বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জরুরি ভিতিত্তে আরো ৩ লাখ মে.টন চাল আমদানি হচ্ছে

জরুরি ভিতিত্তে আরো ৩ লাখ মে.টন চাল আমদানি হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ জরুরি ভিতিত্তে আরো ৩ লাখ মে.টন চাল আমদানি করছে সরকার। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, মেগা প্রকল্পগুলোতে জাপান বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি চাল ক্রয় সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। এর আগে সকালে তিনি জাপানি প্রতিষ্ঠান সামিটোমো মিটসুই ব্যাংকিং করপোরেশনের সিঙ্গাপুর শাখার এশিয়া অঞ্চলের বিনিয়োগ প্রধান রাজিব কাননের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন। ওই সময় তিনি জানান, এই মহুর্তে আমাদের বিদ্যুৎ ও অবকাঠামো খাতে প্রচুর বিনিয়োগ প্রয়োজন। রেলওয়ে খাতের প্রায় ১০০ বিলিয়ন বিনিয়োগ দরকার হবে। এসব বিষয়ে তাদের সঙ্গে আলাপ- আলোচনা হয়েছে। তবে এসব ঋনে সুদের হার কত হবে জানতে চাইলে তিনি বলেন সুদের দিক থেকে সবচেয়ে কম কোরিয়া। তারপরই রয়েছে জাপান।

এদিকে, পরপর দুবার বন্যার কারনে দেশে ব্যাপক ফসলহানি হয়েছে। এ অবস্থায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এর আগে চালের সংকট কাটাতে কয়েক দফা চাল আমদানি করেছে সরকার। একই সঙ্গে বেসরকারি খাতে চাল আমদানিকে উৎসাহীত করতে আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে কমিয়ে মাত্র ২ শতাংশে নামিয়ে এনেছে সরকার।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, কম্বোডিয়া থেকে ২ লাখ ৫ হাজার মেট্টিক টন চাল সরকার থেকে সরকার পর্যায়ে আমদানির জন্য আরো একটি প্রস্তাব অনুমোদন করেছে। প্রতি মেট্টিক টন ৪৫৩ ইউএস ডলার হিসেবে এ আড়াই লাখ টান চাল আমদানিতে বাংলাদেশি টাকায় মোট খরচ হবে ৯৩৯ কোটি ৯৭ লাখা টাকা। এছাড়া আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-১৮ অর্থবছরে প্যাকেজ তিন এর আওতায় আরো ৫০ হাজার মেট্টিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন দেয় কমিটি। প্রতি মেট্টিক টন চাল ৪০৭ দশমিক ৮৯ ইউএস ডলার হিসেবে সরবরাহ করবে সিঙ্গাপুরের প্রতিষ্ঠান মেসার্স রেজিংটন এন্টারপ্রাইজ লিমিটেড। এতে বাংলাদেশি টাকা খরচ হবে ১৬৯ কোটি ২৭ লাখ টাকা। এদিকে দরপত্র আহ্বান ব্যতিত জরুরি রাষ্ট্রীয় প্রয়োজনে কম্বোডিয়া থেকে সরকার থেকে সরকার পর্যয়ে ২ লাখা ৫ হাজার মেট্রিক টন আতপ চাল আমদানি করার একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে সরকারি বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জি-টু-জি ভিত্তিতে কাতারের রাশগ্যাস-এর কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৫ বছর মেয়াদী চুক্তির আওতায় এলএনজি ক্রয়ের নেগোশিয়েটেড প্রাইসিং ফর্মূলা ও খসড়া চুক্তিপত্র অনুমোদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

এছাড়া বৈঠকে দেশে ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে দেশের বিভিন্ন স্থানে নতুন বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, বিদ্যমান কেন্দ্রের চুক্তির মেয়াদ বাড়ানো এবং বিদ্যুৎ সাব-স্টেশন নির্মানের অনুমোদন দিয়েছে কমিটি। এরমধ্যে বেসরকরিখাতে জামালপুরে ১১৫ মেগাওয়াট এইচএফও ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বেসরকারি উদ্যোক্তা মেসার্স ইউনাইটেড এন্টারপ্রাইজ বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে। মেসার্স পাওয়ারপ্যাক মুতিয়ারা কেরানীগঞ্জ পাওয়ার প্ল্যান্ট লিমিটেড-এর এইচএফও ভিত্তিক কোরনীগঞ্জ ১০০ মেগাওয়াট ৫ বছর মেয়াদী রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। একই সঙ্গে বর্ধিত মেয়াদেরর জন্য ট্যারিফও নির্ধারন করে দিয়েছে। নতুন ট্যারিফ নির্ধারনের পর প্রতি কিলোওয়াট ঘন্টার দাম পড়বে ১১ দশমিক ৫২৯৩ টাকা।

বৈঠকে চলতি বছরের আগষ্ট থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ইন্দোনেশিয়া থেকে এক লাখ ৩৭ হাজার ৬০০ ব্যারেল অকটেন আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতি ব্যারেল অকটেনের প্রিমিয়াম নির্ধারন করা হয়েছে ৪ দশমিক ৫৫ ডলার।

শীর্ষ সংবাদ:
টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনায় কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি         প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না