শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে ব্যাপক দরপতন

  • মূদ্রানীতি আতঙ্ক

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রবিবার মূল্য সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭১ পয়েন্ট কমেছে। এদিন ডিএসইতে আগের দিনের চেয়ে লেনদেনও কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসইতে ৩৫৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায় ৫৩ কোটি ৬২ লাখ টাকা কম। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১২ কোটি ৯০ লাখ টাকা। এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৫টির, কমেছে ২৬৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর।

বাজার বিশ্লেষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি অর্থবছরের জন্য মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে আজ। এই মুদ্রানীতিতে ব্যাংকের এডি রেশিও কমিয়ে আনা হচ্ছে। এছাড়া বাজারে ডলার বিক্রি করে সরকার প্রায় ১৯ হাজার কোটি টাকা তুলে নিয়েছে এমন খবর গণমাধ্যমে প্রকাশিত হওয়ার কারণেই পুঁজিবাজার এক ধরনের স্নায়ু চাপে রয়েছে। একই সঙ্গে আগামী ৮ ফেব্রুয়ারি বিরোধীদলীয় নেতা বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জিয়া এতিম খানা মামলার রায় প্রকাশকে ঘিরেই বাজারে এক ধরনের নেতিবাচক প্রবণতা তৈরি হয়েছে। যার কারণে সার্বিকভাবে শেয়ার বিক্রির চাপ বেশি ছিল।

সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরু হলেও সকাল থেকে শেয়ার বিক্রির চাপ বাড়তে থাকে। এক পর্যায়ে শেয়ার বিক্রির চাপ বাড়ায় সর্বোচ্চ সূচকটি ৮৪ পর্যায়ে নেমে যায়। তবে শেষ পর্যন্ত ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭১ পয়েন্ট কমে ৬ হাজার ১৪৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৪১৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৮১ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : স্কয়ার ফার্মা, ইফাদ অটো, শাহজালাল ইসলামী ব্যাংক, গ্রামীণফোন, প্যারামাউন্ট টেক্সটাইল, ইসলামী ব্যাংক, ইউসিবি, বিবিএস কেবল, বিডি ফাইন্যান্স ও মুন্নু সিরামিক।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : জিএসপি ফাইন্যান্স, হা-ওয়েল টেক্সটাইল, আইসিবি এমপ্লয়ীজ, প্রাইম আইসিবি মিউচুয়াল ফান্ড, আইএফআইসি মিউচুয়াল ফান্ড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, আইসিবি সোনালী মিউচুয়াল, শাহজালাল ইসলামী ব্যাংক, ইবনে সিনা ও ইসলামিক ইন্স্যুরেন্স।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : ন্যাশনাল পলিমার, ফাইন ফুড, লিগ্যাসি ফুটওয়ার, বার্জার পেইন্ট, দেশবন্ধু পলিমার, সেন্ট্রাল ফার্মা, ইস্টার্ন কেবল, মোজাফফর হোসেন স্পিনিং, আলিফ ইন্ডাস্ট্রিজ ও উসমানিয়া গ্লাস। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৯৬৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির শেয়ার দর।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইফাদ অটো, বিবিএস কেবল, লাফার্জ সুরমা সিমেন্ট, ন্যাশনাল ব্যাংক, গ্রামীণফোন, ড্রাগন সোয়েটার, ঢাকা ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, বেক্সিমকো, কেয়া কসমেটিক ও স্কয়ার ফার্মা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮