥ হাইকোর্টের নির্দেশনা থাকা সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের জন্য কোন পদক্ষেপ না নেয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আক্তারুজ্জামানসহ তিনজনকে আদালত অবমাননার নোটিস পাঠানো হয়েছে। মঙ্গলবার ডাকযোগে ডাকসু নির্বাচন নিয়ে রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ এ নোটিস পাঠান। অন্য দুইজন হলেন- ঢাবি প্রক্টর ড. একেএম গোলাম রাব্বানি ও ট্রেজারার ড. কামাল উদ্দিন।

নোটিসে বলা হয়, আগামী সাত দিনের মধ্যে আদালতের নির্দেশনা অনুযায়ী ডাকসু নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ না করলে ওই তিনজনের বিরুদ্ধে হাইকার্টে আদালত অবমাননার মামলা করা হবে। এর আগে চলতি বছরের ১৭ জানুয়ারি ডাকসু নির্বাচন ছয় মাসের মধ্যে সম্পন্ন করতে নির্দেশ দেন হাইকোর্ট। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ আদেশ বাস্তবায়নের জন্য বলা হয়।

এছাড়া ডাকসু নির্বাচনের সময় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত। এ সংক্রান্ত জারি করা রুলের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মোঃ আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। ডাকসু নির্বাচনের পদক্ষেপ নিতে ৩১ শিক্ষার্থীর পক্ষে ২০১২ সালের ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রক্টর ও ট্রেজারারকে লিগ্যাল নোটিস দেন আইনজীবী মনজিল মোরসেদ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিসের কোন জবাব না দেয়ায় ওই বছরই ২৫ শিক্ষার্থীর পক্ষে রিট আবেদন করা হয়।

শীর্ষ সংবাদ:
আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী