সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

আর্জেন্টিনার বিশ্বকাপ অনুশীলনে মগ্ন মেসি

স্পোর্টস রিপোর্টার ॥ ৩২ বছরের হাহাকার ঘোচানার স্বপ্ন নিয়ে এবার রাশিয়া বিশ্বকাপে খেলবে আর্জেন্টিনা। কিন্তু মূল লড়াইয়ে যাওয়ার আগেই বড় ধরনের ধাক্কা খেয়েছে দিয়াগো ম্যারাডোনার দেশ। হাঁটুর ইনজুরিতে পড়ে বিশ্বকাপের দল থেকে ছিটকে পড়েছেন দেশটির নাম্বার ওয়ান গোলরক্ষক সার্জিও রোমেরো। আর্জেন্টাইন ফুটবল এ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘সার্জিও রোমেরো ডান হাঁটুর সংযোগস্থলে আঘাত পেয়েছেন। যে কারণে বিশ্বকাপ স্কোয়াড থেকে ছিটকে গেলেন তিনি।’ এমনিতেই আর্জেন্টিনার রক্ষণভাগ ভঙ্গুর, এবার দল গড়া হয়েছে বুড়োদের দিয়ে। যে কারণে রোমেরোর অনুপস্থিতি আরও বেশি ভোগাবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

এরই মধ্যে বিশ্বকাপকে সামনে রেখে বুয়েন্স আয়ার্সের আর্জেন্টিনার অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন দেশটির সেরা তারকা অধিনায়ক লিওনেল মেসি। মেসির পারফর্মেন্সে ভর করে এবারের ঘরোয়া মৌসুমে বার্সিলোনা দুটি শিরোপা জয় করে। লা লিগায় ৩৪ গোল করে মেসি রেকর্ড পঞ্চমবারের মতো ইউরোপিয়ান গোল্ডোন সু জিতেছেন। এখন আর্জেন্টাইন এই অধিনায়কের একটাই লক্ষ্য, বিশ্বকাপে দলকে অধরা শিরোপাটা উপহার দেয়া। কোচ জর্জ সাম্পওলির অধীনে মেসি তাই সতীর্থদের সঙ্গে অনুশীলনে যোগ দিয়েছেন। বিশ্বকাপের গ্রুপপর্বে ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনার প্রতিপক্ষ ক্রোয়েশিয়া, নাইজিরিয়া ও আইসল্যান্ড। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে রোমেরোর অসাধারণ গোলকিপিংয়ের কারণেই মূলত আর্জেন্টিনা ফাইনাল পর্যন্ত পৌঁছেছিল। মেসির পর তিনিই ছিলেন আর্জেন্টিনার সেরা পারফর্মার। সেই গোলরক্ষকই কি না এবার রাশিয়া বিশ্বকাপ মিস করতে যাচ্ছেন। রোমেরোর পরিবর্তে আর্জেন্টিনা স্কোয়াডে ঠাঁই পেয়েছেন নিহুয়েল গুজম্যান।

ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেন রোমেরো। এবারের মৌসুমে ক্লাবের হয়ে সাইডলাইনে বসে থাকলেও আর্জেন্টিনার মূল গোলরক্ষক তিনিই। উইলি কাবায়েরো, ফ্রাঙ্কো আরমানি থাকলেও পোস্টের নিচে রোমেরোর ওপরই আস্থা বেশি আর্জেন্টিনা কোচ সাম্পাওলির। ব্রাজিল বিশ্বকাপে দুর্দান্ত খেলে আস্থার প্রতিদানও দিয়েছিলেন। শুধু তাই নয়, রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে প্রতিটি ম্যাচেই আর্জেন্টিনার পোস্টের নিচে দঁািড়য়েছেন তিনি। ব্রাজিল বিশ্বকাপের সময়ও ম্যানইউর গোলরক্ষক ছিলেন তিনি। বিশ্বকাপে এসে এতটা অসাধারণ হয়ে ওঠেন, যে রোমেরোকে ফাঁকি দিয়ে একবার আর্জেন্টিনার জালে বল জড়াবেÑ এমন সাধ্য কার। মাত্র ৪টি গোল হজম করেছিলেন তিনি। গ্রুপপর্বে তিনটি এবং ফাইনালে একটি। অথচ কি দুর্ভাগ্য, হাঁটুর ইনজুরি তাকে এবারের বিশ্বকাপের বাইরে ছিটকে দিয়েছে। চোটে পড়া গোলরক্ষক রোমেরোর জায়গায় আর্জেন্টিনার বিশ্বকাপ স্কোয়াডে ডাক পেয়েছেন নিহুয়েল গুজম্যান। ৩২ বছর বয়সী এ গোলরক্ষক মেক্সিকান ক্লাব টাইগ্রেসের হয়ে পারফর্ম করে কোচ সাম্পাওলির নজরে আসেন। ৩৫ জনের প্রাথমিক স্কোয়াডে থাকলেও শুরুতে ২৩ সদস্যের দলে জায়গা হয়নি গুজম্যানের। কিন্তু রোমেরা ছিটকে পড়ায় তাকে দলে নিতে বাধ্য হয়েছে আলবিসেলেস্তেরা।

এদিকে রাশিয়া বিশ্বকাপে ইংল্যান্ডের অধিনায়ক হওয়ার পর হ্যারি কেন বিশ্বকাপ জয়ের প্রত্যয়ের কথা শুনিয়েছেন। ফুটবলের জনক হওয়ার পরও সেই ১৯৬৬ সালে একবার চ্যাম্পিয়ন হওয়ার পর আর ধারে কাছে যেতে পারেনি ইংলিশরা। এবার ৫২ বছরের বন্ধ্যত্ব ঘোচাতে চান টটেনহ্যাম হটস্পার তারকা। ২০১৬ সালে ইউরো চ্যাম্পিয়নশিপে ছোট দল আইসল্যান্ডের কাছে পরাজিত হয়ে শেষ ষোলো থেকে বিদায় নিতে হয়েছিল ইংল্যান্ডকে। সেই দুঃসহ স্মৃতি পিছনে ফেলে আবারও বড় কোন আসরে খেলতে নামছে ইংলিশরা। তার সেই দলের অধিনায়ক হিসেবে কেনের সামনে যে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে তা সহজেই অনুমেয়। বিশ্বকাপে নিজেদের সম্ভাবনা সম্পর্কে কেন বলেন, বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাটা আমাদের জন্য অসম্ভব কিছু না। এটাই বিশ্বের সর্বোচ্চ টুর্নামেন্ট। আমার কাছে এই আসরে খেলাটাই অনেক বড় ব্যাপার। আর শিরোপা জয়ের স্বপ্ন আমরা দেখতেই পারি। পুরো দলের ওপর আমার আস্থা আছে। আমি মনে করি যে কোন দলেরই এই সম্ভাবনা আছে। এখানে বসে আমি যদি বলি আমরা শিরোপা জয়ের জন্য মাঠে নামব না তবে সেটা কোন কথাই না। আমি যা পারি সবকিছুই জিততে চাই। আমার মতোই দলের অনেক খেলোয়াড়েরই একই ইচ্ছা। আর এই চেষ্টাই আমরা করব। তবে জানি এতটা সহজ কিছুই না। বিশ্বকাপে সব দলই ভাল, তবে আমরা লড়াই করব। শিরোপা জয়ের স্বপ্ন আমার মতো ইংল্যান্ড দলের অন্যদেরও আছে। এটা আমাদের জন্য একটি সুযোগ।

শীর্ষ সংবাদ: