সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিউনিখে বেয়ার্ন মিউনিখ-রিয়াল মাদ্রিদ সেমির যুদ্ধ

মিউনিখে বেয়ার্ন মিউনিখ-রিয়াল মাদ্রিদ সেমির যুদ্ধ

স্পোর্টস রিপোর্টার ॥ বারবার রিয়াল মাদ্রিদের কাছে নাকানি চুবানি খেয়ে স্বপ্নভঙ্গ হওয়াটা যেন নিয়তি হয়ে গেছে বেয়ার্ন মিউনিখের। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে সর্বশেষ তিনবারের দেখাতেই গ্যালাক্টিকোদের কাছে হেরে বিদায় নিতে হয় জার্মান জায়ান্টদের। চলমান মৌসুমেও দল দু’টির দেখা হয়ে যাচ্ছে। এবার মুখোমুখি সেমিফাইনালে।

আজ রাতেই শেষ চারের প্রথম লেগের ম্যাচে রিয়াল মাদ্রিদকে আতিথ্য দিচ্ছে বেয়ার্ন মিউনিখ। নিজেদের মাঠ মিউনিখের এ্যালিয়েঞ্জ এ্যারানায় গত দুইবারের চ্যাম্পিয়নদের বিরুদ্ধে জয় পেতে মরিয়া বাভারিয়ানরা। জিনেদিন জিদানের দলের দুর্বলতা কাজে লাগিয়ে বাজিমাত করার আশা জাপ হেইঙ্কেসের দলের। এ জন্য সবার আগে আটকাতে হবে চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। পর্তুগীজ সুপারস্টার এবারও আছেন তুখোড় ফর্মে। তাকে আটকাতে পারলেই জয় সম্ভব বলে মনে করেন বেয়ার্নের তারকা ডিফেন্ডার জেরোমো বোয়েটাং। আর সেটা সম্ভব বলে মনে করেন জার্মান তারকা। পুরো বেয়ার্ন শিবির এবার যে কোন মূল্যে রিয়ালকে হারাতে মরিয়া। এ জন্য দলটির দুর্বলতা নিয়ে কাজ করছে তারা। সেমির লড়াইয়ের আগে এটিই স্মরণ করিয়ে দিয়েছেন বেয়ার্নের অন্যতম সেরা তারকা টমাস মুলার।

বর্তমানে বেয়ার্নের অধিনায়কত্ব করছেন মুলার। তিনি আত্মবিশ্বাসী রিয়ালের টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লীগ জয়ের স্বপ্ন থামাতে পারবে তার দল। পাঁচ ম্যাচ হাতে রেখেই ইতোমধ্যে টানা ষষ্ঠ বুন্দেসলিগা শিরোপা নিশ্চিত করেছে বেয়ার্ন। দলটির চোখ দ্বিতীয়বারের মতো ট্রেবল (চ্যাম্পিয়ন্স লীগ, বুন্দেসলিগা, জার্মান কাপ) জয়। কোচ জাপ হেইঙ্কেসের কোচের দায়িত্বে ফেরার পর অক্টোবর থেকে ৩৬ ম্যাচ খেলে মাত্র দুটিতে হেরেছে জার্মান চ্যাম্পিয়নরা। ম্যাচের আগে মুলার বলেন, আমরা রিয়ালের সামর্থ্য নিয়ে সচেতন। আমাদের অবশ্যই তাদের আক্রমণ করতে হবে। গোল অবশ্যই করতে হবে এবং রিয়ালের দুর্বলতাগুলো কাজে লাগাতে হবে। তারা জুভেন্টাসের কাছে দ্বিতীয় লেগে ৩-১ গোলে হেরেছে। এর মানে তারাও ভেঙ্গে পড়ে। আমরা অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে ম্যাচটি খেলতে যাচ্ছি। চ্যাম্পিয়ন্স লীগে স্প্যানিশ পরাশক্তিদের বিপক্ষে বেয়ার্নের শেষ সুখস্মৃতি ২০১১-১২ মৌসুমে। সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে ৩-৩ সমতার পর টাইব্রেকারে ৩-১ গোলে জিতে ফাইনালে উঠেছিল জার্মান ক্লাবটি। এরপর টুর্নামেন্টে চারবার দেখা হয়েছে দুই দলের। সবকটিতেই হেরেছে জার্মান চ্যাম্পিয়নরা। সর্বশেষ গতবারের কোয়ার্টার ফাইনালে দুই লেগ মিলিয়ে ৬-৩ গোলে হার। তবে এই অতীতে মনোযোগ দিতে রাজি নন দলের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোস্কি।

তিনি বলেন, এটা চ্যাম্পিয়ন্স লীগ সেমিফাইনাল। আপনি যদি ভয় নিয়ে খেলেন, আপনার কোন সম্ভাবনাই নেই। আপনাকে অবশ্যই উপলব্ধি করতে হবে যে আপনি রিয়ালকে হারাতে পারবেন। খুব সহজভাবে নেয়ার কিছু নেই কিন্তু নির্ভার থাকতে হবে। গত বছর ভিন্ন এক অবস্থা ছিল। আমি পুরো ফিট ছিলাম না এবং ম্যাচে নিজের সেরাটা দিতে পারিনি। ছিটকে যাওয়াটা ছিল আমাদের দুর্ভাগ্য। কে গোল করলো, আমি পরোয়া করি না, আমাদের লক্ষ্য ফাইনালে পৌঁছানো। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে গোল করা তারকা আরিয়েন রোবেন বলেন, শুধু লেভানডোস্কির চোট নয়; গত বছর আমাদের অনেক সমস্যা ছিল, বিশেষ করে মাদ্রিদে। এমন একটা দল নিয়ে আমরা খেলেছিলাম যার তিন-চারজন খেলোয়াড় ৫০ শতাংশ সুস্থ ছিল। এরপরও আমরা শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করেছিলাম। এ বছর আমরা সবাই সুস্থ আছি।

এই ম্যাচটিকে সাবেক ক্লাব রিয়ালের বিপক্ষে মিউনিখের হয়ে আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন বেয়ার্ন বস হেইঙ্কেস। ৭২ বছর বয়সী হেইঙ্কেস ইতোমধ্যেই দু’টি ক্লাবের প্রধান কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতেছেন। ১৯৯৮ সালে রিয়ালের হয়ে শিরোপা জয়ের পরে ২০১৩ সালে বেয়ার্নকে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা উপহার দেন। ওই বছর বাভারিয়ানরা ট্্েরবল জয়ের মাধ্যমে মৌসুম শেষ করেছিল। এদিকে এই ম্যাচে সাবেক ক্লাব রিয়ালের বিরুদ্ধে ভাল করতে মুখিয়ে আছেন বেয়ার্নের কলম্বিয়ান তারকা জেমস রড্রিগুয়েজে। মূলত রিয়াল কোচ জিনেদিন জিদান অপছন্দ করার কারণেই সান্টিয়াগো বার্নাব্যু ছাড়তে হয় ২০১৪ বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী তারকাকে। তাইতো এবার জিজুকে উচিত শিক্ষা দিতে চান। রড্রিগুয়েজ বলেন, দুটি ম্যাচই আমার কাছে স্পেশাল। রিয়ালের সঙ্গে আমি তিন বছরের চুক্তিতে ছিলাম। যে কারণে সেখানে আমার বেশ ক’জন ভাল বন্ধু তৈরি হয়েছে। সময়টা আমার জন্য অবশ্যই স্মরণীয়। এখন আমি শুধু আমার দল নিয়েই ভাবছি এবং লক্ষ্য, কিভাবে দলকে জেতানো যায়। আশাকরি রিয়াল কোচকে আমি কিছু দেখাতে পারব।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে        
//--BID Records