রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়ার কোচ হতে যাচ্ছেন ক্লিন্সম্যান

স্পোর্টস রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের ফুটবলকে অনেক দিয়েছেন জার্মান তারকা জার্গেন ক্লিন্সম্যান। সাবেক জার্মান গ্রেট ২০১১ সালে যুক্তরাষ্ট্র ফুটবলের দলের কোচ হিসেবে যাত্রা শুরু করেন। সেই থেকে মার্কিন ফুটবলকে অনেক উঁচুতে নিয়ে যান। কিন্তু ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে আচমকাই ছন্দপতন ঘটে যুক্তরাষ্ট্রের। কনকাকাফ অঞ্চল থেকে শেষ পর্যন্ত বাছাইপর্বের বাধা পেরুনি পারেনি বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দলটি। এবার তাই রাশিয়া বিশ্বকাপে দেখা যাবে না যুক্তরাষ্ট্রকে।

বাছাইপর্বের মাঝপথেই গত বছরের নবেম্বরে ব্যর্থতার দায়ে কোচ পদ থেকে ক্লিন্সম্যানকে বরখাস্ত করে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন। সেই থেকে বেকার হয়ে আছেন সাবেক জার্মান তারকা। এদিকে অস্ট্রেলিয়াকে বিশ্বকাপে তুলে কিছুদিন আগে সরে দাঁড়িয়েছেন কোচ এ্যাঞ্জে পোস্টেকোগলু। এখন শোনা যাচ্ছে অস্ট্রেলিয়ার কোচ হতে পারেন ক্লিন্সম্যান। সেটা হলে বিশ্বকাপে আরেকবার ডাগআউটে দাঁড়াতে পারবেন তিনি। ক্লিন্সম্যান নিজেই অস্ট্রেলিয়ার কোচ হওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন। রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের দায়িত্ব পালনের চেয়ে গ্রীসের সঙ্গে কাজ করতে বেশি আগ্রহী পোস্টেকোগলু। এ কারণেই অস্ট্রেলিয়ার দায়িত্ব ছেড়ে দিয়েছেন তিনি। এরপর থেকেই ৫৩ বছর বয়সী জার্মান কোচ ক্লিন্সম্যান এই পদের জন্য আগ্রহী হয়ে উঠেছেন।

শোনা যাচ্ছে, ফুটবল ফেডারেশন অস্ট্রেলিয়া জাতীয় দলের কোচের জন্য বার্ষিক দেড় মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার বাজেট ধরেছে। অথচ ক্লিন্সম্যান যুক্তরাষ্ট্র থেকে এর প্রায় দ্বিগুণ বেতন আয় করেছেন। আগামী বছর বিশ্বকাপে অস্ট্রেলিয়া গ্রুপ ‘সি’ থেকে ফ্রান্স, ডেনমার্ক ও পেরুর বিপক্ষে খেলবে। আগামী ১৬ জুন কাজানে ফ্রান্স, ২১ জুন সামারায় ডেনমার্ক ও ২৬ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে সোচিতে পেরুর মুখোমুখি হবে সকারুরা। ২০১১ সালের ২৯ জুন থেকে যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে ক্লিন্সম্যান কাজ শুরু করেন। তৎকালীন কোচ বব ব্র্যাডলির স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। ব্র্যাডলিকে যখন বরখাস্ত করা হয় তখন তার ছেলে মিখায়েল দলের তারকা মিডফিল্ডার ছিলেন। ক্লিন্সম্যানের হাত ধরে অনেক স্বর্ণালি সাফল্য পেয়েছে যুক্তরাষ্ট্র। তবে ব্যর্থতাও আছে। এই যেমন ২০১৫ সালে গোল্ডকাপে চতুর্থ স্থান দখল করে হতাশ করে যুক্তরাষ্ট্র। এছাড়া ২০১৭ সালের কনফেডারেশন কাপে প্লে অফেও মেক্সিকোর কাছে হার মানে। এসবের ধারাবাহিকতায় বিশ্বকাপ বাছাইপর্বে ব্যর্থ হলে ক্লিন্সম্যানের চেয়ার নড়বড়ে হয়ে যায়। যার ফলশ্রুতিতে যুক্তরাষ্ট্রের কোচ অধ্যায় শেষ হয়েছে।

১৯৯০ সালে জার্মানির হয়ে বিশ্বকাপ জয় করেন ক্লিন্সম্যান। এরপর ২০০৬ সালে জার্মানির কোচের দায়িত্ব পালন করেন।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার