মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহায়ক সরকার নিয়ে সুষমা স্বরাজ কিছু বলেননি: ওবায়দুল কাদের

সহায়ক সরকার নিয়ে সুষমা স্বরাজ কিছু বলেননি: ওবায়দুল কাদের

অনলাইন রিপোর্টার ॥ ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বিএনপির সৌজন্য সাক্ষাতের প্রতি ইঙ্গিত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি সহায়ক সরকারের বিষয়টি নিয়ে নাড়াচাড়া করছে। কিন্তু সুষমা স্বরাজ এ বিষয়ে কিছু বলেননি।

আজ সোমবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন। তিনি বলেন, সারা বিশ্বে যারা সরকারে থাকে, তারাই নির্বাচনকালীন সহায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করে। আওয়ামী লীগের নতুন কমিটির এক বছর পূর্তি উপলক্ষে এই সভা ডাকা হয়।

সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাক্ষাতের সময় বিএনপি নিরপেক্ষ সহায়ক সরকারের বিষয়ে কথা বলেছিল। কিন্তু সুষমা স্বরাজের সঙ্গে কথা বলে জেনেছি, তিনি সহায়ক সরকার বিষয়ে কিছু বলেননি। সারা বিশ্বে নির্বাচনকালীন সরকার সহায়ক সরকারের ভূমিকা পালন করে। নির্বাচন কমিশন নির্বাচনী দায়িত্ব পালন করে।

বিএনপিকে নির্বাচন থেকে সরে না আসার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ইলেকশনটা বয়কট করবেন না। একটি জাতীয় দল, বড় দল; আপনাদের কাছে জনগণের প্রত্যাশা আছে। আমাদেরও প্রত্যাশা আপনারা নির্বাচনে আসবেন।

ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা ইস্যুতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ যে আশ্বাস দিয়েছেন, তাতে আমরা আশাবাদী। তিনি জোর দিয়ে বলেছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতেই হবে। তিনি কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের ওপরও জোর দিয়েছেন।

গতকাল রবিবার বাংলাদেশ সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে সুষমা স্বরাজ রোহিঙ্গাদের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই মনোভাব ব্যক্ত করেন।

নির্বাচনে আওয়ামী লীগ সেনা মোতায়েন কেন চায় না—সাংবাদিকের এ প্রশ্নের উত্তরে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি নিজে যেটা প্র্যাকটিস করে না, সেটা চায় কেন? আমরা সেনা মোতায়েন চাই না, এটা ঠিক না। নির্বাচন কমিশন যদি মনে করে কোথাও সেনা মোতায়েন করা দরকার, তাহলে তারা সেনা মোতায়েন করবে। অহেতুক এই বিষয়টি নিয়ে কথা আসছে কেন?’

সম্পাদকমণ্ডলীর সভায় আওয়ামী লীগের এক বছরের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে আলোচনা হয়েছে। সেখানে দল কীভাবে আরও সংগঠিত করা যায় এবং সামনের নির্বাচনে কীভাবে দলীয়ভাবে কাজ করা যায়, এসব নিয়ে আলোচনা হয় বলে জানা গেছে। এ বিষয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, অন্যান্য সময়ের চেয়ে দল অনেক বেশি সুসংগঠিত অবস্থানে আছে। এ পর্যন্ত ৪২ লাখ নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন হয়েছে বলেও তিনি জানান।

সম্পাদকমণ্ডলীর সভায় দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের সহধর্মিণী শিলা ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব–উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মহিবুল হাসান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা