বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিকা ভাইরাস এখনও জনস্বাস্থ্যের জন্য চ্যালেঞ্জ

জিকা ভাইরাসকে ২০১৬ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জনস্বাস্থ্যের জন্য বিপদ হিসেবে ঘোষণা করেছিল। ৮০টিরও বেশি দেশে ছড়িয়েছে ভাইরাসটি। সংক্রমিত হয়েছে লাখ লাখ মানুষ এবং এর প্রভাবে জন্মগত ত্রুটি (কনজেনিটাল জিকা সিন্ড্রোম) নিয়ে বড় হয়েছে অসংখ্য শিশু। মেডিক্যাল লাইফ সায়েন্স।

যদিও বিজ্ঞানীরা এ ভাইরাসটি এবং এর বাহক মশা সম্পর্কে আগের চেয়ে বর্তমানে অনেক বেশি কিছু জানেন, এবং এর প্রতিষেধক ভ্যাকসিন তৈরিতে একযোগে কাজ করছেন। তবুও ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি এ্যান্ড ইনফেকশাস ডিজিজের (এনআইএআইডি) মতে জিকা মহামারি এখন নিয়ন্ত্রণে, এ কথা বলতে আরও বহু সময় লাগবে। দ্য জার্নাল অব ইনফেকশাস ডিজিজের ১৬ ডিসেম্বরের অনলাইন সংখ্যায় জিকা ভাইরাসের জিন (বংশগতি) সম্পর্কে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক গবেষণা ও এ সম্পর্কিত নানা প্রশ্নের অনুসন্ধান নিয়ে একটি বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে। এতে যে প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেষ্টা হয়েছে তার একটি হলো ভৌগোলিক মিউটেশনের ফলে জিকা ভাইরাসের প্রকোপ বাড়ে কি না। যদি এডিস মশা বিভিন্ন প্রজাতির জিকা ভাইরাস বহনে সক্ষম হয় তবে ভবিষ্যতে তা কি ধরনের সংক্রমণ ঘটাতে পারে। যেসব সুপরিচিত ফ্ল্যাভিভাইরাস আছে যেমন ডেঙ্গু, তার সঙ্গে তুলনা করলে জিকার কি কি অনন্য বৈশিষ্ট্য আছে কি না।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১