মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সকলের স্বাস্থ্যসেবা নিশ্চিত করাই আমাদের অঙ্গীকার

  • অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন আর ত্যাগের অর্জন আমাদের এই সোনার বাংলাদেশ। আর তাঁরই সুযোগ্য কন্যা আধুনিক বাংলাদেশের স্থপতি জননেত্রী শেখ হাসিনার হাত ধরে প্রতিষ্ঠিত হওয়ার পরে বিগত ২০ বছর পথ পরিক্রমায় আজ ১৭ কোটি মানুষের পরম ভরসার স্থল আমাদের এই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধুর নাম জড়িত এই মহান বিশ^বিদ্যালয়ের ৩য় সমাবর্তন অনুষ্ঠানে আপনাদের স্বাগত জানাতে পেরে আমি নিজেকে অত্যন্ত গৌরাবান্বিত মনে করি। আর এই গৌরবের সবচেয়ে বড় উপলক্ষ এ বিশ^বিদ্যালয় থেকে স্নাতকোত্তর অর্জন করা সম্মানিত চিকিৎসকদের প্রাণঢালা অভিনন্দন জানানো।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয় শুধু বাংলার মানুষের স্বাস্থ্যসেবার সর্বোচ্চ সংস্থাই নয়, এটি আমাদের দেশের স্বাস্থ্যবিজ্ঞানের গবেষণা, শিক্ষা আর প্রশিক্ষণেরও সর্বোৎকৃষ্ট বিদ্যাপীঠ। প্রতিদিন যেমন আমরা হাজারও রোগীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করি, তেমনি প্রতি বছর শত শত মৌলিক গবেষণাপত্র প্রকাশ হয়। এ রকম বিদ্যাপীঠে লেখাপড়ার সুযোগ পাওয়া স্বপ্নের, আর লেখাপড়া শেষ করে ডিগ্রী নেয়া স্বপ্ন পূরণেরই অংশ। আপনাদের সেই স্বপ্ন পূরণের মহাক্ষণকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার প্রয়াশেই আমাদের আন্তরিক আয়োজন ৩য় সমাবর্তন।

অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, জাতির পিতার নামে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয় গত বছর বিশ্বসেরা তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। স্পেনের সিমাগো এবং যুক্তরাষ্ট্রের স্কপাসে দুটো বিশ্বখ্যাত জরিপ সংস্থা মানসম্মত চিকিৎসা এবং গবেষণার জন্য (অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশ পঞ্চম স্থান) দক্ষিণ এশিয়ার মেডিক্যাল প্রতিষ্ঠানের মধ্যে আমাদের প্রতিষ্ঠানটিকে দ্বিতীয় স্থানের মর্যাদা দিয়েছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো র‌্যাঙ্কিংয়ে গত তিন বছরে ৭২ থেকে ২৪-এ উন্নীত হয়েছে।

গত সোমবার ১৯ ফেব্রুয়ারি ২০১৮ তারিখ বেলা ২টা ৫৫ মিনিটে এ বিশ^বিদ্যালয়ের কেবিন ব্লক সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন অনুষ্ঠান। দেশের প্রথম মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের ৩য় সমাবর্তন অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের মাননীয় আচার্য মোঃ আবদুল হামিদ।

সর্বশেষ তথ্য অনুযায়ী ১২০১ জন উচ্চতর ডিগ্রী অর্জনকারী চিকিৎসক সমাবর্তনে অংশ নিয়ে তাদের সনদ গ্রহণ করেন। এর মধ্যে মেডিসিন অনুষদ থেকে ৩৪১ জন, সার্জারি অনুষদ থেকে ৩৮৮ জন, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদে ২৪১ জন, ডেন্টাল অনুষদে ৫০ জন, প্রিভেনটিভ এ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদে ১৪০ জন উচ্চতর ডিগ্রী অর্জনকারী চিকিৎসক এবং নার্সিং অনুষদে ৪২ জন ডিগ্রীধারী নার্স সনদ গ্রহণ করেন। ডিগ্রীধারী শিক্ষার্থীদের মধ্যে ৬০০ ছাত্র এবং ৬০১ জন ছাত্রী রয়েছে। সনদ অর্জনকারীদের মধ্যে ছয়টি অনুষদ থেকে সর্বোচ্চ নম্বরধারী ছয়জনকে স্বর্ণপদক প্রদান করা হয়।

বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের রয়েছে এ বিশ^বিদ্যালয়সহ ৪২টি অধিভুক্ত প্রতিষ্ঠান। এ বিশ^বিদ্যালয়ের উচ্চতর কোর্সের সংখ্যা ৯৫টি। এর মধ্যে রেসিডেন্সি ৬২টি, নন রেসিডেন্সি ৩০টি, বিএসসি নার্সিং ১টি, মাস্টার অব সায়েন্স ইন নার্সিং ১টি এবং পিএইচডি ১টি। বর্তমানে এ বিশ^বিদ্যালয়ে প্রতি বছর ২২৭৪ জন ছাত্রছাত্রী ভর্তি হয়। এর মধ্যে রেসিডেন্সি শিক্ষার্থীর সংখ্যা হলো ১০৯৯ জন এবং নন রেসিডেন্সি ছাত্রছাত্রীর সংখ্যা হলো ১১৭৫ জন।

স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকারের অন্যতম। সম্পদ ও সামর্থ্য সীমিত থাকার পরেও আমাদের সরকার সকল জনগণের এই চাহিদা পূরণের জন্য নিরলস কাজ করে যাচ্ছে। বিশাল জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত প্রশিক্ষিত চিকিৎসক, নার্স ও সহকারী নিয়োগ করা এবং রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য উন্নত প্রযুক্তির ব্যবস্থা করা কষ্টসাধ্য হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টা এদেশের একজন রোগীকেও বিনা চিকিৎসায় মরতে দেবেন না। আর তার সেই লক্ষ্য বাস্তবায়নের জন্য দেশের স্বাস্থ্যসেবার পথিকৃৎ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের প্রত্যেক চিকিৎসককে সজাগ থাকতে হবে। রূপকল্প ২০২১-এর বাস্তবায়নে সবার জন্য স্বাস্থ্যসেবার নিশ্চয়তা বিধানে আমাদের ভূমিকা হতে হবে অগ্রগামী। তা হলেই এই বিশ^বিদ্যালয়ের সঙ্গে যে মহান মানুষের নাম জড়িয়ে আছে তাঁর যোগ্য সম্মান আমরা দিতে পারব। আর এই মহান লক্ষ্যে আপনাদের যোগ দিতে আহ্বান জানানোর সুযোগ পেয়ে আমি নিজেকেও ধন্য মনে করছি।

নিবন্ধটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন ২০১৮-তে পঠিত।

লেখক : উপ-উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু