বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন ইমরানই

জনকণ্ঠ ডেস্ক ॥ পাকিস্তানের সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনের চূড়ান্ত ফল এখনও ঘোষণা না করা হলেও ইমরান খানের দল পিটিআই যে একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না তা এরইমধ্যে নিশ্চিত হয়ে গেছে। ৯৫ শতাংশ ভোট গণনা শেষে পাক নির্বাচন কমিশন জানিয়েছে, ১১০ আসনে জয় পেয়েছে পিটিআই। আর মাত্র ১৯ আসনের ফল ঘোষণা বাকি। যদি ওই ১৯ আসনের সবগুলোতেও পিটিআই জয় পায়, তারপরও তাদের পাওয়া ১২৯ আসনের বেশি হচ্ছে না। খবর বিবিসি, ডন ও এক্সেপ্রেস ট্রিবিউন অনলাইন।

পাকিস্তান মুসলিম লীগ (এন) ইমরানের দলের কাছে পরাজয় স্বীকার করে ইতোমধ্যে বিবৃতি দিয়েছে। তারা নির্বাচনের এই ফলকে পাকিস্তানের ইতিহাসে নিকৃষ্টতম নির্বাচনী ফল বলে আখ্যা দিয়েছে।

পিএমএল-এন প্রাথমিকভাবে ভোটের ফল অস্বীকার করলেও শুক্রবার এলটির নেতারা পিটিআই নেতা ইমরান খানকেই দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে স্বীকার করে নিয়েছেন। ফলে সরকার গঠনে এখন জোটসঙ্গী খোঁজার পথ সুগম হলো ইমরানের।

ইমরান সরকারের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে ট্রাম্প প্রশাসন। শুক্রবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র জানায়, ইমরান খানের নেতৃত্বে পাকিস্তানের নতুন সরকার গঠন করার পর তাদের সঙ্গে কাজ করার সুযোগ খোঁজার পাশাপাশি দক্ষিণ এশিয়ার নিরাপত্তা, স্থিতিশীলতা ও সমৃদ্ধির অগ্রগতির চেষ্টা করবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, পাকিস্তানের নির্বাচন কমিশনের পক্ষ থেকে চূড়ান্তভাবে ফল ঘোষণার পাশাপাশি পর্যবেক্ষক মিশনের প্রাথমিক তথ্য প্রকাশের অপেক্ষায় আছে যুক্তরাষ্ট্র।

ব্যাপক আলোচনার পাশাপাশি উদ্বেগের মধ্যেই বুধবার পাকিস্তানজুড়ে ভোটগ্রহণ হয়। ৮ হাজারের বেশি ভোটকেন্দ্রে ১০ কোটি ৬০ লাখ ভোটারের ভোট নেয়ার ব্যবস্থা হলেও ভোটের হার বেশ কম ছিল।

নির্বাচন ঘিরে পুরো পাকিস্তানে প্রায় পৌনে ৪ লাখ নিরাপত্তাকর্মী মোতায়েন করা হলেও সহিংসতা থেমে ছিল না। কোয়েটায় বোমাহামলায় নিহত হয় ৩১ জন। বেলুচিস্তান প্রদেশে একটি ভোটকেন্দ্রে গ্রেনেড হামলায় এক পুলিশ নিহত হন। মারামারি হয়েছে আরও অনেক এলাকায়।

বুধবার ভোট শেষে ফল ঘোষণা শুরুর আগেই কারচুপির অভিযোগ তোলেন নওয়াজ শরিফের দলের মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব। তিনি সাংবাদিকদের বলেন, অধিকাংশ ভোটকেন্দ্র থেকে তাদের পোলিং এজেন্টকে বের করে দিয়ে ভোট গণনা চলছে। একই অভিযোগ তোলেন পিপিপি নেতা মওলা বক্স চান্দিও এবং আরও কয়েকটি দলের নেতা। বুধবার রাত ২টার মধ্যে ফল প্রকাশ হতে পারে বলে ধারণা করা হলেও বৃহস্পতিবার পর্যন্ত অনেক আসনেরও ফল না আসায় তাদের সন্দেহ আরও জোরালো হয়। ভোটকারচুরির অভিযোগ তোলেন পাকিস্তান পিপলস পার্টি প্রার্থী বিলাওয়াল ভুট্টোও। পাকিস্তানের ৭১ বছরের ইতিহাসে এবার দ্বিতীয় বারের মতো নির্বাচনের মাধ্যমে একটি নির্বাচিত সরকার আরেকটি নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে যাচ্ছে। অবশ্য দেশটিতে বারবার রাষ্ট্র পরিচালনায় সেনা হস্তক্ষেপের ইতিহাস থাকায় ক্ষমতা হস্তান্তরের আগে কিছুই বলা যাচ্ছে না বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

পাকিস্তানের অন্যতম রাজনৈতিক বিশ্লেষক আজিমা চিমা বলেন, আগামীতে ঠিক কী গঠতে যাচ্ছে তা আপাতত স্পষ্ট নয়। আপাতত দৃষ্টিতে মনে হচ্ছে পাকিস্তান আবারও একটা বিশৃঙ্খল পরিস্থিতির দিকে মোড় নিচ্ছে। এই সমস্যার সমাধানে পাকিস্তানের সকল রাজনৈতিক দলকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানান তিনি।

শীর্ষ সংবাদ:
টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনায় কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি         প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না