বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের জন্য এখনও চরম আতঙ্ক উ. কোরিয়া ॥ জাপান

বিশ্বের জন্য এখনও চরম আতঙ্ক উ. কোরিয়া ॥ জাপান

অনলাইন ডেস্ক ॥ এখন পুরোপুরি বিপদ কাটেনি। বিশ্বের জন্য এখনও চরম আতঙ্কের বিষয় উত্তর কোরিয়া। কড়া ভাষায় পিয়ংইয়ং-এর সমালোচনা করে শ্বেতপত্র প্রকাশ করল জাপান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সিঙ্গাপুরে শান্তি বৈঠকের পরেও নিজেদের চরিত্রে বদল করেননি দেশটির সর্বাধিনায়ক কিম জং উন। বরং সকলের অলক্ষ্যে এখনও চালিয়ে যাচ্ছে পারমাণবিক পরীক্ষা-নিরীক্ষা। এই নিয়েই সম্প্রতি ক্ষোভ প্রকাশ করে জাপানের প্রতিরক্ষা দফতর। জানিয়েছে, উত্তর কোরিয়ার কার্যকলাপ কেবল ওই অঞ্চলই নয়, সমগ্র বিশ্বের কাছেই অত্যন্ত আতঙ্কের।

আমেরিকার মতই জাপানও বারবার চেয়ে এসেছে নিরস্ত্রীকরণের পথে হাঁটুক কিম। চলতি বছরের ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে করমর্দন করেন কিম। শর্তসাপেক্ষে মেনে নেন আমেরিকার নিরস্ত্রীকরণের দাবি।

তবে জাতিসংঘের সাম্প্রতিক রিপোর্ট কিন্তু অন্য কথা বলছে। সেখানে বলা হয়েছে, এখনও আগের মতই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে পিয়ংইয়ং। আন্তর্জাতিক বিশ্বের নজর এড়িয়ে এখনও অনেক দেশে অস্ত্র বিক্রি করে চলেছে তারা। চালিয়ে যাচ্ছে তারা পারমাণবিক পরীক্ষা। কারণ এখনও পর্যন্ত পারমাণবিক কেন্দ্রগুলোকেই ধ্বংস করতে পারেনি উত্তর কোরিয়া। প্রকাশিত শ্বেতপত্রে এই বিষয়গুলো নিয়েই সরব হয়েছে টোকিও। উত্তর কোরিয়ার বিষয়ে এখনই যে তারা নীতি বদলাচ্ছে না তা স্পষ্ট জানিয়ে দিয়েছে জাপানের প্রতিরক্ষা দফতর।

নিরস্ত্রীকরণ না করা পর্যন্ত উত্তর কোরিয়ার সঙ্গে বিভিন্ন দেশের বাণিজ্যিক সম্পর্ক বন্দের নির্দেশ দেয় জাতিসংঘ। আন্তর্জাতিক এই সংগঠনের নির্দেশ অমান্য করে পিয়ংইয়ং-এর সঙ্গে বাণিজ্য চালিয়ে যাওয়ায় রাশিয়া ও চীনের একাধিক সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে আমেরিকা।

ওয়াশিংটনের এই পদক্ষেপের পাশে দাঁড়িয়ে একে স্বাগত জানিয়েছে জাপান। উত্তর কোরিয়াকে ভর্ৎসনা করে সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-র কোরিয়া সফর বাতিল করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যাকে সমর্থন করেছে জাপান।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং