মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়া থেকে যত দ্রুত সম্ভব মার্কিন সৈন্য প্রত্যাহার

  • হোয়াইট হাউসের বিবৃতি

হোয়াইট হাউস রবিবার জানিয়েছে, সিরিয়ার বিষয়ে মার্কিন মিশনের সিদ্ধান্তের কোন পরিবর্তন হয়নি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যত দ্রুত সম্ভব সৈন্যদের দেশে ফিরিয়ে আনতে চান বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর এএফপির।

প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেন, সিরিয়ায় মার্কিন মিশন অপরিবর্তিত রয়েছে। প্রেসিডেন্ট সুস্পষ্টভাবে বলেছেন যে যত দ্রুত সম্ভব তিনি মার্কিন সৈন্যদের দেশে ফিরিয়ে আনতে চান। সিরিয়ায় দীর্ঘদিন অবস্থানের বিষয়ে প্যারিস ট্রাম্পকে বুঝিয়েছে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ একথা বলার কয়েক ঘণ্টা পর স্যান্ডার্স একথা বলেন। তিনি আরও বলেন, আমরা আইএসকে সম্পূর্ণভাবে নির্মূল করতে বদ্ধপরিকর। এছাড়া আমরা সেখানে এমন একটি পরিবেশ সৃষ্টি করতে চাই যেটা তাদের ফিরে আসাকে প্রতিরোধ করবে। আমাদের আঞ্চলিক মিত্র ও অংশীদাররা এ অঞ্চলের নিরাপত্তার জন্য সামরিক ও আর্থিক উভয় ক্ষেত্রেই আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করবে বলে আশা করছি।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রবিবার বলেছেন, দীর্ঘ মেয়াদে সিরিয়ায় অবস্থানের বিষয়ে প্যারিস ট্রাম্পকে বোঝাতে সক্ষম হয়েছে। তবে ফরাসী প্রেসিডেন্টের এমন বক্তব্যের মাত্র কয়েক ঘণ্টা পর হোয়াইট হাউস জানিয়েছে, সংঘাতপূর্ণ এ দেশের বিষয়ে মার্কিন মিশনের কোন পরিবর্তন নেই।

সিরীয় সরকারের বিভিন্ন অবস্থানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নজিরবিহীন অভিযানে ফ্রান্স যোগ দেয়ার একদিন পর ম্যাক্রোঁ জোর দিয়ে বলেন, এ হস্তক্ষেপ আইনসম্মত। তিনি সাত বছরের এ বর্বর যুদ্ধের একটি কূটনৈতিক সমাধানের জন্য চাপ দিতে আন্তর্জাতিক ক্ষমতাধরদের প্রতি আহ্বান জানিয়েছেন। একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে ৪০ বছর বয়সী মধ্যপন্থী এ নেতা বলেন, আমরা বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছি না। প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম গুরুত্বপূর্ণ সামরিক হস্তক্ষেপের বিষয়ে আবারও যুক্তি তুলে ধরে ম্যাক্রোঁ বলেন যে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্রের ব্যবহারকারীরা শাস্তি পাবে না এমনটা হতে পারে না। পশ্চিমা এ দেশ বলছে দোমা শহরে বিষাক্ত গ্যাস হামলার জবাবে কথিত রাসায়নিক অস্ত্রের তিনটি স্থান লক্ষ্য করে শনিবারের বিমান অভিযান চালানো হয়। ম্যাক্রোঁ বলেন, এই হস্তক্ষেপের ক্ষেত্রে আন্তর্জাতিক বৈধতা পরিপূর্ণভাবেই আমাদের রয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্য রাসায়নিক অস্ত্রের সুনির্দিষ্ট স্থাপনা লক্ষ্য করেই নির্ভুল অভিযান চালায়। মিত্র দেশগুলোর উদ্দেশে ম্যাক্রোঁ বলেন, সিরিয়া যুদ্ধে দীর্ঘ মেয়াদে অংশ নেয়ার প্রয়োজনীয়তার বিষয়ে ট্রাম্পের মনের পরিবর্তনে ফ্রান্স সহায়তা করে। ম্যাক্রোঁ বলেন, মাত্র ১০ দিন আগে ট্রাম্প বলেছেন যুক্তরাষ্ট্র যত দ্রুত সম্ভব সিরিয়া থেকে চলে আসতে চায়। তিনি তার সাক্ষাতকারীদের বলেন, আমি আপনাদের নিশ্চিত করছি যে সিরিয়া যুদ্ধে দীর্ঘ মেয়াদে অংশ নেয়ার প্রয়োজনীয়তার বিষয়ে আমরা ট্রাম্পকে বোঝাতে সক্ষম হয়েছি। তবে ম্যাক্রোঁর এ সাক্ষাতকার প্রচার করার পরপরই হোয়াইট হাউস জানায়, সিরিয়ার বিষয়ে মার্কিন মিশনের কোন পরিবর্তন নেই। হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প স্পষ্ট করে বলেছেন যে যত দ্রুত সম্ভব তিনি সৈন্যদের দেশে ফিরিয়ে আনতে চান।

শীর্ষ সংবাদ:
মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের