শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিডিনিউজ লিঙ্ক বন্ধের তদন্ত হচ্ছে ॥ তথ্যমন্ত্রী

বিডিনিউজ ॥ সম্প্রতি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের লিঙ্ক বন্ধের ক্ষেত্রে বিটিআরসি সরকারের নির্দেশ পাওয়ার দাবি করলেও তা অস্বীকার করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিষয়টি তদন্ত করছেন তিনি। সোমবার বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাতকারে একথা বলেন তিনি।

সাক্ষাতকারে তথ্যমন্ত্রী ইনু বলেন, সরকার গণমাধ্যমের এবং মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করেছে। ডিজিটাল নিরাপত্তা আইন যেন কোনভাবে গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ না করে, তাও দেখা হচ্ছে। তখন তথ্যমন্ত্রীকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এবং ডেইলি স্টার ওয়েবসাইটের লিঙ্ক বন্ধের সাম্প্রতিক ঘটনার বিষয়ে প্রশ্ন করা হয়।

গত ১৮ জুন বিকেলে আকস্মিকভাবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের লিঙ্ক বন্ধ করতে মোবাইল ফোন ও আইআইজি অপরারেটরগুলোকে নির্দেশ দেয় বিটিআরসি। তখন বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেছিলেন, তারা ‘সরকারের ওপর মহলের নির্দেশে’ এই নির্দেশনা দেন। তবে কোন কারণ দেখাননি তিনি। পরে রাতে আবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ওয়েবসাইটের লিঙ্ক খুলে দেয়া হয়।

বিবিসির প্রশ্নে ইনু বলেন, এটা বিটিআরসি কেন করেছে, সেজন্য আমরা বিটিআরসির কাছে কৈফিয়ত চাচ্ছি। আমার তথ্য মন্ত্রণালয় থেকে কোন নির্দেশনা যায়নি। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা গণমাধ্যমের বিষয়ে পদক্ষেপ নেয়ার আগে কোন পরামর্শ চেয়েছিল কিনাÑ বিবিসির এই প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, না। পরামর্শ চাইলে তো আমরা পরামর্শ দিতাম ঘটনা হচ্ছে যে তথ্য মন্ত্রণালয় থেকে এ রকম কোন নির্দেশনা আজ পর্যন্ত জারি করা হয়নি। তারপরও আমার দায়িত্ব হচ্ছে এটার খোঁজখবর নেয়া এবং আমি এ বিষয়ে ইতোমধ্যে খোঁজখবর নেয়া শুরু করেছি। কেন এ ধরনের একটা সমস্যা তৈরি হলো, সেটার জন্য আমরা তদন্ত করে দেখছি।

এই প্রসঙ্গে তিনি আরও বলেন, আইনত আমরা কোন জিনিসই বন্ধ করছি না এবং করিনি। এখানে অনেক সময় ছোটখাটো দুর্ঘটনা কিংবা চলার পথে কিছু সমস্যা তৈরি হয়েছে। সেগুলো কিন্তু আমাদের সরকারের কোন নীতি না।

গণমাধ্যমের উদ্বেগকে গুরুত্ব দিচ্ছেন জানিয়ে ইনু বলেন, এ ধরনের কোন সমস্যা যেন তৈরি না হয়, সে জন্য ডিজিটাল নিরাপত্তা আইনের পাশাপাশি সম্প্রচার আইন আমরা করতে যাচ্ছি এবং সম্প্রচার কমিশন তৈরি করে দেব। সম্প্রচার আইন এবং সম্প্রচার কমিশন হয়ে গেলে গণমাধ্যমের ইলেকট্রনিক ক্ষেত্র যেটা- মানে, রেডিও টিভি আর অনলাইন পত্রিকা- এগুলোর কোন সমস্যা হবে না। তারা সব সম্প্রচার আইনের আওতায় চলে যাবে এবং সম্প্রচার কমিশনের কাছে চলে যাবে।

গণমাধ্যমকর্মীদের আশ্বস্ত করে তথ্যমন্ত্রী বলেন, আপনারা স্বাধীনভাবে কাজ করেন, কোন অসুবিধা নেই। সরকার সংবিধানকে সমুন্নত রেখে আপনার স্বাধীনতাকে রক্ষা করবে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত        
//--BID Records