বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পৃথিবীতে বাড়ছে রাতের কৃত্রিম আলো

পৃথিবীতে বাড়ছে রাতের কৃত্রিম আলো

অনলাইন ডেস্ক ॥ পৃথিবীর রাতের ছবি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীতে কৃত্রিম আলো আরো উজ্জল হচ্ছে এবং প্রতিবছর এই হার বাড়ছে। ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে দেখা গেছে, পৃথিবীতে প্রতি বছর গৃহের বহিরাশেং দুই শতাংশের বেশি কৃত্তিম আলো বাড়ছে।

বিজ্ঞানীরা বলেছেন, অনেক দেশে এভাবে রাত হারিয়ে যাওয়ায় উদ্ভিদ, প্রাণী এবং মানুষের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

সায়েন্স অ্যাডভান্স নামে একটি সাময়িকীতে প্রকাশিত গবেষণাপত্রে এ তথ্য জানানো হয়েছে। মহাকাশ গবেষণা সংস্থা নাসার কাছে থেকে পাওয়া স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন।

রাতের উজ্জলতা পরিমাপক বিশেষ যন্ত্রের মাধ্যমে ধারণ করা ছবিতে দেখা গেছে, বিভিন্ন দেশে সময়ের সাথে সাথে উজ্জলতাও পরিবর্তন হচ্ছে। যুক্তরাষ্ট্র ও স্পেনের মতো বিশ্বের কয়েকটি ‘উজ্জল জাতি’র অবস্থা অপরিবর্তিত রয়েছে। তবে দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও এশিয়ার কয়েকটি দেশে উজ্জলতার হার বাড়ছে।তবে ইয়েমেন ও সিরিয়ার মতো যুদ্ধপিড়ীত দেশগুলোর মতো কয়েকটি দেশে উজ্জলতার হার কমছে।

যুক্তরাজ্যের বিজ্ঞানীরা গবেষণায় দেখিয়েছেন, যেসব দেশে রাতে উজ্জল আলোর পরিমাণ বেশি সেসব দেশে সময়ের এক সপ্তাহ আগে গাছের কুঁড়ি ফোটে। আর এটি গাছ ও পরিবেশের জন্য ক্ষতিকর।

শীর্ষ সংবাদ:
‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব