বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজনীতির মাঠে অনেক কথাই বলি

  • বড় নেতাদের দল ছাড়ার বিষয়ে সাংবাদিকদের ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সরকারী দল সারাদেশে নির্বাচনী প্রচার চালালেও বিএনপিকে ভোট চাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে দেশব্যাপী লিফলেট বিতরণ কর্মসূচীর অংশ হিসেবে রবিবার দুপুরে নয়াপল্টন বিএনপি কার্যালয়ের সামনে লিফলেট বিতরণকালে তিনি এ অভিযোগ করেন। এ ছাড়া নেতাদের দল ছাড়ার বিষয়ে তিনি বলেন, আমরা যারা রাজনীতিবিদ তারা রাজনীতির মাঠে অনেক কথা বলি। মূল বিষয়টি আপনারা (সাংবাদিকরা) বের করে নেন।

ফখরুল বলেন, আজকের মূল সমস্যা দেশে গণতন্ত্র নেই, আমাদের অধিকার নেই। মিডিয়ারও সব কিছু লেখার এবং বলার অধিকার নেই। এ সমস্যা সমাধানে আমাদের সবারই চেষ্টা করা উচিত। গণতন্ত্রকে ধ্বংস করার জন্য সরকার হীন চেষ্টা করছে অভিযোগ করে তিনি বলেন, আমরা আন্দোলনের মধ্য দিয়েই খালেদা জিয়াকে মুক্ত করতে সক্ষম হব। তিনি বলেন, খালেদা জিয়াকে প্রতিহিংসামূলকভাবে আটক রাখা এবং বিরোধী দলকে নিমর্ূূল করে সরকারের একদলীয় শাসন ব্যবস্থা প্রবর্তন করার যে নীলনক্সা, তাকে রুখে দেয়ার জন্য আমরা জনগণের প্রতি আহ্বান জানিয়েছি।

বিএনপি মহাসচিব বলেন, প্রতিহিংসার কারণে এবং দেশে একদলীয় শাসন পাকাপোক্ত করার জন্য সরকার দেশের ১৬ কোটি মানুষের নেতা, যাকে মানুষ গণতন্ত্রের মাতা বলে সম্বোধন করেছে সেই নেত্রী খালেদা জিয়াকে অন্যায়ভাবে, মিথ্যা মামলা সাজিয়ে এবং বিচার বিভাগকে প্রভাবিত করে কারারুদ্ধ করেছে। তার মুক্তির দাবিতে বিএনপিসহ ২০ দলীয় জোট ও গণতন্ত্রকামী মানুষ সংগ্রাম করছে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণভাবে। আমরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করার যে শপথ নিয়েছি তারই অংশ হিসেবে সারা দেশে লিফলেট বিতরণ কর্মসূচী পালন করা হয়।

ফখরুল বলেন, সরকারের একদলীয় শাসন প্রবর্তন করার যে নীলনক্সা তা রুখে দেয়ার জন্য লিফলেটের মাধ্যমে আমরা জনগণের কাছে আহ্বান জানিয়েছি। আমাদের এ লিফলেট বিতরণ কর্মসূচী সারা দেশে চলছে। যা আগামী কয়েক দিন চলবে। তারপর আমাদের ঘোষিত অন্য কর্মসূচী পালন করা হবে।

খালেদা জিয়ার অসুস্থতার বিষয়ে মির্জা ফখরুল বলেন, এ বিষয়ে আমরা বক্তব্য দিয়েছি। জাতি জেনেছে কী হচ্ছে। এ বিষয়ে মিডিয়ার আরও বেশি জানার দরকার। নৌকায় ভোট চাওয়া রাজনৈতিক অধিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, রাজনৈতিক অধিকার সংবিধান ও নির্বাচন কমিশনের আরপিওর মধ্যে সীমাবদ্ধ সব রাজনৈতিক দলের জন্য। কিন্তু আওয়ামী লীগ সরকারী টাকা খরচ করে নৌকায় ভোট চেয়ে বেড়াচ্ছে। আর কেউ করতে পারবে না, কাউকে কোন সুযোগ দেয়া হবে না এটা কখনও মেনে নেয়া যেতে পারে না।

বেশ ক’দিন আগে দেয়া বক্তব্য ‘বড়রা দল ছাড়তে পারে, কিন্তু কর্মীরা কখনও দল ছাড়ে না’ সম্পর্কে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, পুরনো কথার জবাব দেয়ার দরকার নেই। আমরা যারা রাজনীতিবিদ তারা রাজনীতির মাঠে অনেক কথা বলি। মূল বিষয়টা আপনারা (সাংবাদিকরা) বের করে নেন। কিন্তু দুর্ভাগ্যের বিষয় মিডিয়াতে একটা প্রবণতা রয়েছে, মূল জায়গাতে না গিয়ে ওইসব জায়গা খুঁজে বেড়ায়।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়াপল্টন বিএনপি কার্যালয়ের সামনে থেকে শুরু করে হেঁটে ফুটপাথের দোকানদার, রিক্সাচালক ও পথচারীসহ সাধারণ মানুষের হাতে ‘গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি চাই’ শীর্ষক লিফলেট বিতরণ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন দলের কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, অনিন্দ্য ইসলাম অমিত, ফরহাদ হোসেন আজাদ, শ্রমিক দলের নেতা আনোয়ার হোসেইন প্রমুখ। এ ছাড়াও রবিবার দুপুরে মহাখালী টিবি গেট এলাকায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, উত্তরা আজমপুর এলাকায় ড. আব্দুল মঈন খান , মিরপুরে মুক্তিযোদ্ধা মার্কেট এলাকায় ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, মিরপুর কাজীপাড়ায় অধ্যাপক ডাঃ এজেডএম জাহিদ হোসেন, পল্লবীতে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা জয়নুল আবেদিন ফারুক খালেদা জিয়ার মুক্তির দাবিতে লিফলেট বিতরণ করেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন মহাখালীর ওয়্যারলেস গেট সড়কের ফুটপাথে লিফলেট বিতরণের সময় একপর্যায়ে পুলিশের বাধার মুখে পড়েন। সেখান থেকে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা অধ্যাপক ফরহাদ হালিম ডোনারসহ কয়েকজনকে পুলিশ আটক করেছে বলে বিএনপি অভিযোগ করেছে। ড. মোশাররফ বলেন, ওই এলাকার ফুটপাথে পথচারী ও দোকানদারদের মধ্যে বিতরণকালে এক পর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনীর বাধায় কর্মসূচী প- হয়ে যায়। এখানে পুলিশ যেভাবে আমাদের শান্তিপূর্ণ কর্মসূচীতে বাধা দেয় তা দুঃখজনক ও অনভিপ্রেত। দেশের গণতন্ত্রের অবস্থা কেমন-তা সহজেই অনুমেয় ।

কি আছে লিফলেটে ॥ খালেদা জিয়ার মুক্তির দাবিতে দেশব্যাপী যে লিফলেট বিতরণ করা হয় বিএনিপর প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবি রয়েছে। এ লিফলেটের শিরোনাম দেয়া হয়েছে ‘গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি চাই। লিফলেটে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে ‘একদলীয় শাসন কায়েমের অপচেষ্টার বিরুদ্ধে রুখে দাঁড়ান’।

লিফলেটে আরও বলা হয়েছে, লাখো শহীদের রক্তে অর্জিত মহান স্বাধীনতার সোনালি অর্জন গণতন্ত্র, সুশাসন ও বৈষম্যহীন সমাজ আজ বিনাভোটে স্বনির্বাচিত ক্ষমতালিপ্সু সরকারের দুর্নীতি, অনাচার ও স্বেচ্ছাচারের হাতে অর্থহীন হয়ে পড়েছে। অনুগত নির্বাচন কমিশন এবং প্রশাসনের সহায়তায় জাতীয় সংসদ ও প্রায় সবগুলো স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে দখল করা হয়েছে। ক্ষমতা কুক্ষিগত করার জন্য সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার ও গণভোটের বিধান বাতিল করে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এবং জনগণের মত প্রকাশের অধিকার কেড়ে নেয়া হয়েছে। জাতীয় সংসদ দখল, প্রশাসনকে দলীয়করণ করার পর প্রধান বিচারপতিকে পদত্যাগ ও দেশত্যাগে বাধ্য করে গোটা বিচার বিভাগকে অনুগত করার অপচেষ্টার অভিযোগ আজ বর্তমান সরকার দেশবাসীর কাছে অভিযুক্ত। অনির্বাচিত সরকারের দলীয়করণকৃত প্রশাসনের কাছে সুশাসনের প্রত্যাশাও আজ দুরাশায় পরিণত হয়েছে। সরকারের অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে কথা বলা কিংবা লেখালেখি আজ বিরোধী দল, সচেতন জনগণ এমনকি লেখক-সাংবাদিকদের জন্য শাস্তিযোগ্য অপরাধ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৮৭২৫২০৪
আক্রান্ত
২৪৬৬৭৪
সুস্থ
১১৯৩৮৮৫২
সুস্থ
১৪১৭৫০
শীর্ষ সংবাদ:
লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান        
//--BID Records