শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যাম্পিয়ন মোহামেডানকে হারিয়ে সেমিতে ব্রাদার্স

  • অনুর্ধ-১৮ ফুটবল টুর্নামেন্ট

স্পোর্টস রিপোর্টার ॥ বৈশাখ মাসে যা হয়- এই ঝলমলে রোদ, আবার একটু বাদেই আকাশে কৃষ্ণ মেঘের ঘনঘটা, তুমুল কালবৈশাখী ঝড়ের তা-ব, সঙ্গে ভয়াবহ সব বজ্রপাত ‘ফ্রি’! শনিবার মোহামেডান বনাম ব্রাদার্সের খেলাতেও তেমনটাই দেখা গেল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘ওয়ালটন অ-১৮ ফুটবল টুর্নামেন্টে’র প্রথম কোয়ার্টার ফাইনালের এই খেলায় আক্রমণ, পাল্টা আক্রমণ, ডিফেন্ডারদের দৃঢ়তা, ফরোয়ার্ডদের ব্যর্থতা, গোলরক্ষকদের দক্ষতা, ফাউল, গতিশীল-মন্থর ফুটবল, উপভোগ্য-বিরক্তিকর ফুটবল ... সবকিছুই হয়েছে। কিন্তু কাক্সিক্ষত গোলটিই হচ্ছিল না ৮৮ মিনিট পর্যন্ত। অবশেষে ৮৯ মিনিটে ব্রাদার্সের বদলি ফরোয়ার্ড আবু রায়হান খন্দকারের গোলটিই সমাধান করে দিল সব সমস্যার। মোহামেডানকে ১-০ গোলে হারিয়ে দিল ব্রাদার্স ইউনিয়ন। নাম লেখালো শেষ চারে। হেরে টুর্নামেন্টের বর্তমান শিরোপাধারী হিসেবে নিজেদের ইজ্জত বজায় রাখতে পারলো না ‘ব্ল্যাক এ্যান্ড হোয়াইট’ খ্যাত মোহামেডান।

পুরো ম্যাচে সমানতালে খেলে দুই দলই। দুই দলই উইং দিয়ে আক্রমণ গড়ার চেষ্টা করে বেশি। তবে মাঝমাঠের দখল নিয়েই লড়াইটা হয়েছে বেশি। দুই দলই কর্নার এবং ফ্রি কিক পেয়েছে একাধিক। কিন্তু সেগুলোর বেশিরভাগই নষ্ট হয়েছে পোস্টের অনেক ওপর দিয়ে চলে যাওয়াতে। এই দৃশ্য দেখে প্রেসবক্সে উপস্থিত সাবেক জাতীয় ফুটবলার এবং বর্তমানে কোচ মাহবুব হোসেন রক্সি রসিকতা (নাকি আক্ষেপ) করে বললেন, ‘বাংলাদেশের ফুটবলারদের পায়ে যে অনেক জোর আছে, সেটাই তারা পোস্টের ১০ হাত ওপর দিয়ে বল মেরে বারবার প্রমাণ করতে চায়। তাদের তো আসলে রাগবি খেলা উচিত। কারণ রাগবি খেলার পোস্টগুলো অনেক উঁচু হয়। তাদের সেই শটগুলো তখন অনেক কাজে লাগবে।’

খেলা শুরুর আগে মোহামেডান সিনিয়র দলের দুই খেলোয়াড় কাম মোহামেডান যুব দলের ম্যানেজার ও সহকারী ম্যানেজার জাহিদ হাসান এমিলি এবং মিঠুন চৌধুরীর সঙ্গে দেখা হয়। তারা দুজনেই জয়ের প্রত্যাশা ব্যক্ত করলেও প্রতিপক্ষ ব্রাদার্স যে তাদের অনেক বেড় দেবে, আশঙ্কা করেন সেটাও। মাঠে সেটারই প্রতিফলন ঘটেছে। চ্যাম্পিয়ন দলকে তারা ছাড় দেয়নি মোটেও। খেলাটিকে তারা টেনে নিয়ে যায় প্রায় শেষ মুহূর্ত পর্যন্ত।

৮৮ মিনিটে ফ্রি কিক পায় ‘দ্য অরেঞ্জ ব্রিগেড’ খ্যাত গোপীবাগের দল ব্রাদার্স। অধিনায়ক-ডিফেন্ডার উত্তম কুমারের উড়ন্ত শট বক্সের ভেতর গিয়ে পড়ার প্রাক্কালে সেটা গ্রিপে নেয়ার চেষ্টা করেন মোহামেডানের গোলরক্ষক ইমরান হোসেন ইমন। কিন্তু হাত থেকে বল ফস্কে যায় তার। বল গিয়ে পড়ে ব্রাদার্সের বদলি ফরোয়ার্ড আবু রায়হান খন্দকারের পায়ে। সুবিধাজনক অবস্থানে দাঁড়িয়ে থাকা খন্দকার বলটি আয়েশ করে জালে ঠেলে দিয়ে গোল করার খায়েশ পূরণ করেন। সুযোগ-সন্ধানী খন্দকারের গোলেই যেন চোখে অন্ধকার দেখে মোহামেডান (১-০)।

গোল হজম করে সেটা শোধ করতে মরিয়া হয়ে ওঠে মোহামেডান। ব্রাদার্সের গোলমুখে একের পর এক আকক্রমণ শাণায় তারা, যার প্রতিটিই বিপজ্জনক। কিন্তু ব্রাদার্স-গোলরক্ষক মোহাম্মদ মহিউদ্দিন প্রতিটি আক্রমণই নিপুণভাবে নসাৎ করে হতাশায় ডোবান প্রতিপক্ষকে। রেফারি বায়েজিদ ম-ল খেলা শেষের বাঁশি বাজালে আবেগে মাঠে শুয়ে পড়ে ব্রাদার্সের ফুটবলাররা। আর হতাশায় নির্বাক হয়ে দাঁড়িয়ে থাকে মোহামেডানের ফুটবলাররা। শিরোপা জেতার চেয়ে যে সেটা ধরে রাখা কতটা কঠিন সেটাই যেন মর্মে মর্মে উপলব্ধি করছিল তারা।

শীর্ষ সংবাদ:
মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি