সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইনী পরামর্শ

  • এ্যাডভোকেট চিত্রা রায় ;###;সুপ্রীমকোর্ট, বাংলাদেশ

প্রশ্ন : আমার নাম আব্দুল হাকিম। আমার অল্প কিছু সম্পত্তি রয়েছে। তার ওপরই আমার পরিবারের ভরণপোষণ সবকিছু নির্ভর করে। কিন্তু আমার প্রতিবেশী আহসানউল্লাহ আমার চাচাত ভাইয়ের কাছ থেকে দুই বিঘা জমি কেনে এবং রেকর্ড করার সময় আমার জমির দাগ নং থেকে ১০ কাঠা জমি রেকর্ড করে নেয়। আমি যখন জানতে পারি, জিজ্ঞাসা করলে বলত যে, ভুলে রেকর্ড করা হয়ে গেছে। এতদিন চুপচাপ ছিল। আমিও তেমন কিছু বলিনি। এখন ওই রেকর্ডের ওপর ভিত্তি করে আমার জমি দখলে যাওয়ার জন্য আমাকে নানাভাবে চাপ দিচ্ছে। আমার প্রতিবেশী আমাদের থেকে অনেক ক্ষমতাবান। আমি খুব চিন্তায় আছি। আমি এখন কি করব?

উত্তর : আপনার প্রশ্নের বক্তব্য থেকে মনে হচ্ছে আপনি এখনও পর্যন্ত জমিতে দখলে আছেন। কিন্তু উদ্দেশ্যমূলকভাবে আপনার জমি আপনার প্রতিবেশী রেকর্ড করে নেয় এবং এখন দখলে যেতে চাচ্ছে। এক সময় ছিল রেকর্ড সংশোধনের মামলা করলেই আপনি প্রতিকার পেতে পারতেন। এখন রেডর্ক সংশোধনের মামলা করে কোন প্রতিকার পাওয়া যায় না। কারণ বর্তমানে রেকর্ড সংশোধনের জন্য দেওয়ানি আদালতে মামলা করার কোন বিধান নেই।

যেহেতু আপনার প্রতিবেশী আপনার জমি আপনার অজ্ঞাতসারে উদ্দেশ্যমূলকভাবে রেকর্ড করে নিয়েছে, এবং দখলে যেতে চাচ্ছে এক্ষেত্রে একজন দক্ষ আইনজীবীর মাধ্যমে আপনাকে সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৪২ ধারায় ভুল রেকর্ডটি তার ওপর বাধ্যকর নয় মর্মে ঘোষণাসহ স্বত্ব ঘোষণার ডিক্রি দাবি কারে দেওয়ানি আদালতে মামলা দায়ের করতে হবে।

তবে Land Servey Tribunal-এ ২০০৪ সালের পর থেকে রেকর্ড সংশোধনের মামলা করা যায়। কিন্তু দেওয়ানি আদালতে নয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১         ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দী         ক্যালিফোর্নিয়া বিপর্যস্ত ঝড়-বন্যা-ভূমিধসে (ডিডিও)         সৌদি জোটের দাবি ইয়েমেনে অন্তত ২৬০ বিদ্রোহী নিহত         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল