বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যানগ্রোভ বাগান দখল করে স্থাপনা ॥ নীরব বন বিভাগ

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ২৩ মার্চ ॥ এবার ম্যানগ্রোভ প্রজাতির গোলবাগান দখল করে সেখানে সেমি পাকা স্থাপনা তোলা হচ্ছে। কলাপাড়া উপজেলার বালিয়াতলী ইউনিয়নের ছোট বালিয়াতলী লঞ্চঘাট এলাকায় এমন স্থাপনা তোলা হচ্ছে। অথচ বনবিভাগ কিছুই জানে না।

দেখা গেছে, অন্তত ৫০ বছরের পুরনো ম্যানগ্রোভ প্রজাতির ছইলা-কেওড়া ও গোলগাছের বাগান রয়েছে ছোট বালিয়াতলী লঞ্চঘাট এলাকায়।

সেখানে বাগানের মধ্যের গাছ কেটে চারদিকে বেড়া দিয়ে তারপরে একটি সেমি পাকা স্থাপনা তুলছেন স্থানীয় নুর সায়েদ ফরাজী। সে ওই গোলমহলের জায়গা নিজের দাবী করে এই স্থাপনা তুলছেন। অথচ কয়েক যুগ আগে পানি উন্নয়ন বোর্ডের এই জমিতে গোলবাগান করা হয়েছে। যার দেখভাল করে আসছে বনবিভাগ। ফি বছর ওই গোলপাতা কাটার জন্য বনবিভাগ ইজারাও দেয়। স্থানীয়রা জানান, বালিয়াতলী বন বিভাগের ফরেস্ট গার্ড মোঃ কবির এই বিষয়টি জানলেও অবৈধ স্থাপনা নির্মাণে কোন বাধা দিচ্ছেন না। এ কারণে স্থাপনা তুলে এখন গোলগাছের মধ্যেই সীমানা দেয়াল করা হচ্ছে। গাছ কেটে এসব করা হয়েছে। ব্যবসায়ী নুর সায়েদ ফরাজী জানান, ক্রয় সূত্রে তিনি ওই জামির মালিক। গোলবাগানের মধ্যে না নিজের জায়গায় স্থাপনা নির্মাণ করছেন। ফরেস্টের লোকজন এসে কাজ বন্ধ করতে বলায় এখন কাজ বন্ধ রেখেছেন। কিন্তু ম্যানগ্রোভ প্রজাতির নিজের বাগানের গাছ কাটলেও বনবিভাগের অনুমতির প্রয়োজন তা আছে কি না কোন উত্তর মেলেনি। এ ব্যাপারে ফরেস্ট গার্ড মোঃ কবির জানান, গোলমহলের ৬৫ ফুট জায়গা তাদের। তাই স্থাপনা নির্মাণের খবর পেয়েই তিনি ঘটনাস্থলে গিয়ে কাজ বন্ধ করে দিয়েছেন। স্থানীয়রা জানান, বালিয়াতলীতে থাকার পরে কীভাবে ফরেস্ট গার্ড এসব জানেন না তা নিয়ে প্রশ্ন উঠেছে। তার প্রত্যক্ষ যোগসাজশের অভিযোগ রয়েছে।

বন বিভাগের মহীপুর রেঞ্জ কর্মকর্তা হারুন অর রশিদ জানান, তিনি বিষয়টি জানার পরই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলেছেন। কেউ অবৈধ স্থাপনা তুললে কিংবা বন বিভাগের গাছের ক্ষতি করলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ