রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্প উপদেষ্টার বিরুদ্ধে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ

ট্রাম্প উপদেষ্টার বিরুদ্ধে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ

অনলাইন ডেস্ক ॥ গত প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের সাবেক প্রচার ব্যবস্থাপক পল ম্যানাফোর্ট ও তার ব্যবসায়ী পার্টনার রিক গেটসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বিরোধী অভিযোগ আনা হয়েছে। এছাড়া মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ উঠেছে ট্রাম্পের উপদেষ্টা জর্জ পাপাদোপুলসের বিরুদ্ধেও।

রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র ছাড়াও মুদ্রা পাচার পরিকল্পনা ও ভুয়া বিবৃতি দেওয়ার মতো অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

স্থানীয় সময় সোমবার (৩০ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, এ অভিযোগ স্বীকারও করে নিয়েছেন পাপাদোপুলস।

ওইদিন সকালে ওয়াশিংটন ডিসিতে এফবিআই কার্যালয়ে আত্মসমর্পণ করেন ম্যানাফোর্ট। তবে অভিযোগের বিষয়ে তার বা রিক গেটসের বক্তব্য জানা যায়নি।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সম্ভাব্য প্রভাব এবং ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে মস্কোর যোগসাজশের অভিযোগ নিয়ে তদন্ত শুরুর পর এই প্রথম কারও বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হযেছে।

অবশ্য এসব অভিযোগের মধ্যে ট্রাম্পের ভোটের প্রচারের প্রসঙ্গ সরাসরি আসেনি।

২০০৬ ও ২০১৫ সালে ইউক্রেনে রাশিয়াপন্থি একটি রাজনৈতিক দলের হয়ে পরামর্শকের কাজ করার ক্ষেত্রে অনিয়মগুলোতে গুরুত্ব দেওয়া হয়েছে।

নির্বাচন নিয়ে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে নানা অভিযোগ ওঠে। এরই প্রেক্ষিতে তদন্তের দাবি জানান যুক্তরাষ্ট্র কংগ্রেসের ডেমোক্রেট ও কয়েকজন রিপাবলিকান সদস্য।

তাদের দাবির মুখেই দেশটির বিচার বিভাগ গত মে মাসে সাবেক এফবিআই প্রধান রবার্ট মুলারকে বিশেষ কাউন্সেলর হিসেবে এই তদন্ত পরিচালনার দায়িত্ব দেয়।

মুলারের কার্যালয়ের বিবৃতির কথা উল্লেখ করে বিবিসি জানায়, কলাম্বিয়ার ডিস্ট্রিক্ট গ্র্যান্ড জুরি গত ২৭ অক্টোবর ম্যানাফোর্ট ও গেটসের বিরুদ্ধে ১২ দফা অভিযোগ এনেছে।

এগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, মুদ্রা পাচারের পরিকল্পনা, বিদেশি একটি পক্ষের এজেন্ট হিসেবে কাজ করা, লবিস্ট হিসেবে নিবন্ধনের ক্ষেত্রে ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য দেওয়া, বিদেশি ব্যাংক অ্যাকাউন্টের তথ্য না দেওয়ার সাতটি অভিযোগসহ ১২টি অভিযোগ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬