বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুধু সার্টিফিকেট নয়, উচ্চ শিক্ষায় বড় পরিবর্তন আনতে হবে

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, উচ্চশিক্ষা সম্পর্কে ধারণাটা পাল্টে দিতে চাই। ক্লাসে গেলাম না, ক্লাসের লেকচার সংগ্রহ করে বছর শেষে পরীক্ষা দিয়ে পাস করলাম, এটা আর চলবে না। রাজধানীর সোবহানবাগে ড্যাফোডিল টাওয়ারে দুইদিনব্যাপী ‘ইনোভেটিভ টিচিং এ্যান্ড লার্নিং এক্সপো-২০১৭’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এ কথা বলেন। ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক ও ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সৃজনশীলভাবে চিন্তা করতে হবে এবং উদ্ভাবনী শক্তিকে কাজে লাগাতে হবে। সৃজনশীল দৃষ্টিভঙ্গি ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে এবং এর মাধ্যমে নিজেদের সমস্যাগুলো সমাধান করতে হবে। সে জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে প্রয়োজনীয় গবেষণার ব্যবস্থা থাকতে হবে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেনÑ ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নুর, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ড. ইউসুফ এম ইসলাম, এনসিসি এডুকেশন ইউকের প্রধান নির্বাহী কর্মকর্তা এলান নরটন এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের কালচারাল সেন্টারের প্রধান সারওয়াত রেজা প্রমুখ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, শুধু সার্টিফিকেট অর্জনের জন্য উচ্চশিক্ষা নয়। এখানে একটি বড় পরিবর্তন আনতে হবে। এ জন্য বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীদের অনেক দায়িত্ব রয়েছে। শিক্ষা শুধু শ্রেণীকক্ষের সীমাবদ্ধ রাখলে চলবে না। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নতুন প্রজন্মকে প্রস্তুত করতে হবে। নতুন জ্ঞান অনুসন্ধান করতে হবে। এ জন্য ইনোভেটিভ টিচিং ও লার্নিং গুরুত্বপূর্ণ।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা চিরকাল শুধু জ্ঞান ও প্রযুক্তি আমদানিকারক থাকব না। আমাদের নতুন প্রজন্ম বিশ্বমানের মেধার অধিকারী। তারা একদিন জ্ঞান ও প্রযুক্তি রফতানি করবে। তিনি বলেন, মানবসম্পদ গড়ার ওপর আমরা জোর দিচ্ছি। শিক্ষার্থীদের প্রয়োজনীয় দক্ষতা দিতে হবে। সে জন্য কারিগরি শিক্ষার প্রসারে গুরুত্ব দেয়া হচ্ছে। মন্ত্রী আরও বলেন, প্রায় সকল শিশুকে স্কুলে নিয়ে আসা সম্ভব হয়েছে। মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষায় ছেলেমেয়েদের মধ্যে সমতা অর্জিত হয়েছে। নারী শিক্ষার উন্নয়নের মাধ্যমে এটা আমাদের সমাজে বিরাট পরিবর্তন সাধন করেছে। সবার জন্য অষ্টম শ্রেণী পর্যন্ত মৌলিক শিক্ষা নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে ইনোভেটিভ টিচিংয়ের জন্য দুইজন প্রতিযোগীকে পুরস্কৃত করা হয়। প্রথম স্থান লাভ করেন গোপালগঞ্জ জেলার ডালনিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লতিফা আক্তার শিউলি এবং দ্বিতীয় স্থান লাভ করেন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের কারিকুলাম বিশেষজ্ঞ ড. মোঃ শাহ আলম মজুমদার। মোট ৫৮টি ইনোভেটিভ টিচিং প্রকল্প প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। আজ শনিবার শিক্ষার্থীদের অংশগ্রহণে ইনোভেটিভ লার্নিং প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে।

ব্রিটিশ কাউন্সিলে কমনওয়েলথ বৃত্তিপ্রাপ্ত ৪৫ তরুণ-তরুণী

ব্রিটিশ কাউন্সিল ঢাকা জানিয়েছে, ২০১৭-২০১৮ সেশনে কমনওয়েলথ বৃত্তিপ্রাপ্ত ও ফেলোদের জন্য যুক্তরাজ্যের কমনওয়েলথ স্কলারশিপ কমিশনের (সিএসসি) পক্ষে বিশেষ একটি অধিবেশনের আয়োজনে করে ব্রিটিশ কাউন্সিল। সারাদেশ থেকে ৪৫ জন মেধাবী কমনওয়েলথ বৃত্তিপ্রাপ্ত তরুণ ও ফেলোর অংশগ্রহণে অধিবেশনটি পরিচালনা করেন ব্রিটিশ কাউন্সিলের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক ব্যবস্থাপক (সিএসএফপি) তৌহিদুর রহমান। অধিবেশনটিতে ৩ জন কমনওয়েলথ এ্যালামনাইও উপস্থিত ছিলেন। এ্যাসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটি’স (এসিইউ)-এর সহায়তায় বাংলাদেশে কমনওয়েলথ স্কলারশিপ ও ফেলোশিপ প্ল্যানের (সিএসএফপি) অধীনে কমনওয়েলথ বৃত্তি নিয়ে কাজ করেছে ব্রিটিশ কাউন্সিল ও ইউজিসি। কমনওয়েলথ স্কলারশিপ কমিশন (সিএসসি) যুক্তরাজ্য সরকারের পক্ষে ফেলোশিপ কর্মসূচী আয়োজন করে আসছে।

কমনওয়েলথ বৃত্তি পেতে আগ্রহী শিক্ষার্থীরা প্রয়োজনীয় তথ্য পেতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে যোগাযোগ করতে পারেন কিংবা ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটও ভিজিট করতে পারেন।

ww(w.britishcouncil.org.bd/en/commonwealth-scholarship-and-fellowship-plan-csfp)

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত