সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এশিয়া কাপের প্রস্তুতি শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ এশিয়া কাপকে সামনে রেখে আজ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রস্তুতি। সকাল ৯টায় শুরু হবে প্রস্তুতি। প্রস্তুতি শুরু হওয়ার আগে এশিয়া কাপের প্রাথমিক দলে থাকা ক্রিকেটারদের রিপোর্ট করতে হবে। প্রধান কোচ স্টিভ রোডসের কাছে রিপোর্ট করতে হবে। তার তত্ত্বাবধানেই শুরু হবে প্রস্তুতি।

আজ প্রস্তুতি শুরু হবে ৯টায়। দুই সেশনে প্রস্তুতি হবে। প্রথম সেশন ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলবে। ফিটনেস টেস্ট ও স্ক্রিনিং হবে। এরপর দেড়টা থেকে ৪টা পর্যন্ত চলবে দ্বিতীয় সেশন। যেখানে ফিল্ডিং সেশন হবে। প্রতিদিনই চলবে প্রস্তুতি। মাঝখানে ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর বিশ্রাম দেয়া হয়েছে। ৯ সেপ্টেম্বর দুবাই যাওয়ার আগে ৭ ও ৮ সেপ্টেম্বরও আছে বিশ্রাম। ৩ ও ৬ সেপ্টেম্বর নিজেদের মধ্যে ম্যাচের আবহ তৈরি করে খেলা হবে। এবার এশিয়া কাপ সংযুক্ত আরব আমিরাতে হবে। শুরু হবে ১৫ সেপ্টেম্বর। শেষ হবে ২৮ সেপ্টেম্বর। টুর্নামেন্টের প্রথমদিনই দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে লড়াই করবে বাংলাদেশ। ২০ সেপ্টেম্বর আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। গ্রুপপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও আফগানিস্তানই। এশিয়া কাপ এবার হবে ওয়ানডে ফরমেটে। টুর্নামেন্টে এবার দুটি গ্রুপ থাকছে। ‘এ’ গ্রুপ ও ‘বি’ গ্রুপ। ‘এ’ গ্রুপে থাকছে ভারত, পাকিস্তান। সঙ্গে থাকছে এশিয়া কাপের বাছাইপর্ব খেলে আসা একটি দল। যে দলটি ২৯ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠেয় বাছাইপর্বের সেরা হয়ে এশিয়া কাপের মূলপর্বে খেলবে। বাছাইপর্বে খেলবে হংকং, মালয়েশিয়া, নেপাল, ওমান, সিঙ্গাপুর ও সংযুক্ত আরব আমিরাত। এ দলগুলোর মধ্যে একটি দল বাছাইপর্ব পেরিয়ে মূলপর্বে খেলবে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে থাকছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

এশিয়া কাপের প্রাথমিক দলে সুযোগ পেয়েছেন ৩১ ক্রিকেটার। এবার খালেদ, শরিফুল ও রাব্বি হচ্ছেন নতুন মুখ। প্রধান কোচের আবদারেই এত ক্রিকেটারকে এবার প্রাথমিক দলে রাখা হয়েছে। সামনে বাংলাদেশ দলের ব্যস্ত সূচী রয়েছে। সব ক্রিকেটারকে কোচ পরখ করে দেখতে চান। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে ১৭ দিন বিশ্রাম পেয়েছেন ক্রিকেটাররা। এখন মাঠে নামার সময় হয়ে এসেছে। ছুটিতে ছিলেন ক্রিকেটাররা। ছুটিতে ছিলেন কোচও। তবে নিজ দেশ ইংল্যান্ডে ছুটিতে থাকার সময়ও আয়ারল্যান্ডে ‘এ’ দলের খেলা দেখতে গেছেন প্রধান কোচ। সেখানে স্বাভাবিকভাবেই কোচের নজর কেড়েছেন মুমিনুল, সৌম্য, খালেদ, শরিফুল, মিঠুন। তারা যে ‘এ’ দলের হয়ে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন। মুমিনুল হককে টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবেই ধরা হতো। আয়ারল্যান্ড সফরে অসাধারণ ব্যাটিং করায় মুমিনুলের এবার আবারও ওয়ানডে দলে সুযোগ মিলতে পারে। টুর্নামেন্টে দুই গ্রুপে থাকা দলগুলো নিজেদের গ্রুপে পরস্পরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। এরপর হবে সুপারফোর। সুপারফোরে খেলার যোগ্যতা অর্জন করতে হলে গ্রুপের সেরা দুই দলের একটি হতে হবে। পয়েন্ট তালিকায় সেরা দুইয়ে থাকতে হবে। সুপারফোরে দুই গ্রুপ থেকে উঠে আসা চারদল আবার পরস্পরের বিপক্ষে লড়াই করবে। যে দুটি দল সুপারফোরে সেরা হবে, পয়েন্ট তালিকায় সেরা দুইয়ে থাকবে; তারাই ফাইনালে লড়াই করবে। শিরোপা নির্ধারণী ম্যাচে খেলবে। এশিয়ার সেরা হওয়ার লড়াইয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে সুপারফোরের সেরা দুই দল ২৮ সেপ্টেম্বর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে। এশিয়া কাপে বাংলাদেশের প্রথম লক্ষ্যই থাকছে গ্রুপপর্ব অতিক্রম করা।

এরপর সুপারফোরে সেরা দুই দলের একটি হতে পারলেই ফাইনালে খেলবে বাংলাদেশ। বাংলাদেশ এর আগে দুইবার শিরোপা জিততে পারত। কিন্তু ২০১২ সালে পাকিস্তানের কাছে ও ২০১৬ সালে ভারতের কাছে ফাইনালে হেরে শিরোপা হাতছাড়া হয়। এবারও বাংলাদেশ দলের ওপর বিশেষ নজর থাকছে। এশিয়া কাপে দল যেন ভাল করতে পারে তাই আজ থেকেই প্রস্তুতি শুরু হয়ে যাচ্ছে। এশিয়া কাপ শুরু হওয়ার ১৮ দিন আগেই প্রস্তুত হতে শুরু করে দিচ্ছে বাংলাদেশ দল।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে         দুদকের মামলায় খালিদীর জামিন আপিলে বহাল         করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাংলাদেশে         ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দেওয়া নিয়ে রুল জারি