মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০২০ অলিম্পিকের মাসকট নির্বাচন করলো শিশুরা

২০২০ অলিম্পিকের মাসকট নির্বাচন করলো শিশুরা

অনলাইন ডেস্ক ॥‘গ্রেটেস্ট শো অন আর্থ’ বলা হয় অলিম্পিক গেমসকে। সর্ববৃহৎ এ ক্রীড়াযজ্ঞের আসর বসতে এখনও বাকি দু’বছর। সেই অলিম্পিক আসরকে লক্ষ্য করে ইতোমধ্যে আত্মপ্রকাশ ঘটেছে বিশ্বের সর্ববৃহৎ বহুজাতিক ক্রীড়া আসরের মাসকটের।

গত বছর ১ থেকে ১৪ আগস্ট মাসকট নির্বাচনের প্রক্রিয়া শুরু করে আয়োজক দেশ। ৭ ডিসেম্বর কাকেজুকা এলিমেন্টারি স্কুলে প্রাথমিকভাবে তিনটি পৃথক জুটির মডেল প্রকাশ করা হয়। ১১ ডিসেম্বর থেকে চলতি বছরের ১২ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা ভোট দেন নিজেদের পছন্দের মাসকট জুটিকে। ২৮ ফেব্রুয়ারি ফলাফল ঘোষণা করা হয়। শেষ পর্যন্ত দুটি মাসকটের নামকরণ করে তা প্রকাশ করে আয়োজক কমিটি।

২০২০ সালের ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত টোকিওতে অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস৷ তার কয়েকদিন পরই একই ভেন্যুতে ২৫ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে প্যারা অলিম্পিক গেমস৷

টোকিও অলিম্পিক গেমসের মাসকটের নাম হলো মিরাইতোয়া। আর প্যারা অলিম্পিক গেমসের মাসকটের নাম হলো সোমেইতি। জাপানি সংস্কৃতি ও উদ্ভাবনী শক্তির মিশেলে তৈরি করা হয়েছে এই দুটি মাসকট।

মিরাতোয়া মাসকটটির নাম দেয়া হয়েছে জাপানি শব্দ ‘মিরাই’ থেকে। যার অর্থ দাঁড়ায় ভবিষ্যৎ। আর ‘তোয়া’ অর্থ হলো চিরন্তন। প্যারা অলিম্পিকের মাসকট সোমেইতি’র নামরকণ করা হয়েছে জাপানি শব্দ সোমেইয়োশিনহো ও ইংরাজি শব্দবন্ধ 'সো-মাইটি'র মিশ্রণে।

টোকিও অলিম্পিককে কেন্দ্র করে গড়ে ওঠা ভিলেজের সামনের নদীতে ওয়াটার প্যারেডে আত্মপ্রকাশ ঘটে দুই মাসকট মিরাইতোয়া ও সোমেইতির৷ এ সময় সেখানে শিশুদের মেলা বসে।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ