শনিবার ১০ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেভিতোভার সুসময়

  • মাহিয়ান দ্বীপ

টেনিস কোর্টের আলোচিত নাম পেত্রা কেভি-তোভা। ইনজুরি আর ফর্মহীনতায় দীর্ঘদিন ধরেই লড়াই করছিলেন চেক প্রজাতন্ত্রের এই টেনিস তারকা। কিন্তু কখনোই হাল ছাড়েননি তিনি। অবশেষে তারই ফল পেলেন দুইবারের উইম্বলডন চ্যাম্পিয়ন। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ টুর্নামেন্টের শিরোপা জেতার পর কাতার ওপেনেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলেন তিনি। সেইসঙ্গে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়েও অগ্রগতি হয়েছে পেত্রা কেভিতোভার।

সুদীর্ঘ ক্যারিয়ারে দুটি গ্র্যান্ডসøাম জয়ের স্বাদ পেয়েছেন চেক প্রজাতন্ত্রের এই টেনিস তারকা। দুটিই আবার উইম্বলডনে। দীর্ঘ সাত বছর আগে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডসøাম জয়ের স্বাদ পান তিনি। তার তিন বছরের বিরতি শেষে জিতেন ক্যারিয়ারের দ্বিতীয় মেজর শিরোপা। সে বছরই উহান ওপেনের প্রথম ট্রফি নিজের শোকেসে তুলেন তিনি। ২০১৪ সালের পর থেকে আর নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি ছয় ফুট উচ্চতার এই চেক তারকা। নিষ্প্রভ পারফর্মেন্সের পাশাপাশি তার বড় প্রতিপক্ষ হয়ে দাঁড়ায় চোট। কিন্তু ২০১৬ সালের নবেম্বরে দর্বৃত্তদের হামলায় আহত হয়ে টেনিস থেকেই ছিটকে পড়ার শঙ্কায় পড়েছিলেন তিনি। দুর্বৃত্তদের ছুরিকাঘাতে বাম হাতে মারাত্মক আঘাত পেয়েছিলেন কেভিতোভা। বাম হাতে আঘাত পাওয়ার কারণে আবারও তার টেনিস কোর্টে ফেরা নিয়েই সংশয় প্রকাশ করেছিলেন অনেকে। কিন্তু চোট কাটিয়ে মাত্র সাড়ে চার মাসের মধ্যেই কোর্টে ফিরেন আত্মবিশ্বাসী এই খেলোয়াড়। ২০১৭ সালে ফরাসি ওপেন দিয়ে প্রত্যাবর্তন ঘটে কেভিতোভার। কিন্তু নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। বরং স্বরূপে ফিরতে কিছুটা সময় নেন চেক তারকা।

নতুন বছরেই নতুন উদ্যমে ফেরেন কেভিতোভা। যদিওবা মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনে খুব বেশি সুবিধে করতে পারেননি তিনি। আন্দ্রেয়া পেটকোভিচের কাছে হেরে মেলবোর্নে নিজের প্রথম ম্যাচ থেকেই ছিটকে পড়েন পেত্রা কেভিতোভা। তবে দ্বিতীয় টুর্নামেন্টেই আলো ছড়ান তিনি। অসাধারণ পারফর্মেন্স উপহার দিয়েই দীর্ঘদিন পর শিরোপার স্বাদ পেলেন পেত্রা কেভিতোভা। তাও আবার টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ক্রিস্টিনা মাদেনোভিচকে সরাসরি সেটে পরাজিত করে সেন্ট পিটার্সবার্গের শিরোপা জিতেন তিনি। এর ফলে ২০১১ সালের পর থেকে কমপক্ষে একটি হলেও ডব্লিউটিএ শিরোপা জয়ের ধারাবাহিকতা ধরে রাখার রেকর্ড গড়েন তিনি।

রবিবার জিতলেন কাতার ওপেনের শিরোপাও। ফাইনালে চেক প্রজাতন্ত্রের এই টেনিস তারকা ৩-৬, ৬-৩ এবং ৬-৪ গেমে পরাজিত করেন স্পেনের গারবিন মুগুরজাকে। সেই সঙ্গে ক্যারিয়ারের ২২তম ডব্লিউটিএ শিরোপার স্বাদ পান তিনি। চলতি মাসের শুরুতে সেন্ট পিটার্সবার্গের শিরোপা জয়ের পর কাতার ওপেনে স্বাভাবিকভাবেই ফেবারিটের তকমাটা মাখানো ছিল চেক তারকার গায়ে। শুরুটাও করেন ঠিক সেভাবেই। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলেই কাতার ওপেনের শিরোপা নিজের শোকেসে তুলেন কেভিতোভা। তবে এই পথটা মোটেও সহজ ছিল না তার। কাতার ওপেন জয়ের পথে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থাকা চার খেলোয়াড়কে হারিয়েছেন তিনি।

যার মধ্যে ছিলেন পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা, ইউক্রেনের এলিনা সিতলিনা, ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকি এবং স্পেনের গারবিন মুগুরুজার মতো তারকা খেলোয়াড়রা। এক মাসের মধ্যেই টানা দুই শিরোপা জয়ের পর আনন্দের জোয়ারে ভাসছেন কেভিতোভা। নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ম্যাচের শেষে তিনি বলেন, ‘এই ট্রফিটা সত্যিই খুব সুন্দর। এমন একটা ফাইনাল জয়ের অনুভূতিটাও দারুণ।’ এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ায় টানা ১৩ ম্যাচ জয়ের স্বাদ পেয়েছেন পেত্রা কেভিতোভা। যা, তার ব্যক্তিগত রেকর্ড থেকে মাত্র এক ম্যাচ দূরে।

সেন্ট পিটার্সবার্গ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার ফলে র‌্যাঙ্কিংয়ে আটধাপ এগিয়ে এসেছিলেন তিনি। সে সময় বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ে কেভিতোভার অবস্থান ছিল ২১। ২০১১ সালের পর থেকেই র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বিশে ছিলেন চেক তারকা। কিন্তু গত বছর প্রথমবারের মতো শীর্ষ বিশ থেকে ছিটকে পড়েন তিনি। তবে নতুন বছরের শুরুতেই সেন্ট পিটার্সবার্গ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার ফলে আবারও শীর্ষ বিশে ফেরার ইঙ্গিত দিলেন কেভিতোভা। সেটার খুব সময় নেননি তিনি। কাতার ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার সৌজন্যে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বরে উঠে এসেছেন তিনি। প্রায় এক বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের শীর্ষ দশে ফিরে আসেন কেভিতোভা। তাতেই উচ্ছ্বসিত দুইবারের উইম্বলডনজয়ী। এ প্রসঙ্গে চেক তারকা বলেন, ‘শীর্ষ দশে ফেরার অনুভূতিটা আমার কাছে খুবই স্পেশাল। গত বছরের কিছু কিছু মুহূর্তের কথা এখন মনে পড়ছে আমার। যখন এ বিষয়ে প্রশ্ন করা হতো। সত্যি কথা বলতে সেই সময়ে এটা আমি কল্পনাও করতে পারিনি। এটা এমন একটা ব্যাপার যা সত্যিই বিস্ময়কর।’ বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশের ৯জনই অংশ নেন কাতার ওপেনে। তবে তাদের কেউই সফল হতে পারেননি এবার। বরং শীর্ষ দশের বাইরে থাকা কেভিতোভাচাই চমকে দিলেন টেনিস-প্রেমীদের।

সোমবার প্রকাশিত সর্বশেষ এটিপি র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ক্যারোলিন ওজনিয়াকি। এই টুর্নামেন্টের সেমিফাইনালে কেভিতোভার মুখোমুখি হয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত চেক তারকার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার। তবে কাতার ওপেন থেকে বিদায় নিলেও র‌্যাঙ্কিংয়ে তার প্রভাব পড়েনি। বরং শেষ চারের টিকিট কেটেই নতুন এক ইতিহাস গড়েন ওজনিয়াকি।

ইতিহাসের চতুর্থ প্রমীলা খেলোয়াড় হিসেবে ৩০ মিলিয়ন ডলার অর্থমূল্যের মালিক হয়েছেন ড্যানিশ এই টেনিস তারকা। টেনিস বিশ্বে গত এক দশক ধরেই যারা আলোচনার কেন্দ্রবিন্দুতে তাদের মধ্যে ওজনিয়াকি আশার আলো দেখিয়েছেন গত মাসে অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হয়ে। শারাপোভা লড়াই করলেও এখনও নিজেকে মেলে ধরতে পারেননি। সেরেনা উইলিয়ামসের ফেরা নিয়েও রয়েছে সংশয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৮৮০৯৬১৭
আক্রান্ত
৫৩১৩২৬
সুস্থ
৭১০১৬৫৪৪
সুস্থ
৪৭৫৮৯৯
শীর্ষ সংবাদ:
চাল আমদানির এলসি খোলার সময়সীমা বাড়ল         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ         গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটিই আমার সবচেয়ে আনন্দের ॥ প্রধানমন্ত্রী         আগামী বুধবার থেকে বাংলাদেশে করোনার টিকাদান শুরু         সাগরে ট্রলারডুবি : ৪ লাশ উদ্ধার, নিখোঁজ ১০         করোনা ভাইরাসে মৃত্যু ৮ হাজার ছাড়াল, নতুন শনাক্ত পাঁচশ’র নিচে         বিনামূল্যে বসতঘর উপহার দেওয়া বিশ্বে নতুন সূচনা ॥ পররাষ্ট্রমন্ত্রী         'দল করতে হলে সবাইকে দলের রীতি-নীতি ও গঠনতন্ত্র মেনে চলতে হবে’         আবারও পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রতিশ্রুতি দিল বাংলাদেশ         মুজিববর্ষে ৭০ হাজার পরিবারকে ঘর দিলেন শেখ হাসিনা         টিকা নিয়ে গুজবে কান না দেওয়ার আহবান তাপসের         একরামকে বহিষ্কারের দাবিতে হরতালের ডাক দিলেন কাদের মির্জা         ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে ॥ এলজিআরডি মন্ত্রী         শেখ হাসিনা আছে বলেই দেশের উন্নয়ন হচ্ছে ॥ খাদ্যমন্ত্রী         চাল আমদানিতে এলসি খোলার সময় বাড়ালো মন্ত্রণালয়         যেসব খাস জমি রয়েছে সেখানে পার্ক এবং খেলার মাঠ নির্মাণ করা হবে ॥ মেয়র আতিক         যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী অস্টিন         সিনেটে ট্রাম্পের অভিশংসন বিচার পিছিয়ে গেল         ‘সর্বাত্মক চেষ্টা করেও ইরানের তেল রফতানি বন্ধ করতে পারেনি ট্রাম্প প্রশাসন’         দরিদ্র দেশগুলোকে ৪ কোটি ভ্যাকসিন দেবে ফাইজার