শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার ডাকেটের কাণ্ড

  • এ্যাশেজে জেরবার ইংলিশরা

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ ক্রিকেটারদের হলোটা কী? একের পর এক ক্রিকেটার রাতের ক্লাব-পানশালাগুলোতে যাচ্ছেন আর মারামারিতে জড়াচ্ছেন! ‘কারফিউ জারি’ করেও থামানো যাচ্ছে না তাদের। ব্রিস্টলের নাইট ক্লাবে মারামারি করে এ্যাশেজ খেলতে পারছেন না বেন স্টোকস আর এ্যালেক্স হেলস। মধ্যরাতে বাইরে যাওয়ার আইন তুলে নেয়ার সঙ্গে সঙ্গে এবার তাদের সঙ্গী হলেন বেন ডাকেট! জানা গেছে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও বৃহস্পতিবার মধ্যরাতে অস্ট্রেলিয়ার এক পানশালায় গিয়েছিলেন ডাকেট। সেখানেই তিনি দলের সিনিয়র এক খেলোয়াড়ের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন। ইঙ্গিত আছে, সহ-অধিনায়ক জেমস এ্যান্ডারসনই সেই সিনিয়ার ক্রিকেটার। ক্রিকেট ডট কম ডট এইউ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ডাকেটকে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং ঘটনা তদন্তের জন্য একটি ডিসিপ্লিনারি কমিটি গঠন করা হয়েছে।

টানা দুই হারে ঐতিহ্যের এ্যাশেজে ২-০তে পিছিয়ে পড়েছে সফরকারীরা। দুই ম্যাচ আগেই ট্রফি খোয়ানোর শঙ্কা মাথায় নিয়ে তৃতীয় টেস্ট খেলতে নামবে ইংলিশরা। তার আগে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে দুইদিনের প্রস্তুতি ম্যাচে খেলার কথা ছিল ২৩ বছর বয়সী ডাকেটের। ইংল্যান্ডের নিয়মিত একাদশের মধ্য থেকে মঈন আলীও খেলবেন এই ম্যাচে। কিন্তু তার আগেই এই ঝামেলা! শীঘ্রই ডাকেটের বিরুদ্ধে শুনানি অনুষ্ঠিত হবে বলে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) জানিয়েছে। তারপর জানা যাবে ডাকেটের ভাগ্যে কি শাস্তি লেখা আছে। ইংল্যান্ডের ব্রিস্টলে পানশালার বাইরে এক সাবেক সেনা কর্মকর্তাকে বেধড়ক পিটিয়ে দল থেকে বাদ পড়েছেন বেন স্টোকস। এরপর এ্যাশেজ শুরুর আগ দিয়ে এক প্রস্তুতি ম্যাচের শেষে ক্যামেরন ব্যানক্রফটকে পানশালায় ‘ঢুস’ মেরে বসেন উইকেটরক্ষক জনি বেয়ারস্টো।

যদিও এই ঘটনা স্টোকসের মতো গুরুতর ছিল না, কিন্তু তা অস্ট্রেলীয় ক্রিকেটারদের টেস্টের সময় স্লেজিংয়ের সুযোগ করে দেয়। প্রথম দুটি টেস্টের একটিতে বড় কোন ইনিংস খেলতে পারেননি বেয়ারস্টো। এসব ঘটনায় ক্রিকেটারদের শৃঙ্খলা রক্ষায় কঠোর অবস্থান নিয়েছে ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি)। দলের খেলোয়াড়দের গভীর রাতে হোটেল ত্যাগ নিষিদ্ধ করা হয়েছে। পানশালা সংক্রান্ত বিতর্কের কম্বল সরিয়ে গা ঝাড়া দিয়ে দাঁড়াতে চাইছে ইংলিশ ক্রিকেট। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, বিতর্কের কম্বলটা বেশ ভারিই। ডাকেটের ঘটনাটিই তার প্রমাণ। এই ঘটনার সত্যতা প্রমাণিত হলে ইংল্যান্ডে ফেরত পাঠানো হতে পারে বেন ডাকেটকে। নেতিবাচক প্রভাব পড়বে তার আন্তর্জাতিক ক্যারিয়ারেও। সবমিলিয়ে অস্ট্রেলিয়া সফরে মাঠ ও মাঠের বাইরে কঠিন সময় পার করছে জো রুটের ইংল্যান্ড। মাইকেল ভন, বব উইলিসিসের মতো সাবেক অধিনায়করা তো এখনই উত্তরসূরিতের ‘৫-০’তে হোয়াইটওয়াশ দেখতে পাচ্ছেন!

শীর্ষ সংবাদ:
ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         ‘পাবনা-৪ আসনে উপনির্বাচনে বাধা পাচ্ছে বিএনপির নির্বাচনী এজেন্টরা’         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে