মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এনজিওদের সমতাভিত্তিক অংশীদারিত্ব নিশ্চিত করার দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব মানবিকতা দিবস উপলক্ষে রবিবার ঢাকায় বাংলাদেশ এনজিওস ফর ডব্লিউএইচএস, কক্সবাজার সিএসও এ্যান্ড এনজিও ফোরাম (সিসিএনএফ) এবং কোস্ট ট্রাস্ট এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘আমরা চাই মানবতাবাদী ও উন্নয়ন কাজে স্থানীয়করণের রোডম্যাপ ও কর্মীদের দুর্ঘটনার ক্ষতিপূরণ’ শীর্ষক সংবাদ সম্মেলনটি আয়োজনে সহযোগিতা করে অক্সফাম।

সংবাদ সম্মেলনে বক্তারা জাতিসংঘ অঙ্গসংস্থা ও আন্তর্জাতিক এনজিওদের প্রতি স্থানীয় এনজিওদের সঙ্গে সমতাভিত্তিক অংশীদারিত্ব নিশ্চিত করা এবং স্থানীয় এনজিওকে ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা না করার আহ্বান জানান। তারা জাতিসংঘ অঙ্গসংস্থা ও আন্তর্জাতিক এনজিওদের অর্থায়নে স্থানীয় এনজিও কর্তৃক বাস্তবায়িত কোন কর্মসূচীর কোন কর্মী দুর্ঘটনার শিকার হলে তার জন্য আন্তর্জাতিক কর্মীদের মতোই ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান। বর্তমানে এর কোন ব্যবস্থাই নেই।

উল্লেখ করা যেতে পারে যে, গত ১৫ আগস্ট কক্সবাজার থেকে রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার সময় রোজিনা আক্তার নামের স্থানীয় এনজিও মুক্তি কক্সবাজারের একজন মাঠ কর্মী সড়ক দুর্ঘটনায় নিহত হয়। আয়োজকরা উল্লেখ করেন যে, ২০০৮ সাল থেকে জাতিসংঘের আহ্বানে প্রতি বছর ১৯ আগস্ট বিশ্ব মানবিকতা দিবস পালিত হয়ে আসছে। এই দিবসটির মূল উদ্দেশ্য হলো, বিশ্বজুড়ে মানবিক সঙ্কটগ্রস্ত মানুষদের জন্য ত্রাণ কার্যক্রমে অংশগ্রহণকারী কর্মীদের ভূমিকা ও ত্যাগকে স্বীকৃতি দেয়া।

সিসিএনএফের কো-চেয়ার ও কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন ক্রেডিট এ্যান্ড ডেভেলপমেন্ট ফোরামের চেয়ারম্যান এমরানুল হক চৌধুরী, ফেডারেশন অব এনজিওসের পরিচালক রফিকুল ইসলাম, এসোসিয়েশন অব ডেভেলপমন্টে এজেন্সিস অব বাংলাদেশের সমন্বয়কারী কাওসার আহমেদ কনক, গ্রাম বিকাশ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাসুদা ফারুক রতনা, অক্সফামের হিউম্যানিটারিয়ান প্রোগ্রাম ম্যানেজার মিজানুর রহমান, ভয়েস অব সাউথের শহীদুল ইসলাম এবং তৃণমূল উন্নয়ন সংস্থার ফারুক আহমেদ।

শীর্ষ সংবাদ:
মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামী ও গাড়িচালককে নিয়ে অভিযানে র্যাব-পুলিশ         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামীসহ আটক ২         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে