রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঐতিহাসিক হ্যাটট্রিক চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

ঐতিহাসিক হ্যাটট্রিক চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ
  • উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, কান্নার জলে ভেসে গেল লিভারপুলের শিরোপাস্বপ্ন, ম্যাচসেরা গ্যারেথ বেল, রিয়াল মাদ্রিদ ৩-১ লিভারপুল

জাহিদুল আলম জয় ॥ যা কোনদিন হয়নি সেটাই করে দেখাল রিয়াল মাদ্রিদ। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে টানা তৃতীয় অর্থাৎ ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপা জয়ের বিশ্বরেকর্ড গড়েছে স্প্যানিশ পরাশক্তিরা। শনিবার রাতে ইউক্রেনের রাজধানী কিয়েভে ২০১৭-১৮ মৌসুমের ফাইনালে ইংলিশ জায়ান্ট লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে এ কৃতিত্ব দেখিয়েছে গ্যালাক্টিকোরা।

চ্যাম্পিয়ন্স লীগ নামকরণ হওয়ার পর এমন ঘটনা আর দ্বিতীয়টি নেই। এর আগে ১৯৭৬ সালে জার্মান ক্লাব বেয়ার্ন মিউনিখ প্রথম দল হিসেবে হ্যাটট্রিক শিরোপা জিতেছিল। কিন্তু তখন এই আসরের নাম ছিল ইউরোপিয়ান কাপ। আধুনিক যুগে তাই রিয়াল প্রথম দল হিসেবে বিরল এই রেকর্ড গড়েছে। গত পাঁচ বছরে রিয়ালের এটি চতুর্থ শিরোপা। সবমিলিয়ে টুর্নামেন্টের ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ ১৩তম শিরোপা। চ্যাম্পিয়ন্স লীগ মানেই এখন যেন রিয়ালের শিরোপা জয়। এটা যেন অবধারিতই হয়ে গেছে। অন্য আসরে খুব একটা ভাল না করলেও ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে নিজেদের চেনা রূপে হাজির হয় দলটি। যেন এই ট্রফিটি তাদের পৈত্রিক সম্পত্তি। ফাইনাল মহারণের শুরু থেকেই লিভারপুল ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয়। বেশ কয়েকটি দারুণ আক্রমণ করেও গোল পায়নি দলটি। ম্যাচের ২৫ মিনিটে রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের সঙ্গে চ্যালেঞ্জে বাম কাঁধে আঘাত পান লিভারপুলের প্রধান তারকা মোহাম্মদ সালাহ। পাঁচ মিনিট পরে এ্যাডাম লালানার কাছে জায়গা ছেড়ে দিয়ে মাঠ ছাড়তে বাধ্য হন মিসরীয় এই তারকা। চোখের জলে সালাহ বিদায় নেয়ার পরই মূলত ম্যাচের নিয়ন্ত্রণ পুরোটা নিজেদের করে নেয় রিয়াল। সালাহ উঠে যাওয়ার পাঁচ মিনিট পর চোখের জলে মাঠ ছাড়েন রিয়ালের ডিফেন্ডার ডানি কারভাহালও। পুরনো হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ায় স্প্যানিশ এই ফুটবলারেরও বিশ্বকাপ খেলা নিয়ে সংশয় দেখা দিয়েছে। ম্যাচের ৪৩ মিনিটে ইস্কোর ক্রস থেকে রোনাল্ডোর হেড লিভারপুল গোলরক্ষক লোলিস কারিয়াসের হাত ঘুরে ফিরতি বলে করিম বেনজেমা গোল করলেও অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। তবে রিপ্লেতে দেখা যায় গোলটি বৈধ ছিল। বিরতির পর শুরুতেই ইস্কোর শট বারপোস্টে লেগে ফিরে আসলে গোলবঞ্চিত হয় রিয়াল। অবশেষে ৫১ মিনিটে ‘উপহার’ গোল পেয়ে এগিয়ে যায় জিনেদিন জিদানের দল। বল গ্লাভসে নেয়ার পর সতীর্থদের দিকে বল বাড়াতে যান জার্মান গোলরক্ষক। বিষয়টি বুঝতে পেরে বেনজেমা পাশে চলে যান, আর বলটি তার পায়ে লেগে জালে জড়িয়ে যায়। অবিশ্বাস্য বাজে এই গোলে পিছিয়ে পরেই সর্বনাশ হয়ে যায় জার্গেন ক্লপের দলের। অবশ্য দ্রুতই লিভারপুল ম্যাচে সমতা ফেরায়। জেমস মিলনারের কর্নার থেকে ডেজান লোভরেনের হেডে সাডিও মানে বল জালে জড়ান।

কিন্তু বেল মাঠে নামার সঙ্গে সঙ্গে লিভারপুলের সব আশা শেষ হয়ে যায়। ৬১ মিনিটে ইস্কোর বদলে মাঠে নামেন বেল। এরপর ৬৪ মিনিটে মার্সেলোর ক্রস থেকে প্রায় ১৫ গজ দূর থেকে ওভারহেড কিকে অবিশ্বাস্য গোল করেন ওয়েলস তারকা। এরপর ৮৩ মিনিটে আবারও দূরপাল্লার শটে দুর্দান্ত গোল করে রিয়ালের শিরোপা নিশ্চিত করেন বেল। এবারও বেলের শাট ধরতে গিয়ে হাত ফসকে বল নিজেদের জালে জড়িয়ে নেন লিভারপুল গোলরক্ষক। সবাইকে পেছনে ফেলে পরশু রাতটা শুধু বেলের হয়েই থাকবে। দুর্দান্ত দু’টি গোল করে নিজের প্রতি করা অবিচারের জবাব দিয়েছেন তিনি। সেই সঙ্গে জিতে নিয়েছেন ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কার। নিজের করা প্রথম গোলটিকে ক্যারিয়ারের অন্যতম সেরা হিসেবে আখ্যায়িত করেছেন ওয়েলস অধিনায়ক। এ প্রসঙ্গে বেল বলেন, অবশ্যই আমি এটাকে এগিয়ে রাখব।

এত বড় মঞ্চে এই ধরনের গোল পাওয়া অনেকটা স্বপ্ন সত্যি হওয়ার মতোই ঘটনা। যদিও এবারের মৌসুমে রিয়ালের হয়ে মূল একাদশে মোটেই নিয়মিত ছিলেন না বেল। ম্যাচ শেষে নিজের ভবিষ্যত নিয়ে বিবেচনা করার কথা স্বীকার করেছেন বেল, ‘আমি মনে করি প্রতি সপ্তাহে অবশ্যই আমার খেলা উচিত। আর তা যদি না হয় তবে আমাকে বিকল্প কিছু চিন্তা করতেই হবে। খুব শীঘ্রই আমরা বিষয়টি নিয়ে আলোচনা করে একটা সমাধানে আসার চেষ্টা করব।’ প্রথম কোচ হিসেবে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের অনন্য এক রেকর্ড গড়ার পর রিয়াল কোচ জিনেদিন জিদান বলেন, এই ধরনের দল নিয়ে আমরা অনেকদূর এগিয়ে যেতে পারি। কিন্তু পরপর তিনবার শিরোপা জেতা, সত্যিই এক বিশেষ অর্জন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে