শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০২০ অলিম্পিকের মাসকট নির্বাচন করলো শিশুরা

২০২০ অলিম্পিকের মাসকট নির্বাচন করলো শিশুরা

অনলাইন ডেস্ক ॥‘গ্রেটেস্ট শো অন আর্থ’ বলা হয় অলিম্পিক গেমসকে। সর্ববৃহৎ এ ক্রীড়াযজ্ঞের আসর বসতে এখনও বাকি দু’বছর। সেই অলিম্পিক আসরকে লক্ষ্য করে ইতোমধ্যে আত্মপ্রকাশ ঘটেছে বিশ্বের সর্ববৃহৎ বহুজাতিক ক্রীড়া আসরের মাসকটের।

গত বছর ১ থেকে ১৪ আগস্ট মাসকট নির্বাচনের প্রক্রিয়া শুরু করে আয়োজক দেশ। ৭ ডিসেম্বর কাকেজুকা এলিমেন্টারি স্কুলে প্রাথমিকভাবে তিনটি পৃথক জুটির মডেল প্রকাশ করা হয়। ১১ ডিসেম্বর থেকে চলতি বছরের ১২ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা ভোট দেন নিজেদের পছন্দের মাসকট জুটিকে। ২৮ ফেব্রুয়ারি ফলাফল ঘোষণা করা হয়। শেষ পর্যন্ত দুটি মাসকটের নামকরণ করে তা প্রকাশ করে আয়োজক কমিটি।

২০২০ সালের ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত টোকিওতে অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস৷ তার কয়েকদিন পরই একই ভেন্যুতে ২৫ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে প্যারা অলিম্পিক গেমস৷

টোকিও অলিম্পিক গেমসের মাসকটের নাম হলো মিরাইতোয়া। আর প্যারা অলিম্পিক গেমসের মাসকটের নাম হলো সোমেইতি। জাপানি সংস্কৃতি ও উদ্ভাবনী শক্তির মিশেলে তৈরি করা হয়েছে এই দুটি মাসকট।

মিরাতোয়া মাসকটটির নাম দেয়া হয়েছে জাপানি শব্দ ‘মিরাই’ থেকে। যার অর্থ দাঁড়ায় ভবিষ্যৎ। আর ‘তোয়া’ অর্থ হলো চিরন্তন। প্যারা অলিম্পিকের মাসকট সোমেইতি’র নামরকণ করা হয়েছে জাপানি শব্দ সোমেইয়োশিনহো ও ইংরাজি শব্দবন্ধ 'সো-মাইটি'র মিশ্রণে।

টোকিও অলিম্পিককে কেন্দ্র করে গড়ে ওঠা ভিলেজের সামনের নদীতে ওয়াটার প্যারেডে আত্মপ্রকাশ ঘটে দুই মাসকট মিরাইতোয়া ও সোমেইতির৷ এ সময় সেখানে শিশুদের মেলা বসে।

শীর্ষ সংবাদ:
পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে