শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিনপিংকে অভিনন্দন জানালেন কিম

জিনপিংকে অভিনন্দন জানালেন কিম

অনলাইন ডেস্ক ॥ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে অভিনন্দন জানিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। অন্য দেশের নেতাদের অভিনন্দন জানানো কিমের জন্য একটি বিরল ঘটনা। খবর রয়টার্সের

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার গণমাধ্যমে জানানো হয়েছে, দ্বিতীয়বারের মতো চীনের কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে নির্বাচিত হওয়ায় বুধবার তাকে অভিনন্দন জানিয়েছেন কিম। চীনের জনগণের প্রধান হিসেবে ভবিষ্যতে যেন শি জিনপিং সর্বোচ্চ সফলতা অর্জন করেন সেই শুভ কামনা জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা।

গত কয়েক দশকের মধ্যে নিজের শক্তিশালী অবস্থানের মাধ্যমে সমাজতান্ত্রিক চীনের প্রতিষ্ঠাতা মাও সেতুংয়ের কাতারে পৌঁছে গেছেন জিনপিং। ফলে সংবিধানে জিনপিংয়ের নাম এবং তার মতবাদও অন্তর্ভূক্ত হয়েছে।

ব্যক্তিগতভাবে কাউকে শুভেচ্ছা বার্তা পাঠাতে দেখা যায় না। বিশেষ করে সম্প্রতি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক অস্ত্র পরীক্ষার কারণে বিশ্বজুড়ে যে উত্তেজনা তৈরি হয়েছে তার লাগাম টানতে পদক্ষেপ নেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছে চীন। এর পরও চীনের নেতাকে অভিনন্দন জানালেন কিম।

উত্তর কোরিয়ার কেন্দ্রীয় সংবাদ সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, শি জিনপিংয়ের উদ্দেশে কিম বলেছেন, তাদের দৃঢ় বিশ্বাস এই যে, দুই দেশের জনগণের আগ্রহে দুই দল এবং দুই দেশ উন্নতি লাভ করবে।

জিনপিংকে কিম আরো বলেছেন, শি জিনপিংয়ের নেতৃত্বে নতুন যুগে প্রবেশ করেছে চীনের জনগণ। চীন তাদের সবচেয়ে শক্তিশালী নেতার নাম ঘোষণার এক দিন পরেই উত্তর কোরিয়ার তরফ থেকে এই চিঠি অভিনন্দনপত্র পাঠানো হলো।উত্তর কোরিয়ার একমাত্র মিত্র দেশ চীন। দু’দেশের মধ্যে প্রায় ৯০ শতাংশ বাণিজ্য রয়েছে।

চাইনিজ কমিউনিস্ট পার্টির (সিসিপি) ১৯তম বার্ষিক কংগ্রেসে নির্বাচিত হওয়ার পর শি জিনপিং জাতির উদ্দেশে বলেন, আমরা একটি মহান যুগে বাস করছি। আমরা এখন আরো অনেক বেশি আত্মবিশ্বাসী, গর্বিত। আমাদের ওপর অনেক দায়িত্ব রয়েছে।’

শি জিনপিংসহ চীনের পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির (পিএসসি) সাত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম ঘোষণা করা হয়। এরা হলেন, শি জিনপিং, লি কেকিয়াং, লি ঝানশু, ওয়াং ইয়াং, ওয়াং হুনিং, ঝাও লেজি এবং হ্যান ঝেং।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ