শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন গবেষণা ॥ ছবির গল্প

ভাঁজ করা যাবে চাকা

গন্তব্যে পৌঁছে ছাতার মতোই ভাঁজ করে গুটিয়ে রাখা যাবে ‘রিভলভ’। এ্যালুমিনিয়াম ফ্রেমের বাতাসবিহীন ২৬ ইঞ্চি স্মার্ট চাকাটি ভাঁজ করে আট ইঞ্চিতে পরিণত করা সম্ভব। ফলে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে সাইকেল বা হুইলচেয়ারের বিভিন্ন অংশের মতো চাকাটিও ভাঁজ করে বহন করা যাবে। জার্মানির আন্দ্রিয়া মোসেলিনের নকশা করা চাকাটি সামনেই বাজারে আসবে।

সূত্র: সায়েন্স ডেইলি

স্মার্ট ক্লথ

কাপড় ভাঁজ করে গুছানোর ঝামেলা থেকে মুক্তি দেবে ‘ফোল্ডিমেট’। অনেকটা প্রিন্টারে পেইজ দেওয়ার মতো করে ডিভাইসটিতে কাপড় প্রবেশ করালেই স্বয়ংক্রিয়ভাবে ভাঁজ হয়ে বের হবে। এর নাম দেয়া হয়েছে ‘স্মার্ট ক্লথ’।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান ‘ফোল্ডিমেট’-এর তৈরি ডিভাইসটি আগামী বছর বাজারে আসবে। কিনতে গুনতে হবে ৯৮০ ডলার।

সূত্র: ডেইলি মেইল

শব্দদূষণহীন উচ্চশব্দের গান!

রাত যতই গভীর হোক না কেন, গলা ছেড়ে গান গাওয়ার সুযোগ দেবে ‘বেল্টবক্স’। মুখে বিশেষ ধরনের মাস্কটি পরে জোরে গান গাইলেও পাশ থেকে কোনো শব্দ শোনা যাবে না। মানে গান হবে শব্দদূষণহীন উচ্চশব্দের! ফলে পিয়ানো বাজিয়ে যে কোন সময় গানের চর্চাও করা যাবে। পানিরোধক হওয়ায় গোসলের সময়ও গলা ছেড়ে গান গাওয়ার সুযোগ মিলবে। দাম পড়বে ৫০ ডলার।

সূত্র: বিবিসি

শীর্ষ সংবাদ:
রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত