শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দু মায়ের গর্ভে জন্ম নেয়া সাত সন্তানের মধ্যে মারা গেল চার

স্টাফ রিপোর্টার ॥ ডাঃ সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ এ্যান্ড হসপিটালে দু মায়ের গর্ভে জন্ম নেয়া সাত সন্তানের মধ্যে চারজন মারা গেছে। বাকি তিনজনের দু জনকে বাসায় নেয়া হয়েছে এবং একজন এখনও হাসপাতালে রয়েছে। সুইটি খাতুনের গর্ভের তিনজন নবজাতকই মারা গেছে। ২৪ মে সন্ধ্যা ৭টায় ৭০০ গ্রাম ওজনের মেয়ে, ২৬ মে ভোর রাত ৯০০ গ্রামের ছেলে ও ওদিন সকাল একটায় ৯০০ গ্রাম ওজনের মেয়ে মারা যায়। অন্যদিকে সনিয়া আক্তারের গর্ভে জন্ম নেয়া চার নবজাতকের দু জন সুস্থ হয়ে ওঠায় গত বৃহস্পতিবার তাকে ছুটি দেয়া হয়। অপর দুই নবজাতকের একজন বৃহস্পতিবার মধ্যে রাতে মারা যায় এবং অপরজন এখনও হাসপাতালে রয়েছে। বাসায় ফিরে যাওয়া দুই নবজাতকের একটি ছেলে ও মেয়ে শিশু।

সুইটি খাতুনের তিন নবজাতকের মৃত্যুর কারণ জানতে চাইলে ডাঃ সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজের সহযোগী অধ্যাপক ডাঃ রোজিনা আক্তার বলেন, সুইটি খাতুনের গর্ভে জন্ম নেয়া নবজাতকদের বাঁচাতে সব ধরনের চেষ্টা করে হয়েছে। তবে সুইটি খাতুনের নবজাতকেরা অনেক বেশি প্রিমেচ্যুর ছিল। সুস্থ নবজাতক জন্ম নেয়ার বয়স গর্ভ ধারণের চল্লিশ সপ্তাহ। সাধারণ ২৮ সপ্তাহ হলেও নবজাতকদের বাঁচানো যায়। দুর্ভাগ্য সুইটি খাতুনের গর্ভ ধারণের মাত্র ২৬ সপ্তাহ পর প্রসব নবজাতক প্রসব করেন। তিনি আরও বলেন, সাধারণত ২ কেজি ৫০০ গ্রামের ওজন নিয়ে নবজাতক জন্ম নিলে ভাল বলা হয়। এর নিচে একটু কম হলেও নবজাতক বাঁচানো যায়। কিন্তু আমাদের এখানে এক সঙ্গে দু মায়ের নবজাতকেরা খুব কম ওজন নিয়ে জন্ম হয়েছে।

সোনিয়া খাতুনের একজন নবজাতক মারা যাওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, সোনিয়া খাতুনের চারজন নবজাতক একটু সুস্থ ছিল। তবে তাদের দু জনের রক্ত মায়ের রক্তের সঙ্গে মিল ছিল। বাকি দু জনের রক্তের মিল নেই। মিসেস সোনিয়ার রক্তের গ্রুপ-ও পজিটিভ। মারা যাওয়া ও হসপিটালে চিকিৎসা নিচ্ছে এ দু জনের রক্তের গ্রুপ-বি পজিটিভ । এ কারণে তাদের রক্ত ভেঙ্গে গিয়ে সাদা হয়েছে। ফলে একজন মারা গেছে।

উল্লেখ্য, ২১ মে রাজধানীর ডাঃ সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এ্যান্ড হসপিটাল লিমিটেডে একদিনে দু মায়ের গর্ভ থেকে সাতটি নবজাতকের জন্ম হয়। সোমবার রাত বারটার দিকে গাইনি বিভাগের অধ্যাপক ডাঃ কানিজ ফাতেমার অধীনে প্রসূতি মা সোনিয়া আক্তারের গর্ভে চারটি ও সোমবার বিকেলে অধ্যাপক ডাঃ রুমানা শেখের অধীনে সুইটি খাতুনের গর্ভে অপর তিন নবজাতক জন্মগ্রহণ করে।

শীর্ষ সংবাদ:
উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের