বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধর্ষণের মামলায় স্বঘোষিত গডম্যান আসারামকে দোষী সাব্যস্ত

ধর্ষণের মামলায় স্বঘোষিত গডম্যান আসারামকে দোষী সাব্যস্ত

অনলাইন ডেস্ক ॥ প্রায় পাঁচ বছর আগেকার ধর্ষণের মামলায় স্বঘোষিত গডম্যান আসারাম বাপুকে দোষী সাব্যস্ত করল জোধপুরের তফসিলি জাতি-জনজাতি আদালত। যদিও এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আর্জি জানানো হবে বলে তার আশ্রমের তরফ থেকে জানানো হয়েছে। এই মামলায় আসারাম সহ মোট পাঁচ জন অভিযুক্তের মধ্যে দু’জনকে বেকসুর খালাস করে দিয়েছে আদালত। আইনজীবীদের ধারণা ৭৭ বছরের আসারামের সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড মিলতে পারে।রায় ঘোষণা হতে না হতেই মুখ খুলেছেন ধর্ষিতা কিশোরীর বাবা। তিনি বলেছেন, ‘‘ অবশেষে ন্যায় বিচার মিলল। আশা করি আসারাম কঠিন সাজা পাবে।’’

আসারামের বিরুদ্ধে ধর্ষণ মামলার রায় নিয়ে রীতিমতো দুর্গের চেহারা নিয়েছে জোধপুর। বিশেষ সতর্কতা জারি করা হয়েছে রাজস্থান, গুজরাত ও হরিয়ানায়। তিন রাজ্যেই নিরাপত্তা আঁটোসাঁটো। গুরমিত রাম রহিমের শাস্তি ঘোষণার পর ছক কষে এমন হাঙ্গামা বাধানো হয়েছিল যে, ৩৬ জনের প্রাণ যায়। নষ্ট হয় ২০০ কোটি টাকার সম্পত্তি। দাপটের বিচারে আসারাম বাপু-ও তো কম কিছু নয়। দেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তার চার শতাধিক আশ্রম। কোটি-কোটি টাকার সম্পত্তি। রয়েছে বিশাল ভক্তকুল। অতএব আশঙ্কার মেঘ কাটছে না। গুরমিতের ক্ষেত্রে যেমনটি হয়েছিল— এ ক্ষেত্রেও আদালত বসে জেলের মধ্যেই। অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয় জেল চত্বর। রায় ঘোষণার আগে এ দিন গ্রেফতার করা হয় তার ৬ ভক্তকে।

২০১৩ সালে গ্রেফতার হওয়ার পর থেকে জেলেই রয়েছে আসারাম। ১২ বার জামিনের আবেদন করেছে সে। খারিজ হয়েছে প্রতি বারই। অভিযোগ, অশুভ শক্তির হাত থেকে মুক্তি দেওয়ার নাম করে মানাই গ্রামের আশ্রমে নিয়ে গিয়ে উত্তরপ্রদেশের শাহজহানপুরের ১৬ বছরের এক কিশোরীকে ধর্ষণ করেছিল আসারাম বাপু। গুজরাতের সুরাতেও আসারাম ও তার ছেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন দুই বোন। আসারামের বিচার শুরু হওয়ার পর থেকে গত চার বছরে এই দুই মামলার ৯ জন সাক্ষীর উপর হামলা হয়েছে। মারা গিয়েছেন ৩ জন।

গুরমিতের শাস্তি ঘোষণার পর যেমন হাঙ্গামা হয়েছিল, আসারামের সমর্থকরা যাতে তেমন কিছু করতে না পারে, সে দিকে কড়া নজর রাখছে পুলিশ। ৩০ এপ্রিল পর্যন্ত জোধপুর জুড়ে ১৪৪ ধারা জারি হয়েছে। শহরে সব বাস টার্মিনাস ও রেল স্টেশনে নজরদারি বাড়ানো হয়েছে। হোটেল ও ধর্মশালায় কারা আসা-যাওয়া করছেন, নজর রাখা হচ্ছে সে দিকেও। শহরের বাইরে পল রোডে আসারামের আশ্রম। অশান্তির আশঙ্কায় সেটি ফাঁকা করে দেওয়া হয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records