বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের সর্বোচ্চ দুর্গা

ভারতের অসমের রাজধানী গুয়াহাটির বিষ্ণুপুরে গড়া হয়েছে বিশ্বের সর্বোচ্চ দুর্গা প্রতিমা। ১০১ ফুট উঁচু এই দুর্গা প্রতিমা গিনেস বুকে ঠাঁই পেতে চলেছে বলে জানিয়েছেন আয়োজকরা। ১০১ ফুটের দুর্গা প্রতিমাটি তৈরি করা হচ্ছে শুধু বাঁশ দিয়ে।

গড়েছেন অসমের প্রখ্যাত শিল্পী নুরুদ্দিন আহমেদ (৫৯)। সঙ্গে রয়েছেন আরও ৪০ সহশিল্পী। গত ১ আগস্ট থেকে শিল্পী নুরুদ্দিন প্রতিমাটি তৈরির কাজ শুরু করেন। প্রথমে ১০৮ ফুট উঁচু প্রতিমা তৈরির কথা ছিল। কিন্তু গত ১৭ আগস্ট এক ঝড়ে তা ক্ষতিগ্রস্ত হয়। পরে উচ্চতা কমিয়ে ১০১ ফুট করা হয়। বর্তমানে প্রতিমার নির্মাণকাজ শেষ পর্যায়ে চলে এসেছে।

একজন মুসলিম হয়ে দুর্গামূর্তি গড়ার বিষয়ে অনেকের প্রশ্নের সম্মুখীনও হতে হয়েছে নুরুদ্দিনকে। তিনি বলেন, শিল্পীদের কোন ধর্ম হয় না। মানবতার সেবাই শিল্পীদের একমাত্র কর্তব্য।

শিল্পী নুরুদ্দিন বলেন, এই প্রতিমা তৈরিতে ব্যবহার করা হচ্ছে পাঁচ হাজার বাঁশ। খরচ হবে ১১ থেকে ১২ লাখ রুপী। এর আগেও অনেকবার দুর্গা প্রতিমা গড়েছেন নুরুদ্দিন। ১৯৭৫ সাল থেকে শুরু করে ৪২ বছরে ২০০টি প্রতিমা গড়েছেন তিনি। -টাইমস অব ইন্ডিয়া

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         প্রথম দিনে সেফুদার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ হয়নি         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ