সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাইবান্ধায় বাস খাদে পড়ে নিহত ১৮, অন্যত্র ২০

গাইবান্ধায় বাস খাদে পড়ে নিহত ১৮, অন্যত্র ২০

জনকণ্ঠ ডেস্ক ॥ সড়কে ঝড়ে পড়ল আরও ৩৮ প্রাণ। এর মধ্যে গাইবান্ধার পলাশবাড়িতেই নিহত হয়েছে ১৮ জন। এ ছাড়া রংপুরে ছয়জন, ফরিদপুরে দুজন, লক্ষ্মীপুরে দুজন, সিরাজগঞ্জে দুজন, নাটোরে দুজন, নারায়ণগঞ্জে দুজন এবং সাভার, টাঙ্গাইল, চুয়াডাঙ্গা ও নরসিংদীতে একজন করে নিহত হয়েছে। শনিবারের এসব দুর্ঘটনায় আহত হয়েছে আরও অর্ধশতাধিক। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

গাইবান্ধা ॥ গাইবান্ধার পলাশবাড়ির মহেশপুর এলাকায় শনিবার ভোরে বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ১৮ জন নিহত ও ২৮ যাত্রী আহত হয়েছে। আহতদের উদ্ধার করে পলাশবাড়ি ও গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, রংপুর মেডিক্যাল কলেজ ও বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। নিহতদে বাড়ি রংপুর, কুষ্টিয়া, সৈয়দপুর, নীলফামারী, ঠাকুরগাঁও ও কুড়িগ্রাম জেলাসহ আশপাশের জেলায় বলে জানা গেছে।

নিহতদের মধ্যে ১৬ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলো- রংপুরের গঙ্গাচড়ার এমদাদ আলী, গাইবান্ধার সাদুল্যাপুরের ইউনুস আলী, নীলফামারীর জলঢাকার মিনারুল খান, কুড়িগ্রামের চর রাজীবপুরের মাসুদ রানা, কুষ্টিয়ার মিরপুরের আব্দুর রশিদ, দিনাজপুরের বীরগঞ্জের আখতারুল ইসলাম, টাঙ্গাইল সদরের রুবেল হোসেন ও শাহজাহান সিকদার, ঠাকুরগাঁও সদরের আব্দুর রহিম, এনামুল হক ও মকবুল হোসেন, বালিয়াডাঙ্গীর শফিকুল ইসলাম, হরিপুরের ইসমাইল হোসেন, রুবেল মিয়া ও বিশ্বনাথ চন্দ্র রায় এবং পঞ্চগড়ের বোদা উপজেলার জহিরুল ইসলাম। তারা পেশায় গরু ব্যবসায়ী, পোশাক শ্রমিক ও অন্যান্য শ্রমিক।

পুলিশ জানায়, ‘আলম’ এন্টারপ্রাইজ নামে একটি যাত্রীবাহী বাস রংপুর-সৈয়দপুর-ঠাকুরগাঁও এর উদ্দেশে যাচ্ছিল। রাস্তায় বাসটি রংপুর-ঢাকা মহাসড়কের পলাশবাড়ির মহেশপুর এলাকায় পৌঁছলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ৯ জন নিহত এবং ২৮ জন আহত হয়। পরে হাসপাতালে নেয়ার পথে আরও সাত জন মারা যায়। এছাড়া রংপুর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুপুর দেড়টায় আরও ২ জন মারা যায়। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পলাশবাড়ির ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফ হোসেন জানান, আহতদের মধ্যে কয়েজনের বাড়ি কুষ্টিয়া ও অন্যদের বাড়ি রংপুর, সৈয়দপুর, নীলফামারী, ঠাকুরগাঁও ও কুড়িগ্রাম জেলাসহ আশপাশের জেলায়।

গাইবান্ধা ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আমিরুল ইসলাম জানান, খবর পেয়ে গাইবান্ধা, গোবিন্দগঞ্জ ও পীরগঞ্জ ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট উদ্ধার তৎপরতা চালায়। এ সময় বাসের নিচ থেকে ৮টি লাশ উদ্ধার করা হয়।

এদিকে গাইবান্ধা জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল ঘটনাস্থল পরিদর্শন করেন এবং আহতদের প্রয়োজনীয় চিকিৎসা ও নিহতদের লাশ সৎকার ও তাদের আত্মীয়-স্বজনদের কাছে ফিরিয়ে দেয়ার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন। এসময় জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের প্রত্যেক পরিবারকে ১০ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়।

রংপুর ॥ রংপুরে বালুবোঝাই ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যাত্রীবাহী বাসের ৬ জন নিহত ও ১০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ৭ জনের অবস্থা আশঙ্কাজনক বলে চিকিৎসকরা জানিয়েছে। শুক্রবার গভীর রাতে রংপুর-দিনাজপুর মহাসড়কের রংপুর সদর উপজেলার সলেয়াশাহ বাজার এলাকায় এই দুর্ঘটনা ঘটে। নিহত ও আহতরা পোশাক শ্রমিক। তারা ঈদের ছুটি শেষে কর্মস্থলে যোগদানের উদ্দেশে ঢাকা যাচ্ছিল।

জানা যায়, দিনাজপুর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা বিআরটিসির একটি ডবলডেকার বাস রংপুর সদর উপজেলার সলেয়াশাহ্ বাজার এলাকায় পৌঁছলে বাসের পেছনের একটি চাকা পাংচার হয়ে যায়। বাসটি মহাসড়কের পাশে দাঁড়িয়ে চাকা মেরামত করার সময় পেছন থেকে একটি বালু বোঝায় ট্রাক বাসটিকে ধাক্কা দিলে বাসের পেছনের অংশ দুমড়ে মুচড়ে যায়। এতে ঘটনাস্থলে দুই নারীসহ বাসের ৬ যাত্রী নিহত হয়। আহত হয় কমপক্ষে ১০ জন। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজে অংশ নেয়। নিহতদের মধ্যে সাজ্জাদ (১৯) ও নিশাত (২১) নামে দুজনের পরিচয় মিলেছে। তাদের বাড়ি দিনাজপুর মেডিক্যাল কলেজ এলাকায়। বাকিদের পরিচয় এখনও জানা যায়নি। আহত ১০ জনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ৭ জনের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক জানিয়েছেন। নিহতদের লাশ ময়নাতদন্তের জন্য রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। নিহত সবাই গার্মেন্টস কর্মী। ঈদ শেষে কর্মস্থলে ফিরছিল।

লক্ষ্মীপুর ॥ রামগতিতে সিএনজি ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে শাখেরা বেগম (৭০) ও মিলন উদ্দিন (৫৫) নামে দুজন নিহত হয়েছে। শনিবার সকালে আজাদ নগর গুচ্ছগ্রাম গ্রামে এ ঘটনা ঘটে। ঘটনার সময় প্রবল বৃষ্টি ছিল বলে জানান স্থানীয়রা।

নিহত শাখেরা বেগম চর আফজাল এলাকার আব্দুর রশিদের স্ত্রী ও মিলন একই এলাকার গোফরানের ছেলে। মিলন উদ্দিন তার গর্ভবতী মেয়ে সুরাইয়া আক্তারের ডেলিভারি করার জন্য রামগতি থেকে নোয়াখালী জেনারেল হাসপাতালে যাচ্ছিলেন। এ ঘটনায় গর্ভবতী মেয়েসহ আরও ৫জন আহত হয়েছে বলে জানা গেছে। পরে গর্ভবতী সুরাইয়া একটি পুত্রসন্তানের জন্ম দেন বলে জানান ওসি। সন্তানটি সুস্থ রয়েছে। পুলিশ ট্রাক এবং সিএনজি দুটিকে জব্দ করেছে। তবে চালকরা পলাতক রয়েছে।

ফরিদপুর ॥ ভাঙ্গায় যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে বাসচালক ও হেলপার নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ২০ জন। আহতদের ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের পূর্ব সদরদি বাসস্ট্যান্ড এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলো বাসের চালক ্ইব্রাহিম (৪৫) ও হেলপার হাবিব (৪০)। তাদের বাড়ি নাটোরে।

জানা যায়, সকাল সাড়ে নয়টার দিকে ভাঙ্গার পূর্ব সদরদি এলাকায় বরিশাল থেকে রাজশাহীগামী তুহিন পরিবহনের একটি যাত্রীবাস সামনের চাকা ফেটে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে যায়। দুর্ঘটনায় বাসটির সামনের অংশ দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। আহত হয় কমপক্ষে ২০ যাত্রী। খবর পেয়ে স্থানীয়দের সঙ্গে ভাঙ্গা হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ শুরু করে। আহতদের ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ভাঙ্গা হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত বাসের চালক ও হেলপারের মরদেহ ভাঙ্গা হাইওয়ে থানায় রাখা হয়েছে। আহতদের বাড়ি রাজশাহী, গোপালগঞ্জ, শরীয়তপুর ও পটুয়াখালী জেলায়।

নাটোর ॥ নাটোরে ট্রাক চাপায় দুজন নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে অন্তত তিন জন। শনিবার সকালে শহরের আলাইপুরে এই দুর্ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে নাটোর সদর হাসপাতাল ও রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। নিহতরা হলেন, নলডাডাঙ্গা সোনাপাতিল গ্রামের কার্ত্তিক সরকারের ছেলে কানাই সরকার ও মঙ্গল দেবনাথের স্ত্রী সুলতা রানী দেবনাথ।

জানা যায়, নাটোরের নলডাঙ্গা থেকে অটোরিক্সা রিজার্ভ নিয়ে কয়েকজন নাটোরের বড় হরিশপুর মিশন হাসপাতালে যাচ্ছিলেন। পথে অটোরিক্সাটি শহরের আলাইপুর এলাকায় পৌঁছলে নাটোর থেকে রাজশাহীগামী বালু বোঝাই একটি ট্রাক অটোরিক্সাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই সুলতা রানী দেবনাথ ও কানাই সরকার নামে দু’জন নিহত হয়। আহত হয় অটোরিক্সার চালকসহ তিনজন। খবর পেয়ে পুলিশ ও ফায়ার ব্রিগেড সদস্যরা ঘটনাস্থলে গিয়ে মৃতদেহ দুটি উদ্ধার করে সদর হাসপাতাল মর্গে প্রেরণ করেন এবং আহতদের উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দুজনের অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাদের রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। আহতরা হলেন, মঙ্গল দেবনাথ ও তার মেয়ে মিষ্টি দেবনাথ আঁখি এবং অটোরিক্সা চালক আবুল কালাম।

নারায়ণগঞ্জ ॥ পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ দু’জন নিহত হয়েছে। শনিবার সকাল ৯টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বন্দরের কেওঢালা এলাকায় রাস্তা পারাপারের সময় জহুরা খাতুন (৪৫) নামে এক নারীকে একটি যানবাহন চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। অপরদিকে সকাল ১০টায় ঢাকা-সিলেট মহাসড়কের রূপগঞ্জের গাউছিয়া এলাকায় রাস্তা পার হওয়ার সময় প্রাইভেটকারের ধাক্কায় অজ্ঞাত এক পুরুষ নিহত হয়েছে।

জানা যায়, সকাল আনুমানিক ৯টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কেওঢালা এলাকায় রাস্তা পারাপারের সময় জহুরা খাতুন(৪৫) নামে একজন মহিলার মৃত্যু হয়। তার কিছুক্ষণ পর সকাল ১০ টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের রূপগঞ্জে ভুলতা গাউছিয়া এলাকায় রাস্তা পারাপারের সময় প্রাইভেটকারের ধাক্কায় অজ্ঞাত পুরুষ নিহত হয়েছে। নিহতের লাশের ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

সাভার ॥ শনিবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কে আমিনবাজারের তুরাগ এলাকায় একটি যাত্রীবাহী বাস ও ট্রাকের সংঘর্ষে এক যাত্রী নিহত এবং আহত হয়েছে অন্তত ২৫ জন। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে অন্তত ৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

জানা গেছে, এদিন সকাল অনুমান ছয়টার দিকে আমিনবাজারের তুরাগ এলাকায় একটি ট্রাক ইউর্টান নেয়ার সময় রংপুর থেকে রাজধানী ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা ‘দ্রুতি’ পরিবহনের একটি নৈশ কোচের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বাসটি দুমড়ে-মুচড়ে মহাসড়কে ছিটকে পড়লে ঘটনাস্থলেই এক যাত্রী নিহত হয়। এ ঘটনায় আহত অন্তত ২৫ যাত্রীকে উদ্ধার করে রাজধানীর বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে প্রেরণ করে স্থানীয়রা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে দুর্ঘটনা কবলিত গাড়ি দুটি সরিয়ে নেয় এবং নিহত বাসযাত্রীর মৃতদেহ উদ্ধার করে মর্গে প্রেরণ করে। আহতদের মধ্যে অন্তত ৫ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানালেও প্রাথমিকভাবে হতাহতদের কোন পরিচয় জানাতে পারেনি পুলিশ।

সিরাজগঞ্জ॥ শনিবার ভোরে ভুইয়াগাতীতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক ও হেলপার নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত আরও ২০ বাসযাত্রী। নিহতরা হলেন রায়গঞ্জ উপজেলার ব্যাগনাই গ্রামের জসিম উদ্দিনের ছেলে ট্রাক চালক শরিফ ফকির (৩৫), একই গ্রামের ধুকু মিয়ার ছেলে হেলপার রফিকুল ইসলাম (৩০)।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর কাদির জিলানী জানান, বগুড়া থেকে ঢাকাগামী আর কে পরিবহনের একটি যাত্রীবাহী বাস ভুইয়াগাতী এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ বাধে। এতে ট্রাকের চালক ও হেলপার নিহত হয়। এ ঘটনায় বাসের অন্তত ২০ যাত্রী আহত হয়। খবর পেয়ে স্থানীয়রা ও হাইওয়ে পুলিশ, রায়গঞ্জ থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রসহ বিভিন্ন হাসপাতালে ও ক্লিনিকে পাঠায়।

টাঙ্গাইল ॥ সখীপুরে বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে আবদুল বাছেদ মিয়া (৩০) নামে এক মোটরসাইকেল চালক নিহত হয়েছেন। শনিবার দুপুরে তৈলধারা বাটার মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত বাছেদ জিতাশ্বরী এলাকার আবদুল জব্বার মিয়ার ছেলে।

জানা যায়, শনিবার দুপুরে বাছেদ মিয়া মোটরসাইকেল নিয়ে মাছ ধরার জন্য সখীপুর থেকে চাপড়াবিল যাচ্ছিল। পথে সখীপুর-গোপীনপুর সড়কের তৈলধারা বাটার মোড় এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে মোটরসাইকেলটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে বাছেদ মিয়া গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

চুয়াডাঙ্গা ॥ সদর উপজেলার আলুকদিয়া বাজারে দ্রুতগামী মোটরসাইকেলের ধাক্কায় এক ধানকল মালিক নিহত হয়েছে। আহত হয়েছে দুই মোটরসাইকেল আরোহী। ঘটনাটি ঘটেছে শুক্রবার রাত ১০টার দিকে।

নিহত ধানকল মালিক ওবায়দুর (৪৫) আলুকদিয়া চকপাড়ার মরহুম ইরফান আলীর ছেলে। আহত দুই মোটরসাইকেল আরোহী চুয়াডাঙ্গা দামুড়হুদা লক্ষীপুর গ্রামের আব্দুল মালেকের ছেলে মহসিন (৩৫) ও ছুটিপুর গ্রামের হাফিজুল বিশ্বাসের ছেলে মাসুদ রানা (৩৬)। এরা পরস্পর মামাত, খালাত ভাই।

নরসিংদী ॥ মোটরসাইকেলের ধাক্কায় হাসান মিয়া নামে এক বৃদ্ধ পথচারী নিহত হয়েছে। রায়পুরা মরজালস্থ লাকী আক্তার পার্ক সংলগ্ন যোশর বাজার সড়কে শনিবার দুপুরে এ ঘটনা ঘটে।

জানা গেছে মরজাল গ্রামের সুরুজ মিয়ার পুত্র সোহাগ(২২) দুপুরে মোটরসাইকেলযোগে স্থানীয় যোশর বাজার থেকে মরজাল বাসস্ট্যান্ডে যাবার পথে রাস্তার পাশে দাঁড়ানো পথচারী বৃদ্ধ হাসান মিয়াকে সজোরে ধাক্কা দেয়। এতে তিনি গুরুতর আহত হন। এসময় আশপাশের লোকজন বৃদ্ধাকে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। নিহত হাসান মিয়ার বাড়ি কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় বলে জানা গেছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক